আইসিএমএবি কর্তৃক নলেজ ম্যানেজমেন্ট শীর্ষক সেমিনার

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ১৪ ডিসেম্বর ২০১৯, ১৪:৫৫ | প্রকাশিত : ১৪ ডিসেম্বর ২০১৯, ১৪:০৬

ইনস্টিটিউট অব কস্ট অ্যান্ড ম্যানেজমেন্ট একাউন্ট্যান্টস অব বাংলাদেশ (আইসিএমএবি) কর্তৃক নলেজ ম্যানেজমেন্ট শীর্ষক এক সেমিনার সম্প্রতি অনুষ্ঠিত হয়েছে। সেমিনারে ‘নলেজ ম্যানেজমেন্ট: এ স্ট্র্যাটেজিক অ্যান্ড ডায়নামিক টুলস ফর সাকসেস” শীর্ষক পেপার উপস্থাপন করেন বাংলাদেশ হাউস বিল্ডিং ফাইন্যান্স কর্পোরেশনের চেয়ারম্যান অধ্যাপক ড. সেলিম উদ্দিন। তিনি সেমিনারে রিসোর্সপারসন হিসেবে উপস্থিত ছিলেন।

সেমিনারে আইসিএমএবি’র প্রেসিডেন্ট মো. আবুল কালাম মজুমদার এবং সেক্রেটারি মো. আব্দুর রহমান খান উপস্থিত ছিলেন। এছাড়াও সেমিনারে আইসিএমএবি’র শতাধিক অ্যাসোসিয়েট ও ফেলো মেম্বার উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে ড. সেলিম তাঁর বক্তব্যে নলেজ ম্যানেজমেন্টের অপরিহার্য্যতার ব্যাখ্যা করেন। তিনি আত্মউৎকর্ষতা, আত্মবিকাশ, আত্মউন্নতি, আত্মউদ্ভাবন, আত্মসৃজনশীলতা, আত্মউৎপাদনশীলতা, আত্মদক্ষতা, আত্মঅর্থনীতি, আত্মসুরক্ষা, আত্মতৃপ্তি, আত্মউন্নয়ন, আত্মকৌশল, আত্মঅনুপ্রেরণা, আত্মব্যবস্থাপনা, আত্মনৈতিকতা, নীতি, আত্মপেশাদারিত্ব এবং আত্মবিশ্বাস নিয়ে ব্যাখ্যা করেন।

সেমিনারে ড. সেলিম জ্ঞান ব্যবস্থাপনায় ক্রিটিকেল ফ্যাক্টর ও ব্যর্থতার কারণসমূহ বিভিন্নভাবে উপস্থাপন করেন। ‘নলেজ ম্যানেজমেন্ট: এ স্ট্র্যাটেজিক এন্ড ডায়নামিক টুলস ফর সাকসেস” বিষয়টি ব্যাখ্যা করতে তিনি বিভিন্ন বিষয় উপস্থাপন করেন। যেমন: আপনি নিজেকে শিখতে এবং আপডেট করতে পছন্দ করেন, শিখতে এবং শেখার কাছাকছি থাকতে পছন্দ করেন, অন্যকে সাহায্য করে সন্তুষ্টি পান, আপনার কি যোগাযোগ দক্ষতা আছে এবং দ্বিধা ছাড়াই যোগাযোগ করতে ইচ্ছুক ইত্যাদি।

জ্ঞানের সংজ্ঞা, জ্ঞানের ব্যবস্থাপনা, জ্ঞানের শ্রেণিবিন্যাসকরণ, জ্ঞানের পদ্ধতি, জ্ঞান ব্যবস্থাপনার বাস্তবায়ন, জ্ঞান ব্যবস্থাপনায় ক্রিটিকেল ফ্যাক্টর ও ব্যর্থতার কারণ এসব বিষয়ের মাধ্যমে নলেজ ম্যানেজমেন্ট বিষয়টি উপস্থাপন করেন তিনি।

ঢাকাটাইমস/১৪ডিসেম্বর/এমআর

সংবাদটি শেয়ার করুন

অর্থনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :