মেক্সিকোর কারাবন্দি মাদক সম্রাটের পুত্রকে গ্রেপ্তারে রণক্ষেত্র

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৮ অক্টোবর ২০১৯, ১৪:১৫

মেক্সিকোতে কারাবন্দি মাদক সম্রাট হোয়াকিম গুজমানের ছেলে ওভিদিও গুজমান লোপেজকে আটকের ঘটনায় রণক্ষেত্র হয়েছে দেশটির উত্তরাঞ্চলীয় নগরী কুলিয়াকান। মাদক সিন্ডিকেটের লোকজনের প্রচণ্ড গোলাগুলির এক পর্যায়ে পুলিশ ওভিদিও গুজমান লোপেজকে ছেড়ে দিতে বাধ্য হয়। ওই এলাকায় অনেককে রক্তাক্ত অবস্থায় দেখা গেছে বলে খবর দিয়েছে আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো।

বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, মাদক সম্রাট হোয়াকিম গুজমান গ্রেপ্তার হওয়ায় তার ছেলে মেক্সিকোর শীর্ষ মাদক চোরাচালান চক্র ‘সিনালোয়’র নেতৃত্বে চলে আসেন। ওভিদিও গুজমান লোপেজের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রে মাদকের একাধিক মামলা রয়েছে। সেখানে তার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি রয়েছে।

ওভিদিও’র গ্রেপ্তার সম্পর্কে দেশটির প্রতিরক্ষামন্ত্রী আলফনসো দুরাজো বলেন, ‘‘বৃহস্পতিবার নিয়মিত তল্লাশির অংশ হিসেবে পুলিশের একট টহল দল একটি বাড়ি থেকে ওভিদিও গুজমানসহ চারজনকে গ্রেপ্তার করে।’’ 

ওভিদিও এর গ্রেপ্তার খবর ছড়িয়ে পড়ার সঙ্গে সঙ্গেই মাদক চোরাচালান চক্র সিনালোয়া এর সদস্যরা পুলিশের টহল দলটিকে ঘিরে প্রচণ্ড গুলি বর্ষণ করতে থাকে। পুরো এলাকা মুহূর্তেই রণক্ষেত্রে পরিণত হয়। বেশ কয়েকটি গাড়িতে আগুন লাগিয়ে দেয় চক্রের সদস্যরা। এক পর্যায়ে আত্মরক্ষাতে ওভিদিওকে ছেড়ে দেয় পুলিশ সদস্যরা।

তিনি আরো বলেন, “নগরীতে আরো সহিংসতা ছড়িয়ে পড়া রোধ করে শান্তি ফেরাতে এবং বিশেষ করে আমাদের পুলিশ সদস্যদের জীবন রক্ষা করতেই ওভিদিও গুজমানকে ছেড়ে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়।”

গুলির ঘটনায় হতাহতের সংখ্যা সম্পর্কে এখনোও নিশ্চিত হওয়া যায়নি। তবে বিবিসি, রয়টার্সসহ আন্তর্জাতিক সংবাদমাধ্যমে প্রকাশিত ছবিতে কুলিয়াকানের বিভিন্ন সড়কে রক্তাক্ত অবস্থায় অনেককে পড়ে থাকতে দেখা গিয়েছে।

যুক্তরাষ্ট্রে মাদক পাচার করা সবচেয়ে বড় মাদক চক্র হচ্ছে ‘সিনালোয়াই’। কুলিয়াকান হচ্ছে এই চক্রের সবচেয়ে শক্তিশালী ঘাঁটি। এই কারণে যুক্তরাষ্ট্র এই চক্রটি ধ্বংস করতে চায়। 

ঢাকাটাইমস/১৮অক্টোবর/আরআর

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :