‘পরিচয়’ এর সঙ্গে ইস্টার্ন ব্যাংকের যাত্রা শুরু

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৬ সেপ্টেম্বর ২০১৯, ১৭:৩৮

দেশের প্রথম প্রতিষ্ঠান হিসেবে বেসরকারি খাতের ইস্টার্ন ব্যাংক লিমিটেড (ইবিএল) সরকার প্রবর্তিত এপিআই ভিত্তিক রিয়েল-টাইমে জাতীয় পরিচয় পত্র যাচাই পোর্টাল ঢ়ড়ৎরপযড়ু.মড়া.নফ এর সঙ্গে যুক্ত হয়েছে।

প্রধানমন্ত্রীর তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ চলতি বছরের ১৭ জুলাই বাংলাদেশে এ জাতীয় প্রথম পোর্টালটির উদ্বোধন করেন।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক রবিবার (১৫ সেপ্টেম্বর) রাজধানীর আগারগাঁওয়ে আইসিটি বিভাগ মিলনায়তনে পরিচয় ও ইস্টার্ন ব্যাংকের যাত্রার আনুষ্ঠানিক উদ্বোধন করেন।

ইস্টার্ন ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী আলী রেজা ইফতেখার, রিটেইল ও এসএমই ব্যাংকিং প্রধান এম. খোরশেদ আনোয়ার, কমিউনিকেশন্স এবং এক্সটার্নাল অ্যাফেয়ার্স প্রধান জিয়াউল করিমসহ ব্যাংকের ও মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা এসময় উপস্থিত ছিলেন।

ইবিএল ইতিমধ্যে পোর্টালটির সঙ্গে কার্যক্রম শুরু করেছে। এর ফলে পরিচয়- এর সাহায্যে ব্যাংকের গ্রাহদের জাতীয় পরিচয়পত্র সহজেই যাচাই করা সম্ভব হচ্ছে। পোর্টালটি ডিজিটাইলেজশনের ক্ষেত্রে ইস্টার্ন ব্যাংকের জন্য নতুন সুযোগের সৃষ্টি করেছে। কারণ এর মাধ্যমে ব্যাংক একটি নিদির্ষ্ট আইডি ও পাসওয়ার্ড ব্যবহার করে গ্রাহকদের বর্তমান ও স্থায়ী ঠিকানা, পুলিশ ভেরিফিকেশন তথ্য, পাসপোর্টের তথ্য, স্বাক্ষর, ছবি, বায়োমেট্রিক তথ্য, ব্যক্তিগত তথ্য, টিআইএন, সিআইবি ইত্যাদি যাচাই করতে সক্ষম হবে।

একই অনুষ্ঠানে আইসিটি বিভাগের কর্মকর্তা-কর্মচারীদের জন্য বিভাগটির সঙ্গে ইস্টার্ণ ব্যাংকের একটি কো-ব্র্যান্ডেড ক্রেডিট কার্ডের উদ্বোধন করা হয়।

ঢাকাটাইমস/১৬সেপ্টেম্বর/ইএস

সংবাদটি শেয়ার করুন

অর্থনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :