রোহিঙ্গাদের স্বীকৃতি আইনবিরোধী: মিয়ানমার মানবাধিকার কমিশন

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ২১ আগস্ট ২০১৯, ১৭:৫২ | প্রকাশিত : ২১ আগস্ট ২০১৯, ১৭:৩৪

মিয়ানমারের রাখাইন রাজ্যের রোহিঙ্গা নাগরিকদের জাতিগত স্বীকৃতির বিরোধিতা করেছেন দেশটির মানবাধিকার কমিশনের চেয়ারম্যান উ উইন ম্রা। তার মতে, রোহিঙ্গাদের জাতিগত স্বীকৃতি মায়ানমারের আইনের সঙ্গে সাংঘর্ষিক।

জার্মানিতে ‌রিলিজিয়ন্স ফর পিস সম্মেলনে যোগদানের উদ্দেশ্যে জার্মানিতে অবস্থান করছেন উ উইন ম্রা। সেখানে জার্মান গণমাধ্যম ডয়চে ভেলেকে এক সাক্ষাৎকার দেন। 

রোহিঙ্গাদের বারবার কক্সবাজারে থাকা শরণার্থী উল্লেখ করে তিনি বলেন, জাতিগোষ্ঠী হিসেবে রোহিঙ্গাদের স্বীকৃতির বিষয়টি জটিল এবং মিয়ানমারের আইনের সঙ্গে সাংঘর্ষিক। আইন তাড়াহুড়ো করে বদলানো যাবে না। আমরা কতিপয় সুপারিশ করেছি। তবে, তা সময়সাপেক্ষ। 

সম্প্রতি বাংলাদেশ থেকে রোহিঙ্গা শরণার্থীদের প্রত্যাবাসন সম্পর্কে অবগত নন বলে জানান তিনি। উ উইন ম্রা মনে করেন, রোহিঙ্গাদের মিয়ানমারে ফেরত যাবার মতো পরিস্থিতি তৈরি হয়নি। 

মিয়ানমারের বর্তমান পরিস্থিতি সম্পর্কে বলেন, অতীতের তুলনায় পরিস্থিতি অনেক ভালো হয়েছে। দুই দেশের মধ্যে চুক্তি অনুযায়ী প্রত্যাবাসনের বিষয়ে আলোচনা অনেক দূর এগিয়েছে। এর ফলে কক্সবাজারে আশ্রয় নেয়া শরণার্থীদের প্রত্যাবাসন প্রক্রিয়া ত্বরান্বিত হবে। 

উ উইন ম্রা রোহিঙ্গা ইস্যুতে কফি আনান কমিশনের একজন সদস্য ছিলেন। কফি আনান কমিশন সম্পর্কে বলেন, কমিশন থেকে আমরা ৮৮টি সুপারিশ করি, এর মধ্যে সার্বিকভাবে মানবাধিকার নিশ্চিত করার কথা বলা হয়।

২০১৭ সালে মিয়ানমার সেনাবাহিনীর হামলার কারণে বাংলাদেশে রোহিঙ্গা শরণার্থীর ঢল নামে। বর্তমানে প্রায় দশ লাখের বেশি রোহিঙ্গা শরণার্থী হিসেবে বাংলাদেশে বসবাস করছে। বাংলাদেশ সরকার রোহিঙ্গাদের নিজ দেশে ফেরানোর চেষ্টা করলেও মায়ানমার কর্তৃপক্ষ রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে গড়িমসি করছে।  

ঢাকাটাইমস/২১আগস্ট/আরআর

 

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :