এপ্রিল থেকে মদ নিষিদ্ধ মিজোরামে

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ২৩ মার্চ ২০১৯, ১০:০৫

বিহারের পর ভারতের দ্বিতীয় রাজ্য হিসেবে এপ্রিল থেকে মদ নিষিদ্ধ হচ্ছে মিজোরামে। পাহাড়ি এই রাজ্যের বিধানসভায় সর্বসম্মতভাবে ‘মিজোরাম মদ নিষিদ্ধ বিল-২০১৯’ পাস হয়েছে। এর ফলে ওই রাজ্যে মদ খাওয়া, মদ বিক্রি এবং মদ তৈরি- সবকিছুই নিষিদ্ধ হয়েছে।

আইন ভঙ্গ করে কেনাবেচা করলে, সর্বোচ্চ পাঁচ বছর পর্যন্ত জেল হতে পারে। সেইসঙ্গে মোটা অঙ্কের আর্থিক জরিমানাও। এছাড়া মদ খেয়ে ধরা পড়লে বা বিশৃঙ্খলা সৃষ্টি করলে ৬ থেকে ২৪ মাস পর্যন্ত কারাবাসের কথা বলা হয়েছে। অপরাধের ধরন অনুযায়ী শাস্তির মেয়াদ ঠিক হবে। একই অপরাধের পুনরাবৃত্তি ঘটালে শাস্তি দ্বিগুণ হবে।

২০১৮ বিধানসভা নির্বাচনের আগে রাজ্যের শাসকদল মিজোরাম ন্যাশনাল ফ্রন্ট (MNF) প্রতিশ্রুতি দিয়েছিল, ক্ষমতায় এলে মিজোরামকে ‘ড্রাই স্টেট’ ঘোষণা করা হবে। মদ নিষিদ্ধ করে নির্বাচনী সেই প্রতিশ্রুতি রক্ষা করল শাসকদল।

মিজোরামে এর আগে ১৯৯৭ সালেও একবার মদে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছিল। ২০১৫ সাল পর্যন্ত সেই নিষেধাজ্ঞা জারি ছিল। কংগ্রেস ক্ষমতায় এসে ২০১৫ সালে আইন সংস্কার করে মদের উপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নেয়। কংগ্রেসের বক্তব্য ছিল, মদে নিষেধাজ্ঞা উঠলে সরকারের রাজস্ব বাড়বে। সেইসঙ্গে বিষমদে প্রাণহানিও কমবে।

ঢাকা টাইমস/২৩মার্চ/একে

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত