লেবাননে ডলার সংকটে প্রবাসী বাংলাদেশিরা

ওয়াসীম আকরাম, লেবানন
 | প্রকাশিত : ০২ ডিসেম্বর ২০১৯, ২৩:৪৯

লেবাননে বর্তমানে প্রবাসী বাংলাদেশিদের ডলার পাওয়া যেন এখন সোনার হরিণ পাওয়ার মতো। চলমান করবিরোধী আন্দোলন থেকে রূপ নেওয়া সরকারবিরোধী আন্দোলনের কারণে ডলার সংকটে বিপাকে পড়েছেন প্রবাসী বাংলাদেশিরা।

ডলার সংকটের কারণে বিভিন্ন কোম্পানিতে কর্মরত প্রবাসীদের লেবানিজ মুদ্রায় বেতন দেওয়ার ফলে দেশে টাকা পাঠাতে না পারায় হতাশায় ভুগছেন তারা। বর্তমানে ১০০ ডলারের লেবানিজ মুদ্রায় এক লক্ষ আশি হাজার থেকে দুই লক্ষ পঞ্চাশ হাজার লিরা নিচ্ছে মানি লন্ডারিংয়সহ বিভিন্ন মহলে। যা আগে ছিল ১০০ ডলারে এক লক্ষ পঞ্চাশ হাজার। তারপরও  মিলছে না কোথাও সোনার হরিণ নামক সেই ডলারের সন্ধান।

লেবাননে ১৭ অক্টোবর থেকে শুরু হওয়া এই বিক্ষোভ আন্দোলন প্রায় দুই মাস হয়ে গেলেও তা এখনো অব্যাহত রয়েছে। দেশে জরুরি অর্থনৈতিক অবস্থা ঘোষণা, মার্কিন ডলারের সংকট, বাজেট অধিবেশনকে সামনে রেখে পণ্যের উপর মূল্য সংযোজন কর বৃদ্ধি, হোয়াটস অ্যাপের কল রেট বৃদ্ধি ও বর্তমান সরকারের দুর্নীতির প্রতিবাদে রাস্তায় নামে লাখো লেবানিজ।

এদিকে বিক্ষোভের ১৩ দিনের মাথায় ২৯ অক্টোবার প্রধানমন্ত্রী সাদ হারিরি পদত্যাগ করার পর অনেকটাই স্বাভাবিক হয়েছিল লেবাননের পরিস্থিতি।

রাস্তা ঘাটে যানবাহন চলাচলসহ সবকিছুই স্বাভাবিকভাবে চলছে, চলছে অফিস-আদালতের কার্যক্রম। এতে করে স্বস্তির নিঃশ্বাস ফেলেছিল প্রবাসী বাংলাদেশিরা। যদিও রাষ্ট্রপতিসহ মন্ত্রিপরিষদের সকলের পদত্যাগের দাবিতে আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা দেয় বিক্ষোভকারীরা।

তাছাড়া বিক্ষোভ অব্যাহত থাকায় দিনে দিনে ডলারের সংকট বেড়েই চলছে, এতে করে বিপাকে পড়েছে প্রবাসী বাংলাদেশিরা। অনেক প্রবাসী বাংলাদেশি বেতন লেবানিজ লিরায় পেয়ে থাকেন। কিন্ত অতিরিক্ত লেবানিজ মুদ্রা দিলেও কোনো ব্যাংক বা মানি গ্রাম, ওয়েস্টার্ন ইউনিয়নে টাকা পাঠাতে না পেরে  গভীর হতাশায় প্রবাসী বাংলাদেশিরা।

(ঢাকাটাইমস/২ডিসেম্বর/এলএ)

সংবাদটি শেয়ার করুন

প্রবাসের খবর বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :