আবর্জনার স্তূপের কারণে মালয়েশিয়ায় শতাধিক স্কুল বন্ধ

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ১৪ মার্চ ২০১৯, ১৫:১৮

মালয়েশিয়ায় শতাধিক স্কুল বন্ধ করে দেয়া হয়েছে। একটি নদীতে বিষাক্ত আবর্জনার স্তূপ রাখার কারণে শতাধিক লোক অসুস্থ হয়ে পড়লে এলাকার এসব প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হয়। অসুস্থদের অধিকাংশ শিশু। কর্তৃপক্ষের বরাত দিয়ে এখবর দিয়েছে এএফপি।

খবরে বলা হয়, গত সপ্তাহে মালয়েশিয়ার দক্ষিণাঞ্চলীয় জোহোর রাজ্যে এক লরি ভর্তি ময়লা স্তূপ করে রাখায় সেখান থেকে নির্গত ক্ষতিকর গ্যাস ছড়িয়ে পড়ে। এতে বাতাস বিষাক্ত হয়ে পড়ায় এলাকার লোকজনের বমি বমি ভাব হচ্ছে এবং অনেকে বমিও করেছে।

সরকারি বার্তা বার্নামা জানায়, সেখানে বিষাক্ত গ্যাসের কারণে ৫ শতাধিক মানুষ অসুস্থ হয়ে পড়ে এবং তারা হাসপাতালে গিয়ে চিকিৎসা নেয়। এদের বেশীর ভাগই স্কুল শিক্ষার্থী। শিল্প নগরী পাসির গুদাংয়ের কাছে নির্গত এ বিষাক্ত গ্যাসের ধরণ সম্পর্কে এখনো কিছু জানা যায়নি।

শিক্ষামন্ত্রী মাজলী মালিক বুধবার প্রাথমিকভাবে ওই এলাকার ৪৩টি স্কুল বন্ধ রাখার নির্দেশ দেন। পরে এ সংখ্যা দ্বিগুণেরও বেশি করা হয়। তিনি এক বিবৃতিতে বলেন, শিক্ষা মন্ত্রণালয় তাৎক্ষণিকভাবে পাসির গুদাং এলাকার ১১১টি স্কুলের সবগুলো বন্ধ রাখার সিদ্ধান্ত গ্রহণ করেছে।

শিক্ষা মন্ত্রণালয় ওই এলাকার লোকজনকে সব ধরনের সাবধানতা অবলম্বন করার অনুরোধ জানিয়েছে। এর আগে চলতি সপ্তাহে বিষাক্ত বর্জ্য ডাম্পিং করার অপরাধে তিন ব্যক্তিকে গ্রেফতার করা হয়। শিগগিরই তাদের বিচার শুরু হবে।

ঢাকা টাইমস/১৪মার্চ/একে

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :