২৪ ঘণ্টায় হাসপাতালে ভর্তি ১৭০৬ ডেঙ্গু রোগী

নিজস্ব প্রতিবেদক
 | প্রকাশিত : ১৮ আগস্ট ২০১৯, ২২:৫৮

ডেঙ্গু জ্বরের ভয়াবহতা কমছেই না। প্রতিনিয়তই বেড়েই চলছে মশাবাহিত এই রোগী আক্রান্তের সংখ্যা।

শনিবার সকাল আটটা থেকে আজ রবিবার সকাল আটটা পর্যন্ত ২৪ ঘণ্টায় সারাদেশে ১৭০৬ জন ডেঙ্গু রোগী হাসপাতালে ভর্তি হয়েছে বলে স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুম থেকে জানানো হয়েছে।

২৪ ঘণ্টায় সারাদেশে নতুন আক্রান্ত এক হাজার ৭০৬ জন ডেঙ্গু রোগীর মধ্যে শুধু ঢাকা শহরের বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছেন ৭৩৪ জন।

ঢাকায় গত মে মাসের শেষ দিকে ডেঙ্গু দেখা দেয়, ওই মাসে মশাবাহিত এই রোগে আক্রান্ত হন ১৯৩ জন। পরের মাস জুনে ডেঙ্গু আক্রান্তের সংখ্যা বেড়ে হয় এক হাজার ৮৮৪ জন। জুলাইয়ে এই সংখ্যা পৌঁছায় ১৬ হাজার ২৫৩ জন। ওই সময় ডেঙ্গু নিয়ে চারদিকে আলোচনার প্রেক্ষাপটে এই রোগের জীবাণুবাহী এডিস মশা নিধনে নানামুখী তৎপরতা নেওয়ার কথা জানায় ঢাকার দুই সিটি করপোরেশন।

তবে এরপর থেকে ধারাবাহিকভাবে বেড়েছে ডেঙ্গু আক্রান্তের সংখ্যা, আগস্টের প্রথম দিক থেকেই দিনে ডেঙ্গু রোগীর সংখ্যা হাজারের ঘর ছাড়িয়ে দুই হাজারের বেশি হয়।

স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য অনুযায়ী, চলতি বছরের শুরু থেকে ১৮ আগস্ট পর্যন্ত দেশের বিভিন্ন হাসপাতালে ডেঙ্গু নিয়ে ভর্তি হয়েছেন ৫৩ হাজার ১৮২ জন। এরমধ্যে আগস্টের এই কয়দিনেই প্রাণঘাতী এই রোগে আক্রান্ত হয়েছেন ৩৪ হাজার ৭২১ জন।

সরকারি হিসাবে চলতি বছর ডেঙ্গুতে আক্রান্ত হয়ে ৪০ জনের মৃত্যুর তথ্য জানানো হলেও বেসরকারিভাবে এই সংখ্যা শতাধিক বলে জানানো হয়।

গত জানুয়ারি থেকে এ পর্যন্ত সারাদেশে হাসপাতালগুলোতে ভর্তি হওয়া ডেঙ্গু রোগীদের মধ্যে ছাড়পত্র নিয়ে চলে গেছেন ৪৫ হাজার রোগী। বর্তমানে ডেঙ্গুর প্রকোপ বেড়ে যাওয়ায় প্রতিদিনই বাড়ছে রোগীর সংখ্যা।

স্বাস্থ্য অধিদপ্তর বলছে, সারা দেশের হাসপাতালগুলোতে বর্তমানে ৭ হাজার ১৬৮ জন ডেঙ্গু রোগী ভর্তি আছেন। এর মধ্যে ঢাকা বিভাগে ৩ হাজার ৬৬৮ জন।

(ঢাকাটাইমস/১৮আগস্ট/বিইউ/মোআ)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :