ফরিদপুরে বুদ্ধিজীবী দিবসে নাট্যানুষ্ঠান ‘স্মৃতিতে অম্লান’

ফরিদপুর প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৪ ডিসেম্বর ২০১৯, ১৮:০৮

শহীদ বুদ্ধিজীবী দিবসে ব্যতিক্রম আয়োজন ছিলো ফরিদপুরে টাউন থিয়েটারের। দিবসটিকে নতুন প্রজন্মের কাছে স্মরণ করিয়ে দেওয়ার জন্য ‘স্মৃতিতে অম্লান’ শিরোনামে রায়েরবাজার বধ্যভূমির প্রেক্ষাপট তুলে ধরা হয়। 

শনিবার সকালে সাড়ে ৯টার দিকে শহরের টাউন থিয়েটারের হল রুমের সামেন মধ্যে ১৯৭১ সালের ১৪ ডিসেম্বর রায়ের বাজারের ঘটনার প্রতীকী প্রদর্শন করে জেলার বিভিন্ন স্কুলের শিক্ষার্থী ও নাট্যকাররা।

এর আগে সকাল ৯টার সময় শহরের শেখ জামাাল স্টেডিয়াম সংলগ্ন গণকবরে জেলা প্রশাসক অতুল সরকার, পুলিশ সুপার আলীমুজ্জামান, জেলা আওয়ামী লীগ, মুক্তিযুদ্ধা সংসদ, জেলা যুবলীগ, প্রেস ক্লাবসহ বিভিন্ন সংগঠন ফুলেল শ্রদ্ধা নিবেদন করেন। এছাড়াও জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে বুদ্ধিজীবী দিবসে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

‘স্মৃতিতে রায়ের বাজার বধ্যভূমি’ প্রেক্ষাপট তুলে ধরা ‘স্মৃতিতে অম্লান’ শীরোনামের এই নাট্যাঅনুষ্ঠানে অংশ নেয় সাজেদা কবিরউদ্দীন প্রাথমিক বিদ্যালয়, ঈশান ইন্সটিটিউশন, এসএ মান্নান ক্যাডেট স্কুলের কমলমতি শিক্ষার্থীরা।

গোবিন্দ বাগচী মৃন্ময়ের পরিকল্পনায় ও নির্দেশনা ও নাট্য রুপ দিয়েছে চাদের হাট চিন্ড্রেন থিয়েটার ফরিদপুর।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক অতুল সরকার বলেন, আজকের এই প্রদর্শন আমাদের মনে করিয়ে দিয়েছে ৭১ সালের ১৪ ডিসেম্বরের সেই কালো অধ্যায়। সেদিন কিভাবে বাঙালি জাতীর মেধা শূন্য করার লক্ষ্যে পাকিস্তানি বাহিনীর সঙ্গে এই দেশীয় দোসররা নারকীয় হত্যাজ্ঞ চালিয়ে ছিলো।

তিনি বলেন, এই ধরনের আয়োজন বেশি বেশি করতে হবে আগামী প্রজন্মকে মুক্তিযুদ্ধে সেই বর্বরতাকে স্মরণ করিয়ে দেওয়ার জন্য। যাতে তাদের মধ্যে মুক্তিযুদ্ধে চেতনা জাগ্রহ হয়।

ঢাকাটাইমস/১৪ডিসেম্বর/ইএস

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :