নবম দিনে এডিসের লার্ভা মিলেছে ২৩ জায়গায়

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৩ সেপ্টেম্বর ২০১৯, ১৯:২৩
ফাইল ছবি

অব্যাহত চিরুনি অভিযানের নবম দিনে নগরের ২৩ জায়গায় এডিস মশার লার্ভা শনাক্ত করেছে ঢাকা উত্তর সিটি কপোরেশন (ডিএনসিসি)। এই নিয়ে দ্বিতীয় পর্যায়ের অভিযানে এখন পর্যন্ত লার্ভা পাওয়া গেল ২৫৩ জায়গায়।

সোমবার করপোরেশনের ৩২টি ওয়ার্ডে অভিযান পরিচালনা করে নগর কর্তৃপক্ষ। এসময় ১০ হাজার ৫১৭টি ভবন ও স্থাপনা পরিদর্শন করা হয়। এরমধ্যে ২৩টি ভবন ও স্থাপনায় এডিসে মশার লার্ভা পাওয়া গেছে বলে জানিয়েছে নগর কর্তৃপক্ষ।

ডিএনসিসি জানায়, পরিদর্শিত ভবন ও স্থাপনার মধ্যে আরও ছয় হাজার ১৯৫ স্থানে মশার প্রজনন উপযোগী পরিবেশ পাওয়া গেছে। লার্ভা প্রাপ্তির স্থানে মশক নিধন প্রয়োগ এবং প্রজনন উপযোগী স্থান পরিষ্কার করা হয়েছে।

১৫ সেপ্টেম্বর থেকে শুরু হওয়া দ্বিতীয় দফার অভিযানের আট দিনে প্রতিদিন গড়ে ১০ হাজার বাড়ি ও স্থাপনা পরিদর্শন করা হয়েছে। সব মিলিয়ে পরিদর্শন করা হয়েছে ৯১ হাজার ৮৬টি স্থাপনা। আর মধ্যে এডিসের লার্ভা পাওয়া গেছে ২৫৩ স্থানে। আর এডিসের প্রজনন উপযোগী পরিবেশ পাওয়া গেছে ৫৪ হাজার ১২০ স্থানে।

অভিযানের প্রথম পর্যারের ১০ দিনের অভিযানে পর্যায়ক্রমে এডিসের লার্ভা প্রাপ্তির পরিমাণ কমতে দেখা যায়। ২৫ আগস্ট থেকে শুরু হওয়া অভিযানে ৩৬টি ওয়ার্ডে সর্বমোট এক লাখ ২২ হাজার ২১৯টি বাড়ি ও স্থাপনা পরিদর্শন করে ডিএনসিসি কর্তৃপক্ষ। এরমধ্যে মোট দুই হাজার ১৩টি বাড়ি ও স্থাপনায় এডিস মশার লার্ভা শনাক্ত হয়। এ ছাড়া ৬৭ হাজার ৭৫৮টি বাড়ি ও স্থাপনায় এডিস মশার বংশবিস্তার উপযোগী স্থান ও জমে থাকা পানি পাওয়া যায়।

মঙ্গলবার দশম দিনের অভিযানের মধ্য দিয়ে শেষ হচ্ছে দ্বিতীয় পর্যায়ের চিরুনী অভিযান। তবে এরইমধ্যে ডিএনসিসি মেয়র আতিকুল ইসলাম জানিয়েছেন, মশক নিধনে করপোরেশনের পক্ষ থেকে সারা বছর কাজ করা হবে।

(ঢাকাটাইমস/২৩সেপ্টেম্বর/কারই/জেবি)

সংবাদটি শেয়ার করুন

রাজধানী বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :