ফরিদপুর চিনিকলে আখ মাড়াই শুরু

ফরিদপুর প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৬ ডিসেম্বর ২০১৯, ২১:১৮

ফরিদপুরের মধুখালীতে অবস্থিত ফরিদপুর চিনিকলের ২০১৯-২০২০ অর্থ বছরের ৪৪তম আখ মাড়াই মৌসুমের উদ্বোধন করা হয়েছে। শুক্রবার বিকাল ৫টায় কেইন ক্যারিয়ারে আখ নিক্ষেপনের মধ্যদিয়ে মাড়াই মৌসুমের উদ্বোধন করা হয়।

চিনিকল সূত্রে জানা গেছে, চলতি ২০১৯-২০২০ মাড়াই মৌসুমে ৭৭ কার্য দিবসে ৭৮ হাজার মেট্রিক টন আখ মাড়াইয়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। চিনি আহরণের হার ধরা হয়েছে শতকরা ৭.৫ ভাগ।

গত ২০১৮-১৯ আখ মাড়াই মৌসুমে মিলটি ১০৩ কার্য দিবসে ১ লক্ষ ৮ হাজার ৪২৩ মেট্রিক টন আখ মাড়াই করে ৮ হাজার ১৩১ মেট্রিক টন চিনি উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়। চিনি আহরণের হার ধরা হয়েছিল শতকরা ৭.৫ ভাগ।

কিন্তু মাত্র ৬৭ কার্য দিবসে ৬২ হাজার ৪৬৩ মেট্রিক টন আখ মাড়াই করে মাত্র ৩ হাজার ৪০০ মেট্রিক টন চিনি উৎপাদন করা হয়। আর চিনি আহরণের হার ছিল শতকরা মাত্র ৫.৬০ ভাগ।

সূত্র জানায়, গত ২০১৮-১৯ আখ মাড়াই মৌসুমে মিলটিকে ৭০ কোটি ৩৯ লাখ ২৪ হাজার টাকা লোকসান গুনতে হয়। এছাড়া গত ৪৩ আখ মাড়াই মৌসুমে মোট ৪২৮ কোটি ৫৫ লাখ ৬০ হাজার টাকা লোকসান হয়েছে।

ফরিদপুর চিনিকলে মোট ৪ হাজার ৮৯২ জন আখ চাষি রয়েছেন। ২০১৯-২০ মৌসুমে ১০ হাজার একর জমিতে আখ রোপন করা হয়। এদিকে মিলটি চলতি বছর ৪ হাজার ৪৩৩ জন চাষির মাঝে ৩ কোটি ৬৯ লাখ টাকা ঋণ বিতরণ করা হয়েছে।

(ঢাকাটাইমস/৬ডিসেম্বর/এলএ)

 

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :