সারের ট্রাকে আটা!

জামালপুর প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৪ ডিসেম্বর ২০১৯, ১৯:৫৯

জামালপুরের তারাকান্দিতে যমুনা সার কারখানায় আমদানিকৃত ইউরিয়া সারবোঝাই একটি ট্রাকে ৩৪ বস্তা আটা নিয়ে কারখানার ভেতরে ও বাইরে তোলপাড় সৃষ্টি হয়েছে। বুধবার সকালে সারবোঝাই ট্রাকটিতে আটার বস্তার সন্ধান পান কারখানার নিরাপত্তাকর্মীরা। বিষয়টি কারখানার ব্যবস্থাপনা পরিচালককে অবহিত করা হলে তিনি ট্রাকের সার খালাস না করে ট্রাকটি ফিরিয়ে দেয়ার নির্দেশ দেন।

যমুনা সার কারখানা সূত্রে জানা গেছে, সকাল সাড়ে ৭টার দিকে আশুগঞ্জ ফার্টিলাইজার অ্যান্ড ক্যামিকেল কোম্পানি থেকে আমদানিকৃত ইউরিয়া সারের একটি চালান আসে যমুনা সার কারখানার দ্বিতীয় ফটকে। ২০ মেট্্িরক টন ইউরিয়ার সারবোঝাই ট্রাকটির নাম্বার ঢাকা মেট্রো ট ১৮- ৯৭৩৩।

কারখানার দ্বিতীয় ফটকে দায়িত্বে থাকা নিরাপত্তা বিভাগের হাবিলদার কামরুজ্জামানের কাছে সার চালানের কাগজ জমা দেওয়ার সময় ট্রাকটির চালক সাইফুল ইসলাম জানান, এই ট্রাকে সারের বস্তার নিচে সার সরবরাহকারী প্রতিষ্ঠানের মালিকের ৩৫ বস্তা আটা রয়েছে। ইউরিয়া সারগুলো খালাস করে তারা আটাগুলো ফেরত নিয়ে যাবে। এ সময় নিরাপত্তা হাবিলদার মো. কামরুজ্জামান নিয়ম লঙ্ঘন করে সারের ট্রাকে আটাসহ কারখানার ভেতরে প্রবেশ করার কারণে ট্রাকটি আটক করে কারখানার ব্যবস্থাপনা পরিচালককে বিষয়টি অবহিত করেন।

এ খবর পেয়ে কারখানার ব্যবস্থাপনা পরিচালক খান জাভেদ আনোয়ারসহ কারখানার কয়েকজন কর্মকর্তা ট্রাকটি পর্যবেক্ষণ ও ট্রাকের চালকের সাথে কথা বলে ট্রাকে সারের বস্তার নিচে ৩৪ বস্তা আটা থাকার বিষয়টি নিশ্চিত হন। ট্রাকটি কারখানা এলাকার মেসার্স সরকার ট্রেডার্স নামে একটি প্রতিষ্ঠানের বলে প্রাথমিকভাবে নিশ্চিত হয়েছেন কারখানা কর্তৃপক্ষ।

যমুনা সার কারখানার ব্যবস্থাপনা পরিচালক খান জাভেদ আনোয়ার বলেন, ‘আমদানিকৃত সারের ট্রাকটি আশুগঞ্জ থেকে এসেছে। ট্রাকে আটার বস্তা আছে জানার সাথে সাথে ট্রাকটিতে থাকা ইউরিয়া সার, আটার বস্তা ও অন্যান্য প্রমাণযোগ্য বিষয়গুলোর তথ্য সংগ্রহে রেখে ট্রাকের সার খালাস না করে তা গেটের বাইরে বের করে দেয়া হয়েছে। যমুনা সার কারখানাটি অত্যন্ত স্পর্শকাতর একটি রাসায়নিক কারখানা। এর ভেতরে অবৈধভাবে কোনো কিছু নিয়ে প্রবেশ করার কোনোরূপ সুযোগ নেই। বিষয়টি তদন্ত করে সংশ্লিষ্টদের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।’

এছাড়া তিনি আরো জানান, সারের সাথে আটা রাখার ফলে সারের কোনো ক্ষতি না হলেও আটা বিষাক্ত হয়ে যাবে এবং খাবার অনুপযোগী হয়ে পড়বে।

(ঢাকাটাইমস/৪ডিসেম্বর/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :