সিরিজ জিতে বিশ্বরেকর্ড গড়ল ভারত

ক্রীড়া ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ১৩ অক্টোবর ২০১৯, ১৬:০৭ | প্রকাশিত : ১৩ অক্টোবর ২০১৯, ১৬:০৩

চা বিরতিতেই পুনে টেস্টে জয়ের গন্ধ পাচ্ছিল টিম ইন্ডিয়া৷ চায়ের বিরতির পর মাত্র ৬.২ ওভারেই কাঙ্ক্ষিত লক্ষ্যে পৌঁছে যায় কোহলিরা। দ্বিতীয় ইনিংসে দক্ষিণ আফ্রিকাকে ১৮৯ রানে অল-আউট করে দেয় ভারত৷ যার ফলে ইনিংস ও ১৩৭ রানে ম্যাচ জিতে প্রোটিয়াদের বিরুদ্ধে টেস্ট সিরিজ জয় নিশ্চিত করেছে ভারত। রবিবার ম্যাচটি শেষ হয়েছে চার দিনে।

একই সঙ্গে টানা ১১টি টেস্ট সিরিজ জিতে বিশ্বরেকর্ড গড়েছে টিম ইন্ডিয়া৷ তিন ম্যাচের সিরিজ ভারত এখন ২-০ ব্যবধানে এগিয়ে রয়েছে। এই সিরিজের প্রথম ম্যাচে ২০৩ রানে জিতেছিল ভারত। রাঁচিতে তৃতীয় টেস্ট ম্যাচটি শুরু হবে আগামী ১৯ অক্টোবর।

পুনেতে গত ১০ অক্টোবর শুরু হয় ম্যাচটি। টস জিতে ব্যাট করতে নামে ভারত। বিরাট কোহলির ডাবল সেঞ্চুরি ও মায়াঙ্ক আগারওয়ালের সেঞ্চুরির উপর ভর করে ৫ উইকেটে ৬০১ রান করে ইনিংস ঘোষণা করে স্বাগতিকরা।

২৫৪ রান করে অপরাজিত থাকেন ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি। ১০৮ রান করেন আগারওয়াল। অজিঙ্কা রাহানের ব্যাট থেকে আসে ৫৯ রান। জাদেজা করেন ৯১ রান। দক্ষিণ আফ্রিকার পক্ষে কাগিসো রাবাদা ৩টি, কেশব মহারাজ ১টি ও মুথুস্যামি ১টি করে উইকেট নেন।

পরে দক্ষিণ আফ্রিকা ব্যাটিংয়ে নেমে ২৭৫ রান করে অলআউট হয়ে। সফরকারীদের পক্ষে সর্বোচ্চ ৬৪ রান করেন অধিনায়ক ফাফ ডু প্লেসিস। দশ নম্বরে নেমে ৭২ রান করেন মহারাজ। ৪৪ রান করে অপরাজিত থাকেন ভারনন ফিল্যান্ডার। ভারতের বোলারদের মধ্যে উমেশ যাদব ৩টি, রবীন্দ্র জাদেজা ১টি, মোহাম্মদ শামি ২টি ও রবীচন্দ্রন অশ্বিন ৪টি করে উইকেট শিকার করেন।

প্রথম ইনিংস শেষে ৩২৬ রানে পিছিয়ে থাকে দক্ষিণ আফ্রিকা। ফলো-অনে পড়ায় তাদের ব্যাট করতে পাঠায় ভারত। রবিবার সকালে ব্যাট করতে নেমে তারা শুরু থেকেই চাপে থাকে। ইনিংসের প্রথম ওভারেই তারা প্রথম উইকেট হারায়। এরপর নিয়মিত বিরতিতে উইকেট হারাতে থাকা প্রোটিয়ারা শেষমেশ ১৮৯ রান করে অলআউট হয়।

দলের পক্ষে সর্বোচ্চ ৬৮ রান করেন ডেন এলগার। ভারতের বোলারদের মধ্যে উমেশ যাদব ৩টি, রবীন্দ্র জাদেজা ৩টি, রবীচন্দ্রন অশ্বিন ২টি ও মোহাম্মদ শামি ১টি করে উইকেট নেন। ম্যাচ সেরা খেলোয়াড়ের পুরস্কার পেয়েছেন বিরাট কোহলি।

(ঢাকাটাইমস/১৩ অক্টোবর/এসইউএল)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :