কৃষক লীগের সভাপতি সমির, সম্পাদক উম্মে কুলসুম

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ০৬ নভেম্বর ২০১৯, ২০:২১ | প্রকাশিত : ০৬ নভেম্বর ২০১৯, ১৬:৩৫
সমির চন্দ্র চন্দ ও উম্মে কুলসুম স্মৃতি

আওয়ামী লীগের অন্যতম সহযোগী সংগঠন বাংলাদেশ কৃষক লীগের সভাপতি পদে সমির চন্দ্র চন্দ এবং সাধারণ সম্পাদক পদে উম্মে কুলসুম স্মৃতি নির্বাচিত হয়েছেন। তারা দুজনই গত কমিটির যুগ্ম সাধারণ সম্পাদক ছিলেন।

বুধবার সংগঠনের দশম সম্মেলনের দ্বিতীয় অধিবেশনে নবনির্বাচিত সভাপতি ও সাধারণ সম্পাদকের নাম ঘোষণা করেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

এ সময় ওবায়দুল কাদের বলেন, ‘সভাপতি পদে ১৩ জন প্রার্থী ছিলেন আর সাধারণ সম্পাদক পদে ১১ জন। তাদেরকে কম্প্রমাইজ করার জন্য বলেছিলাম। কিন্তু সভাপতি এবং সাধারণ সম্পাদক পদে কোনো প্রার্থী প্রার্থিতা প্রত্যাহার করতে রাজি হননি। তাই আমরা বিষয়টি আমাদের অভিভাবক প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে জানিয়েছিলাম। তিনি এই দুজনকে নেতৃত্বের জন্য ঠিক করেছেন।’

আওয়ামী লীগ সাধারণ সম্পাদক বলেন, ‘আগামী সাত দিনের মধ্যে বিদায়ী কমিটির সভাপতি ও সাধারণ সম্পাদকের সঙ্গে বসে পূর্ণাঙ্গ কমিটির খসড়া প্রস্তুত করতে হবে।’

এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন আওয়ামী লীগের সভাপতিম-লীর সদস্য আবদুর রাজ্জাক, যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব উল আলম হানিফ, জাহাঙ্গীর কবির নানক, সংগঠনিক সম্পাদক বাহউদ্দিন নাছিম, খালিদ মাহমুদ চৌধুরী, কৃষি ও সমবায় সম্পাদক ফরিদুন্নাহার লাইলী, দপ্তর সম্পাদক আবদুস সোবাহান গোলাপ, বন ও পরিবেশ সম্পাদক দেলোয়ার হোসেন, উপ-দপ্তর সম্পাদক বিপ্লব বড়ুয়া প্রমুখ।

এর আগে বেলা ১১টায় কৃষক লীগের দশম জাতীয় সম্মেলন শুরু হয়। জাতীয় সংগীতের সঙ্গে জাতীয় পতাকা উত্তোলন, কবুতর ও বেলুন উড়িয়ে কৃষক লীগের ত্রিবার্ষিক কাউন্সিলের উদ্বোধন করেন আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। কৃষক লীগের সাধারণ সম্পাদক সাংগঠনিক প্রতিবেদন পাঠ করেন এবং অফিস সেক্রেটারি নাজমুল ইসলাম পাটোয়ারী শোক প্রস্তাব পাঠ করেন। কৃষক লীগের সভাপতি মোতাহার হোসেন মোল্লা¬ সম্মেলনের প্রথম অধিবেশনে সভাপতিত্ব করেন। সর্বভারতীয় কৃষাণ সভার সাধারণ সম্পাদক অতুল কুমার বক্তব্য দেন। অনুষ্ঠান পরিচালনা করেন কৃষক লীগের যুগ্ম সাধারণ সম্পাদক (নতুন সভাপতি) কৃষিবিদ সমির চন্দ্র চন্দ। অনুষ্ঠানের শুরুতে বিভিন্ন ধর্মগ্রন্থ থেকে পাঠ করা হয়।

পরে ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউট (আইইবি) অডিটোরিয়ামে দ্বিতীয় অধিবেশনের শুরুতে সভাপতি পদে ১৩ জন এবং সাধারণ সম্পাদক পদে ১১ জনের নাম প্রস্তাব ও সমর্থন করেন কাউন্সিলররা। পরে প্রার্থীদের নিজেদের মধ্যে আলোচনা করে সমঝোতার সুযোগ দেওয়া হয়।

নতুন সভাপতি ও সাধারণ সম্পাদকের পরিচয়

নতুন সভাপতি সমির চন্দ্র চন্দ একজন কৃষিবিদ এবং কৃষক লীগের সদ্যবিদায়ী কমিটির যুগ্ম-সাধারণ সম্পাদক ছিলেন। এর আগে তিনি কৃষক লীগের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক ও কৃষি উপকরণ সম্পাদকের দায়িত্ব পালন করেন। শিক্ষাজীবনে তিনি শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সাধারণ সম্পাদকের দায়িত্বে ছিলেন। কুমিল্লার সন্তান কৃষিবিদ সমির চন্দ  সনাতন সমাজ কল্যাণ সংঘের সভাপতি। তিনি কৃষিবিদ ইনস্টিটিউশন ও বঙ্গবন্ধু কৃষিবিদ পরিষদের কার্যনির্বাহী সদস্য।

গাইবান্ধার পলাশবাড়ী উপজেলার সন্তান অ্যাডভোকেট উম্মে কুলসুম স্মৃতি কৃষক লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ছিলেন। গাইবান্ধা-জয়পুরহাট সংরক্ষিত মহিলা আসনের সাবেক সংসদ সদস্য ও আইনজীবী উম্মে কুলসুম স্মৃতি ১৯৬৩ সালের ১ জানুয়ারি পলাশবাড়ী সদরে জামালপুর গ্রামে জন্মগ্রহণ করেন। তার বাবা মরহুম মোকসেদ আলী প্রধান মধু ও মা মরহুমা মাহমুদা বেগম প্রধান। তার স্বামী মো. মাহবুর রহমান একজন সফল ব্যবসায়ী। সবশেষ একাদশ জাতীয় নির্বাচনে তিনি গাইবান্ধা-৩ (পলাশবাড়ী-সাদুল্যাপুর) নির্বাচনী এলাকা থেকে নৌকা প্রতীকে আওয়ামী লীগের মনোনয়ন প্রত্যাশী ছিলেন।

নতুন সভাপতি সমির চন্দ্র তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় বলেন, ‘প্র্রধানমন্ত্রী শেখ হাসিনা যে গুরুদায়িত্ব আমাকে দিয়েছেন, বাংলার কৃষকের মুখে হাসি ফোটাতে কৃষক লীগ কার্যকর ভূমিকা রাখবে, একই সঙ্গে দলের কর্মসূচি সফল করতে দলীয় নেত্রী শক্তিশালী করতে কৃষক লীগ অগ্রণী ভূমিকা রাখবে।’

উম্মে কুলসুম স্মৃতি বলেন, ‘আওয়ামী লীগ সভাপতি আমাদের ওপর আস্থা রেখে নতুন দায়িত্ব অর্পণ করেছেন, সেই আস্থার প্রতিদান দিতে আমরা প্রস্তুত। সারা বাংলার কৃষকদের সংগঠিত করে আরও শক্তিশালী হবে কৃষক লীগ।’

কৃষক লীগের সর্বশেষ কাউন্সিল অনুষ্ঠিত হয় ২০১২ সালের ১৯ জুলাই। এ কমিটির সভাপতি ছিলেন মোতাহার হোসেন মোল্লা ও সাধারণ সম্পাদক ছিলেন শামসুল হক রেজা। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৭২ সালের ১৯ এপ্রিল ‘কৃষক বাঁচাও, দেশ বাঁচাও’ এই স্লোগান নিয়ে বাংলাদেশ কৃষক লীগ প্রতিষ্ঠা করেন। আবদুর রব সেরনিয়াবাত ছিলেন কৃষক লীগের প্রথম সভাপতি। তিনি ১৯৭৫ সালের ১৫ আগস্টের হত্যাযজ্ঞের অন্যতম শহীদ।

(ঢাকাটাইমস/০৬নভেম্বর/টিএ/জেবি)

সংবাদটি শেয়ার করুন

রাজনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :