টি-টোয়েন্টিতেও আফগানদের কাছে হারল বাংলাদেশ

ক্রীড়া প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ১৫ সেপ্টেম্বর ২০১৯, ২২:৩৯ | প্রকাশিত : ১৫ সেপ্টেম্বর ২০১৯, ২২:০৭

কয়েকদিন আগে চট্টগ্রামের মাটিতে আফগানিস্তানের বিপক্ষে সিরিজের একমাত্র টেস্ট ম্যাচে ২২৪ রানে হেরেছিল বাংলাদেশ। ওই ম্যাচে আফগান স্পিনে কুপোকাত হয়েছিল টাইগাররা। আজও একই অবস্থা। ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজে রবিবার আফগানদের কাছে ২৫ রানে হেরেছে সাকিব আল হাসানের দল।

আফগানদের এটি টানা দ্বিতীয় জয়। গতকাল তারা জিম্বাবুয়েকে ২৮ রানে হারিয়েছিল। অন্যদিকে, দুই ম্যাচ খেলে বাংলাদেশের এটি প্রথম হার। এর আগের ম্যাচে জিম্বাবুয়েকে ৩ উইকেটে হারিয়েছিল টাইগাররা। এই ম্যাচের মাধ্যমে শেষ হলো ঢাকা পর্ব। আগামী বুধবার চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে জিম্বাবুয়ের মুখোমুখি হবে বাংলাদেশ।

এদিন আফগানিস্তানের দেয়া ১৬৫ রানের জয়ের টার্গেটে ব্যাট করতে নেমে ১৯.৫ ওভারে ১৩৯ রান সংগ্রহ করে অলআউট হয় বাংলাদেশ। দলের পক্ষে সর্বোচ্চ ৪৪ রান করেন মাহমুদউল্লাহ রিয়াদ। আফগানিস্তানের বোলারদের মধ্যে স্পিনার মুজিব উর রহমান ১৫ রান দিয়ে চার উইকেট নেন। আরেক স্পিনার রশীদ খান ২৩ রান দিয়ে দুই উইকেট নেন। এছাড়া গুলবদিন নাইব ২টি ও ফরিদ আহমদ ১টি করে উইকেট নেন।

ব্যাটিংয়ে নেমে ইনিংসের শুরুতে ‘ডাক’ মেরে ফেরেন ওপেনার লিটন দাস। প্রথম ওভারের দ্বিতীয় বলে আফগান স্পিনার মুজিব উর রহমানের শিকার হন তিনি। নাজিব তারাকাইয়ের হাতে ধরা পড়েন এই ওপেনার। দুই বল খেলে কোনো রান করতে পারেননি লিটন।

আজ লিটনের সঙ্গে ওপেন করতে নেমেছিলেন মুশফিক। কিন্তু সুবিধা করতে পারেননি তিনি। দ্বিতীয় ওভারে পেসার ফরিদ আহমেদের বলে স্কুপ করতে গিয়ে বোল্ড হন তিনি। ৩ বল খেলে তিনি করেন ৫ রান। দলীয় ৩১ রানে মুজিব উর রহমানের বলে রশীদ খানের হাতে ক্যাচ হন অধিনায়ক সাকিব আল হাসান। ১৩ বলে ১৫ রান করেন তিনি। সাকিব ফেরার ওভারেই এলবিডব্লিউ হন সৌম্য সরকার। এক বলে তিনি করেন শূন্য রান।

এরপর ৫৮ রানের জুটি গড়েন মাহমুদউল্লাহ রিয়াদ ও সাব্বির রহমান। দলীয় ৯০ রানে গুলবদিন নাইবের বলে তারাকাইয়ের হাতে ক্যাচ দিয়ে ফেরেন রিয়াদ। ১৫তম ওভারে ফেরেন সাব্বির।

গত ম্যাচে বিপদের মুখে ব্যাটিংয়ে নেমে হারা ম্যাচ জিতিয়েছিলেন আফিফ হোসেন। কিন্তু আজ তিনি তেমন কিছু করতে পারেননি। ১৪ বলে ১৬ রান করে ফিরে যান সাজঘরে। ১৯তম ওভারে রশীদের শিকার হন সাইফউদ্দিন ও মোসাদ্দেক। শেষ ওভারে একটি ছক্কা ও দুইটি চার মারার পর আউট হন মোস্তাফিজ।

এর আগে টস জিতে ব্যাট করতে নেমে নির্ধারিত ২০ ওভারে উইকেটে রান সংগ্রহ করে আফগানরা। আফগানদের পক্ষে ৫৪ বলে ৭টি ছক্কা ও ৩টি চারের সাহায্যে ৮৪ রান করে অপরাজিত থাকেন মোহাম্মদ নবী। বাংলাদেশের বোলারদের মধ্যে ৩৩ রান দিয়ে চারটি উইকেট নেন সাইফউদ্দিন। ১৮ রান দিয়ে ২টি উইকেট নেন সাকিব আল হাসান।

সংক্ষিপ্ত স্কোর

ফল: ২৫ রানে জয়ী আফগানিস্তান।

আফগানিস্তান ইনিংস: ১৬৪/৬ (২০ ওভার)

(রহমানুল্লাহ গুরবাজ ০, হযরতউল্লাহ জাজাই ১, নাজিব তারাকাই ১১, আসগার আফগান ৪০, নাজিবউল্লাহ জাদরান ৫, মোহাম্মদ নবী ৮৪*, গুলবদিন নাইব ০, করিম জানাত ৫*; মোহাম্মদ সাইফউদ্দিন ৪/৩৩, সাকিব আল হাসান ২/১৮, মোস্তাফিজুর রহমান ০/২৫, তাইজুল ইসলাম ০/৩৩, সৌম্য সরকার ০/৩১, মোসাদ্দেক হোসেন সৈকত ০/১২, মাহমুদউল্লাহ রিয়াদ ০/৩)।

বাংলাদেশ ইনিংস: ১৩৯ (১৯.৫ ওভার)

(লিটন দাস ০, মুশফিকুর রহিম ৫, সাকিব আল হাসান ১৫, মাহমুদউল্লাহ রিয়াদ ৪৪, সৌম্য সরকার ০, সাব্বির রহমান ২৪, আফিফ হোসেন ১৬, মোসাদ্দেক হোসেন সৈকত ১২, মোহাম্মদ সাইফউদ্দিন ২, তাইজুল ইসলাম ০*, মোস্তাফিজুর রহমান ১৫*; মুজিব উর রহমান ৪/১৫, ফরিদ আহমদ ১/৩৩, করিম জানাত ০/২৭, মোহাম্মদ নবী ০/১১, রশীদ খান ২/২৩, গুলবদিন নাইব ২/২৭)।

প্লেয়ার অব দ্য ম্যাচ: মোহাম্মদ নবী (আফগানিস্তান)।

(ঢাকাটাইমস/১৫ সেপ্টেম্বর/এসইউএল)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :