সৌদির পক্ষে গুপ্তচরবৃত্তির অভিযোগে টুইটারের সাবেক ২ কর্মী অভিযুক্ত

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৭ নভেম্বর ২০১৯, ১৬:৫০

সৌদি আরবের পক্ষে গুপ্তচরবৃত্তির অভিযোগে সামাজিক মাধ্যম টুইটারের সাবেক দুই কর্মকর্তার বিরুদ্ধে অভিযোগ করেছে মার্কিন যুক্তরাষ্ট্র। বুধবার সান ফ্রান্সিসকোতে দুই কর্মকর্তার বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছে। আদালতের নথিতে আহমেদ আবু উআম্মাও এবং আলী আল জাবারাহর নাম রয়েছে। 

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে বলা হয়, সৌদি আরবের ওই দুই প্রতিনিধি সৌদি আরবের অনেক সমালোচকসহ বিভিন্ন গুরত্বপূর্ণ ব্যক্তিদের টুইটার হ্যাক করার চেষ্টা করেছিলেন। এদের মধ্যে সৌদি আরবের অনেক সমালোচকও রয়েছেন।

গত বুধবার সিয়াটল আদালতে আবু উআম্মাকে হাজির করা হয়। আদালত উআম্মাকে আরো জিজ্ঞাসাবাদের উদ্দেশ্যে রিমান্ডে পাঠিয়েছে। আগামী শুক্রবার তার বিরুদ্ধে আরো একটি শুনানির কথা রয়েছে। মার্কিন গোয়েন্দা সংস্থা এফবিআইয়ের কাছে ভুয়া নথি এবং মিথ্যা বিবৃতি দেয়ার অভিযোগও রয়েছে আবুউআম্মাওয়ের বিরুদ্ধে। ২০১৫ সালে টুইটারের মিডিয়া পার্টনারশিপ ম্যানেজার পদে থাকা অবস্থায় চাকরি ছাড়েন তিনি।

মার্কিন সংবাদমাধ্যম নিউ ইয়র্ক টাইমস এর এক প্রতিবেদনে বলা হয়েছে, এই প্রথমবারের মতো যুক্তরাষ্ট্রে গুপ্তচরবৃত্তির জন্য মধ্যপ্রাচ্যে তাদের অন্যতম মিত্র সৌদি নাগরিকদের বিরুদ্ধে অভিযোগ আনা হয়েছে।

অন্যদিকে আরেকজন মুতাইরির বিরুদ্ধে অভিযোগে বলা হয়েছে, ২০১৫ সালে সৌদি শাসকরা তাকে নিয়োগ দেয়ার পর ছয় হাজারের বেশি টুইটার গ্রাহকের ব্যক্তিগত তথ্য হ্যাক করেছেন তিনি। তাকে জেরা করার পর প্রশাসনিক ছুটিতে পাঠানো হয়। এরপরই স্ত্রী ও কন্যাকে নিয়ে তিনি সৌদি আরবে চলে যান।

ঢাকাটাইমস/০৭নভেম্বর/আরআর

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :