ছাত্রলীগের ‘লাইভ ব্লাড ব্যাংক’ অ্যাপে মিলবে রক্ত

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৪ সেপ্টেম্বর ২০১৯, ২০:৪৭

গত কয়েক মাসে নাড়িয়ে দেয়া ডেঙ্গুসহ নানা কারণে প্রতিনিয়ত রক্তের খোঁজে হন্য হয়ে ছুটে বেড়ান রোগী ও স্বজনরা। প্রয়োজনের সময় রক্ত না পেয়ে অনেকে পরপারেও চলে যান। এমন বাস্তবতায় রক্তের প্রয়োজন পড়া মানুষদের পাশে দাঁড়াতে এবং স্বেচ্ছায় রক্ত দিতে আগ্রহীদের সুযোগ করে দিতে চালু হলো অ্যাপভিত্তিক সেবা কার্যক্রম। ‘লাইভ ব্লাড ব্যাংক’ নামের এই অ্যাপটি চালু করেছে সরকারের আইসিটি বিভাগ। আর এটি পরিচালনা করবে বাংলাদেশ ছাত্রলীগের তথ্যপ্রযুক্তি সেল।

উদ্যোক্তারা বলছেন, এটি হলো রক্তদাতা ও গ্রহীতার জন্য একটি দ্রুত, সহজ এবং নিরাপদ প্ল্যাটফর্ম। এই অ্যাপ ব্যবহার করে যে কেউ যেকোনো সময় জরুরি রক্তের জন্য অনুরোধ করতে পারেন। প্রয়োজনীয় রক্তের অনুরোধটি ব্লাড গ্রুপ অনুযায়ী সঙ্গে সঙ্গে নিকটস্থ রক্ত দিতে ইচ্ছুক ব্যক্তিদের কাছে পাঠানো হবে। যিনি বা যারা আপনার অনুরোধটি গ্রহণ করবেন তার ছবি, নাম ও মোবাইল নাম্বার আপনার অ্যাপে চলে আসবে। এভাবেই খুব সহজে প্রকৃত রক্তদাতা খুঁজে পওয়া যাবে এবং রক্তের চাহিদা পূরণ হবে।

আইসিটি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক বুধবার আগারগাঁওয়ের আইসিটি টাওয়ারে লাইফ ব্লাড ব্যাংক অ্যাপসের উদ্বোধন করেন।

জানা গেছে, ছাত্রলীগের কেন্দ্রীয় নির্বাহী সংসদের প্রথম বর্ধিত সভায় বাংলাদেশ ছাত্রলীগ কেন্দ্রীয় স্বাস্থ্য ও চিকিৎসা সেবা সম্পাদক ডা. শাহরিয়ার ফেরদৌস হিমেল একটি ব্লাড ব্যাংক অ্যাপের প্রস্তাবনা দেন। পরে বাংলাদেশ ছাত্রলীগের সভাপতি মো. রেজওয়ানুল হক চৌধুরী শোভন ও সাধারণ সম্পাদক গোলাম রাব্বানীর তত্ত্বাবধানে ছাত্রলীগের তথ্য ও প্রযুক্তি সেলের সমন্বয়ে এই অ্যাপস তৈরির কাজ শুরু করে।

অনুষ্ঠানে জুনায়েদ আহমেদ পলক বলেন, সারাদেশে প্রতিবছর ১০ লাখ ব্যাগ রক্তের প্রয়োজন হয়। এই অ্যাপসটির মাধ্যমে ছাত্রলীগ তাদের ৫০ লাখ নেতাকর্মীর দ্বারা খুব সহজেই সারাদেশে রক্তের জোগান দিতে সামর্থ হবে।

ছাত্রলীগের সাধারণ সম্পাদক গোলাম রাব্বানী বলেন, ইতিবাচকতার যে এজেন্ডা নিয়ে আমরা দায়িত্ব গ্রহণ করেছিলাম এটি তারই ধারাবাহিকতায় একটি প্রয়াস।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের নির্বাহী পরিচালক পার্থ প্রতিম দে, সিআরআই এর নির্বাহী সমন্বয়ক মোহাম্মদ তন্ময় আহমেদ,  ঢাবি ছাত্রলীগের সাধারণ সম্পাদক ও ডাকসুর এজিএস সাদ্দাম হোসেন, ঢাকা মহানগর উত্তরের সভাপতি মোহাম্মদ ইব্রাহিম হোসেন, ঢাকা মহানগর উত্তরের সাধারণ সম্পাদক সাইদুর রহমান হৃদয়, ঢাকা মহানগর দক্ষিণের সভাপতি মো. মেহেদী হাসান,  স্বাস্থ্য ও চিকিৎসা সেবা সম্পাদক ডা. শাহরিয়ার ফেরদৌস হিমেল প্রমুখ।

(ঢাকাটাইমস/০৪সেপ্টেম্বর/বিইউ/জেবি)

সংবাদটি শেয়ার করুন

স্বাস্থ্য বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :