ওষুধ সংকটে রায়পুর হাসপাতাল

ফারুক হোসেন, রায়পুর (লক্ষ্মীপুর)
 | প্রকাশিত : ১৯ ডিসেম্বর ২০১৯, ০৮:৫২

দীর্ঘদিন থেকে রায়পুর উপজেলা ৫০ শয্যাবিশিষ্ট হাসপাতালে ওষুধ সংকট তীব্র আকার ধারণ করেছে। পাঁচ মাস ধরে এ স্বাস্থ্যকেন্দ্রে ওষুধ সরবরাহ বন্ধ রয়েছে। এতে উপজেলার প্রত্যন্ত অঞ্চল থেকে চিকিৎসা নিতে আসা প্রতিদিন প্রায় পাঁচ শতাধিক রোগী ওষুধ থেকে বঞ্চিত হচ্ছেন।

এদিকে ঋতু পরিবর্তনের কারণে জ্বর, পাতলা পায়খানা, ডায়রিয়া, সর্দি-কাশিসহ বিভিন্ন রোগে আক্রান্ত হয়ে প্রতিদিন রোগী বেড়ে হাসপাতালে রোগীর ভিড় দেখা যাচ্ছে। কিন্তু রোগীদের চিকিৎসায় ডাক্তার ব্যবস্থাপত্রে সরকারি ওষুধ লিখলেও হাসপাতাল ফার্মেসিতে মিলছে না সেসব। ফলে রোগীরা হয়রানি ও ভোগান্তির শিকার হচ্ছেন।

খোঁজ নিয়ে জানা গেছে, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স কর্মকর্তা চাহিদা অনুযায়ী জুলাই মাস থেকে সিভিল সার্জন বরাবর চিঠি দিয়ে ওষুধের বরাদ্দ চাওয়া হলেও পাঁচ মাসেও স্বাস্থ্য অধিদপ্তর থেকে এ বরাদ্দ না পাওয়ায় সিভিল সার্জন অফিস থেকে ওষুধ পাওয়া যাচ্ছে না। আগের মজুত থেকে কয়েক মাস কিছু ওষুধ দিয়ে ভর্তি রোগীদের সেবা চালালেও অ্যান্টিবায়োটিকসহ অনেক ওষুধ সংকট থাকায় চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে রোগীদের। চাহিদা মোতাবেক ওষুধ এখনো না পাওয়ায় দুশ্চিন্তার মধ্যে রয়েছেন স্বাস্থ্য কমপ্লেক্সের কর্তৃপক্ষরাও।

নাম প্রকাশে অনিচ্ছুক এমন একজন চিকিৎসক জানান, হাসপাতাল থেকে জানানো হয়েছে কোনো ধরনের ওষুধ ব্যবস্থাপত্রে লেখা যাবে না। কারণ ওষুধ নেই। এ জন্য চিকিৎসকরা ব্যবস্থাপত্রে ওষুধ লিখে বাহির থেকে ওষুধ ক্রয়ের পরামর্শ দিচ্ছেন।

কেরোয়া ও চরমোহনা ইউনিয়ন থেকে চিকিৎসা নিতে আসা ইদ্রিস, আমির হোসেন, কুলসুমা বেগমসহ কয়েকজন জানান, যে সমস্যা নিয়ে হাসপাতালে এসেছেন সে রোগের ওষুধ নেই। এত দূর থেকে গাড়ি ভাড়া দিয়ে ডাক্তার দেখাতে আসছেন। কিন্তু সরকারি ওষুধ না পেয়ে হতাশ হয়ে বাড়ি ফেরেন তারা।

উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. জাকির হোসেন বলেন, জুলাই থেকে হাসপাতালে ওষুধ সরবরাহ বন্ধ থাকায় নানা প্রশ্নের মুখোমুখি হতে হচ্ছে। ওষুধের চাহিদা জানিয়ে সংশ্লিষ্ট দপ্তরে কয়েক দফা চিঠি দেয়া হয়েছে। কিন্তু ওষুধের সরবরাহ মিলছে না। প্রতিদিন এ হাসপাতালে আউটডোর ও ইনডোরে চার থেকে পাঁচশ রোগী চিকিৎসা নিতে আসেন। কিন্তু হাসপাতালে ওষুধ সংকট রয়েছে।

লক্ষ্মীপুরের সিভিল সার্জন ডা. মো. আব্দুল গফ্ফার বলেন, এখানে জুলাইয়ের পর কোনো ওষুধ সরবরাহ করা হয়নি। এ কারণেই ওষুধের সংকট দেখা দিয়েছে।

ঢাকাটাইমস/১৯ডিসেম্বর/প্রতিনিধি/এমআর

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :