ইডিইউ’তে পাবলিক পলিসি লিডারশিপ ও ইংরেজিতে ভর্তি শুরু

চট্টগ্রাম ব্যুরো, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২২ জুন ২০১৯, ২২:০৮

চট্টগ্রামে প্রথমবারের মতো শুরু হয়েছে মাস্টার অব পাবলিক পলিসি অ্যান্ড লিডারশিপ (এমপিপিএল) প্রোগ্রাম। ইস্ট ডেল্টা ইউনিভার্সিটিতে চালু হওয়া এই বিশেষায়িত মাস্টার্স প্রোগ্রাম এবং একই সাথে অপর একটি মাস্টার্স প্রোগ্রাম এমএ ইন ইংলিশে ভর্তি প্রক্রিয়া শুরু হয়েছে। আগামী ৯ জুলাই পর্যন্ত এ প্রক্রিয়া চলবে।

স্কুল অব বিজনেস অ্যাডমিনস্ট্রেশনের অধীনে পাবলিক পলিসি ও লিডারশিপকে প্রাধান্য দিয়ে এই গবেষণানির্ভর প্রোগ্রামটি শুরু হয়েছে। তিন পদ্ধতিতে মাস্টার্স ডিগ্রি অর্জন করা যাচ্ছে এতে। এগুলো হলো রিসার্চ মোড, কোর্সওয়ার্ক ও রিসার্চের সমন্বিত মোড এবং শুধুমাত্র কোর্সওয়ার্ক বা টট মোড। নতুন চালু হওয়া এ প্রোগ্রামে শিক্ষার্থীদের জন্য ‘শেরে বাংলা এ কে ফজলুল হক স্কলারশিপ অ্যাওয়ার্ড’-এরও ঘোষণা দিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। এতে টিউশন ফি’তে দেয়া হচ্ছে ৭০ শতাংশ ছাড়। ভর্তির আবেদনের ক্ষেত্রে প্রার্থীদের অবশ্যই স্নাতকধারী হতে হবে এবং প্রাতিষ্ঠানিক নীতিনির্ধারণ ও নেতৃত্বমূলক কাজের ন্যূনতম এক বছরের অভিজ্ঞতাসম্পন্ন হতে হবে। এছাড়া চেয়ারম্যান’স লিডারশিপ অ্যাওয়ার্ডে থাকছে টিউশন ফি’তে শতভাগ ছাড়। এক্ষেত্রে প্রার্থীর পাঁচ বছরের প্রাতিষ্ঠানিক কাজের অভিজ্ঞতার পাশাপাশি সমাজের যেকোন পর্যায়ে গুণগত পরিবর্তনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালনের অভিজ্ঞতা থাকতে হবে এবং আইইএলটিস-এ প্রাপ্তনম্বর ৭ বা ন্যূনতম ১টি গবেষণামূলক প্রকাশনা থাকতে হবে।

উল্লেখ্য, এ প্রোগ্রামে আমেরিকার সেন্ট্রাল মিশিগান ইউনিভার্সিটি, ইন্টারন্যাশনাল ইসলামিক ইউনিভার্সিটি অব মালয়েশিয়ায় (আইআইইউএম) এর পাবলিক পলিসি অ্যান্ড গভর্ননেন্স, আমেরিকান ইউনিভার্সিটি অব শারজাহ, লন্ডন স্কুল অব ইকোনমিক্স ও অক্সফোর্ড ইউনিভার্সিটির পিএইচডি ডিগ্রিধারী গবেষণায় অভিজ্ঞ আন্তর্জাতিক মানসম্পন্ন প্রফেসররা ক্লাস নেবেন।

সমাজের নানা পর্যায়ে নীতিনির্ধারণে বিশেষজ্ঞ ও দক্ষ ব্যক্তির প্রয়োজনীয়তা উপলব্ধি করে এ প্রোগ্রাম চালু করা হয়েছে বলে জানিয়েছেন ইস্ট ডেল্টা ইউনিভার্সিটির (ইডিইউ) প্রতিষ্ঠাতা ভাইস-চেয়ারম্যান সাঈদ আল নোমান। তিনি বলেন, ‘বর্তমান দেশীয় ও বৈশ্বিক প্রেক্ষাপট বিবেচনায় সমাজে ও প্রতিষ্ঠানে মৌলিক প্রভাব রাখতে আগ্রহীদের জন্য বাংলাদেশে ইস্ট ডেল্টাই প্রথম এ ধরনের গবেষণানির্ভর বিশেষায়িত মাস্টার্স প্রোগ্রাম চালু করেছে, যেখানে নীতিনির্ধারণ সম্পর্কিত জ্ঞানের সাথে নেতৃত্ব সৃষ্টিকে প্রাধান্য দেয়া হয়েছে। ফলে এই প্রোগ্রামটি একাধারে বাণিজ্যিক, অলাভজনক প্রতিষ্ঠানসহ সরকারি সংস্থাকে একই কেন্দ্রবিন্দুতে যুক্ত করছে, যা প্রতিষ্ঠান পরিচালনার নৈতিক ও উদ্ভাবনী সক্ষমতার বিকাশ ঘটায়।

এই বিশেষজ্ঞ জ্ঞাননির্ভর নেতৃত্ব তৈরির লক্ষ্যে ইস্ট ডেল্টার এই প্রোগ্রামটি একই সাথে আন্তর্জাতিক অর্থনৈতিক সংস্থা ও বেসরকারি উন্নয়ন সংস্থা, লোক প্রশাসন, রাষ্ট্রবিজ্ঞান, সমাজবিজ্ঞান, অর্থনীতি, ব্যবস্থাপনা, পরিসংখ্যান, ও দর্শনের মতো বিষয়কে একীভূত করে সাজানো হয়েছে। একই সাথে রিসার্চ মেথডোলজি, যৌক্তিক বিশ্লেষণ এবং ডাটা বিশ্লেষণও বিশদভাবে যুক্ত করা হয়েছে এই কারিকুলামে।

এছাড়া এমএ ইন ইংলিশ প্রোগ্রামে যেকোন বিষয়ে ন্যূনতম বিএ বা স্নাতকধারীরা আবেদন করতে পারবেন।’

(ঢাকাটাইমস/২২জুন/এলএ)

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :