সেনা সরিয়ে নেয়ার দাবি কুর্দিদের, প্রত্যাখ্যান বিরোধী পক্ষের

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ২১ অক্টোবর ২০১৯, ১৪:১৯

সিরিয়ার উত্তরাঞ্চলে কুর্দিদের বিরুদ্ধে পাঁচ দিন যুদ্ধ বন্ধ রেখেছে তুরস্ক। যুক্তরাষ্ট্রের সঙ্গে করা চুক্তির শর্তানুযায়ী এই সময়ের মধ্যে কুর্দিদের ওই এলাকা ছাড়তে হবে। চুক্তি অনুযায়ী তুরস্কের সীমান্ত সংলগ্ন রাস আল আইন শহর থেকে যোদ্ধাদের সরিয়ে নেয়ার কথা জানিয়েছে কুর্দি নেতৃত্বাধীন সিরিয়ান ডেমোক্রেটিক ফোর্সেস (এসডিএফ)। তবে কুর্দিরা পুরোপুরি ওই এলাকা ছাড়েনি বলে জানিয়েছে তুরস্ক সমর্থিত সিরীয় বিদ্রোহীদের মুখপাত্র। খবর রয়র্টাসের।

তুরস্ক সংলগ্ন সিরিয়ার উত্তরাঞ্চল থেকে কুর্দিদের হটিয়ে সেখানে সেফ জোন তৈরি করতে চায় এরদোয়ান সরকার। সেই সেফ জোনে তুরস্কে আশ্রয় নেয়া সিরীয়দের জায়গা দিতে চায় দেশটি। তুরস্ক কথিত ‘সেইফ জোন’ সীমান্ত থেকে সিরিয়ার ভিতরে ৩০ কিলোমিটার পর্যন্ত বিস্তৃত হওয়ার কথা। এই অঞ্চলের যে দুটি সীমান্ত শহরকে প্রধান লক্ষ্যস্থল করেছে তুরস্ক রাস আল আইন তার একটি।

তুরস্কের প্রেসিডেন্ট রিজেপ তায়িপ এরদোয়ানের সঙ্গে যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্সের বৈঠকের পর সিরিয়ার উত্তরাঞ্চলে পাঁচ দিনের যুদ্ধবিরতিতে রাজি হয় তুরস্ক। বৃহস্পতিবার রাত থেকে যুদ্ধবিরতি কার্যকর শুরু হয়েছে।

মঙ্গলবার যুদ্ধবিরতি শেষে ওই সেইফ জোন এলাকায় এসডিএফের কোনো উপস্থিতি থাকলে তুরস্ক ফের আক্রমণ শুরু করবে বলে সতর্ক করেছেন এরদোয়ান।

ঢাকা টাইমস/২১অক্টোবর/একে

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :