ইসরায়েলকে কখনোই স্বীকৃতি দেবে না পাকিস্তান

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৩ সেপ্টেম্বর ২০১৯, ১৬:৩৭

পশ্চিম এশিয়া তথা মধ্যপ্রাচ্যের রাষ্ট্র ইসরায়েলকে কখনোই স্বীকৃতি দেবে না বলে জানিয়েছে পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মোহাম্মদ ফয়সাল।

সম্প্রতি, সামাজিক মাধ্যমে ইসরায়েলের সঙ্গে সম্পর্ক পুনস্থাপনে পাকিস্তান তাদের পুরোনো নীতি পরিবর্তনের চিন্তা করছে বলে কয়েকটি লেখা আলোচিত হয়। এ প্রসঙ্গে পাকিস্তানের অবস্থান পরিষ্কার করতেই পুনরায় নিজেদের নীতির প্রতি অটল থাকার অঙ্গীকার ব্যক্ত করেন মুখপাত্র।

মোহাম্মদ ফয়সাল বলেন,‘ইসরায়েলের সঙ্গে সুসম্পর্ক প্রতিষ্ঠা করতে গোপন যোগাযোগের কোনও ঘটনা ঘটেনি। কারণ পাকিস্তান ইসরায়েলকে কখনোই স্বীকৃতি দেবে না।’

পাকিস্তানের গণমাধ্যম ‘ডন’ এক অনলাইন প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

ফিলিস্তিনের নাগরিকদের দাবি পূর্ব জেরুজালেম হবে তাদের ভবিষ্যত রাষ্ট্রের রাজধানী। অন্যদিকে ইসরায়েল পুরো জেরুজালেম নগরীর ওপর তাদের নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করতে চায়।

মুখপাত্র বলেন, পাকিস্তান বায়তুল মুকাদ্দাসকে রাজধানী করে স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠার পক্ষে। এ সময় তিনি ফিলিস্তিনের পশ্চিম তীরের বিশাল অংশকে ইসরায়েলের অংশ করার পরিকল্পনার তীব্র নিন্দা জানান।

ফিলিস্তিনের জনগণের আন্দোলনের প্রতি পাকিস্তানের সমর্থন রয়েছে বলেও তিনি জানান। তিনি বলেন, ফিলিস্তিনের মজলুম জনগণের প্রতি ইসলামাবাদের পূর্ণ সমর্থন রয়েছে এবং ইসলামাবাদ ফিলিস্তিনিদের প্রতি সংহতি প্রকাশ করছে।

ইসরায়েলে প্রায় ৮৩ লাখ মানুষ রয়েছে। এটি মধ্যপ্রাচ্যের সবচেয়ে ঘনবসতিপূর্ণ দেশ, এখানে প্রতি বর্গকিলোমিটারে ৩৮১জন অধিবাসী বাস করে। এদের মধ্যে ৬১ লাখ ইহুদী জাতি ও অন্যান্য ধর্মাবলম্বী এবং ১৭ লাখ আরব জাতিভুক্ত (যাদের সংখ্যাগরিষ্ঠ মুসলমান)। এটিই বিশে^র একমাত্র রাষ্ট্র যেখানে ইহুদীরা সংখ্যাগরিষ্ঠ সম্প্রদায়।

ঢাকাটাইমস/১৩সেপ্টেম্বর/আরআর

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :