জঙ্গির মাথায় আইএস টুপি

কে সত্য, পুলিশ নাকি কারা অধিদপ্তর?

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ৩০ নভেম্বর ২০১৯, ২১:২২ | প্রকাশিত : ৩০ নভেম্বর ২০১৯, ২০:৫৫
আদালত চত্বরে জঙ্গির মাথায় আইএস টুপি

রাজধানীর হলি আর্টিজান বেকারিতে জঙ্গি হামলার মামলায় মৃত্যুদণ্ড পাওয়া দুই আসামির কাছে আইএসের প্রতীক সম্বলিত টুপি নিয়ে তদন্ত প্রতিবেদন মুখোমুখি অবস্থান নিয়েছে ঢাকা মহানগর পুলিশ ও কারা অধিদপ্তর। পুলিশের তদন্ত প্রতিবেদনে বলা হচ্ছে কারাগার থেকে এসেছে আইএসের টুপি। আর কারা অধিদপ্তরের তদন্ত প্রতিবেদনে বলা হচ্ছে কারাগার থেকে আসেনি ওই টুপি। তাহলে কাদের বক্তব্য সত্য এটা নিয়ে জনমনে দেখা দিয়েছে কৌতূহল।

আলোচিত এই মমামলার রায় ঘোষণা করা হয় গত বুধবার। রায়ের পর আসামি রাকিবুল হাসান (রিগ্যান) আইএসের প্রতীক সংবলিত টুপি পরে এজলাস থেকে বের হন। এরপর প্রিজন ভ্যানে তোলার পর একই ধরনের টুপি দেখা যায় আরেক মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামি জাহাঙ্গীর আলমের (রাজীব গান্ধী) মাথায়। এরপরই পুলিশের পক্ষ থেকে বলা হয়, ওই টুপি আদালতপাড়া থেকে নয়, কারাগার থেকেই জঙ্গিরা এনেছে।

ওই ঘটনার তদন্ত করতে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের পক্ষ থেকে একটি কমিটি গঠন করা হয়। ওই কমিটির প্রধান ডিএমপির গোয়েন্দা বিভাগের যুগ্ম কমিশনার মাহবুব আলম গণমাধ্যমকর্মীদের বলেন, কারাগার প্রাঙ্গণে থাকা সিসি ক্যামেরার ফুটেজ তারা দেখেছেন। জঙ্গি রাকিবুল আদালতের হাজতখানা থেকে মাথায় টুপি পরে বের হন। সেই টুপিই পরে এজলাস থেকে বের হওয়ার সময় তিনি উল্টিয়ে পরেন বলে তারা নিশ্চিত হয়েছেন।

পরে কারা অধিদপ্তরের পক্ষ থেকে অতিরিক্ত কারা মহাপরিদর্শক কর্নেল আবরার হোসেনকে প্রধান করে তিন সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করা হয়। তাদের তদন্ত প্রতিবেদনে উঠে এসেছে, ওই টুপি কারাগার থেকে আসেনি।

তদন্ত কমিটির প্রধান অতিরিক্ত কারা মহাপরিদর্শক কর্নেল আবরার হোসেন শনিবার রাতে ঢাকাটাইমসকে এই তথ্য নিশ্চিত করেন। আগামীকাল রবিবার এই তদন্ত প্রতিবেদন তিনি আনুষ্ঠনিকভাবে কারা মহাপরিদর্শক এ কে এম মোস্তফা কামাল পাশার কাছে হস্তান্তর করবেন।

কর্নেল আবরার হোসেন ঢাকাটাইমসকে বলেন, ‘আমরা কারাগারের বিভিন্ন স্থানের সিসি ক্যামেরার ফুটেজ দেখেছি। কারাগারে কর্তব্যরত ব্যক্তিদের সঙ্গে কথা বলেছি। তদন্তে দেখা যায়, ওই দিন জঙ্গিরা কারাগার থেকে কোনো টুপি নিয়ে বের হয়নি। এমনকি সেদিন আদালতে আনার সময় প্রিজন ভ্যানে তল্লাশি করেও এমন কোনো টুপি পাওয়া যায়নি।’

২০১৬ সালের ১ জুলাই হলি আর্টিজান বেকারিতে ভয়ংকর জঙ্গি হামলায় সারাদেশ নাড়িয়ে দিয়েছিল। বিচার শুরু হওয়ার এক বছরের মাথায় এই মামলার রায় দেওয়া হয় গত বুধবার। এতে সাত আসামিকে দণ্ড ও একজনকে খালাস দেওয়া হয়।

(ঢাকাটাইমস/৩০নভেম্বর/এএ/জেবি)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

দেশে ২২ হাজার দক্ষ ধাত্রী প্রয়োজন, আছেন ২৫৫৭

নির্দেশনা মেনে শিক্ষাপ্রতিষ্ঠানে পাঠদান শুরু

সেনাবাহিনী জনগণের আস্থা-বিশ্বাস অর্জন করেছে: প্রধানমন্ত্রী

পুনর্বাসনের ব্যবস্থা না করে উচ্ছেদ বন্ধের দাবি হকার্স ইউনিয়নের 

সব অংশীজন নিয়ে টেলিযোগাযোগ ও তথ‌্য সংঘ দিবস পালিত হবে: প্রতিমন্ত্রী

ঢাকা সেনানিবাসে এএফআইপি ও সেনাপ্রাঙ্গণ ভবন উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

ভিসা অব্যাহতি ও বাণিজ্য সম্প্রসারণ নিয়ে মিশরের সঙ্গে ফলপ্রসূ আলোচনা

শাহজালালে তিন দিন রাতে ৩ ঘণ্টা করে ফ্লাইট ওঠানামা বন্ধ

দুই অঞ্চলে সর্বোচ্চ ৮০ কিমি বেগে ঝড়ের আভাস, নদীবন্দরে ২ নম্বর হুঁশিয়ারি

আট দফা কমার পর বাড়ল সোনার দাম

এই বিভাগের সব খবর

শিরোনাম :