প্রার্থীরা যা করতে পারবেন আর যা করতে মানা

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১০ জানুয়ারি ২০২০, ১৭:৪৪

ঢাকার দুই সিটি নির্বাচনে প্রতীক বরাদ্দ পেয়েছেন মেয়র ও কাউন্সিলর পদের প্রার্থীরা। ঢাকা উত্তর সিটিতে ছয়জন আর দক্ষিণে সাতজন লড়ছেন মেয়র পদে।

শুক্রবার সকালে প্রতীক পেয়ে প্রার্থীরা নেমেও পড়েছেন প্রচারযুদ্ধে। তবে তাদের প্রচারণা চালাতে হবে নির্বাচন কমিশনের (ইসি) নিয়মের ভেতরে। প্রার্থীরা কি করবেন আর কি করতে পারবেন না তা নির্দিষ্ট করে দিয়েছে ইসি।

যা পারবেন আর পারবেন না

প্রার্থী বাড়ি বাড়ি গিয়ে গণসংযোগ করতে পারবে, ঘরোয়া বৈঠক করতে পারবে। পথসভা করতে পারবে; কিন্তু বড় শোডাউন করতে পারবে না। রাস্তা বন্ধ করে দিয়ে সভা করা, ব্যানার দিয়ে গেইট করা ব্যত্যয় বলে গণ্য হবে। সেক্ষেত্রে বিজ্ঞ ম্যাজিস্ট্রেটরা যারা থাকবেন তারা ব্যবস্থা নেবেন।

নির্বাচনী ক্যাম্পে গান বাজানো কিংবা রাস্তা দখল করে সভা সমাবেশ করারও সুযোগ নেই আচরণ বিধিতে; ক্যাম্প থেকে হাই ভলিউম সাউন্ড দিয়ে কোনো নির্বাচনী গান, কিংবা নির্বাচনী প্রচারণা চালানো যাবে না। কোনো খাবার বিতরণ করা যাবেনা। সেখান থেকে কেবল ভোটার স্লিপ প্রস্তুত করা, বা পোস্টার বিতরণ করা যাবে না। ভোটার তলিকা যাচাই করা বা এধরনের কাজ করা যাবে।

মাইকিং করতে হবে কেবল দুপুর ২টা থেকে রাত ৮টার মধ্যে। এর থেকে এক মিনিটও বেশি করা যাবে না; পোস্টারটা অবশ্যই সাদা কালো করবেন। এর ব্যত্যয় করা যাবে না। নির্ধারিত মাপে করতে হবে। ২২ বাই ১৮ ইঞ্চি। পোস্টার দেয়ালে সাঁটানো যাবে না। ঝুলিয়ে দিতে হবে। ব্যানারও রঙিন করা যাবে না।

(ঢাকাটাইমস/১০জানুয়ারি/ডিএম)

সংবাদটি শেয়ার করুন

রাজনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :