লেবাননে বাংলাদেশি শ্রমিকদের বিক্ষোভ

ওয়াসীম আকরাম, লেবানন
 | প্রকাশিত : ১৭ জানুয়ারি ২০২০, ২৩:৩৩

লেবাননের প্রবাসী বাংলাদেশি কর্মীরা বৃহস্পতিবার বিক্ষোভ করেছে। বৈরুত রফিক হারিরি আন্তর্জাতিক বিমানবন্দরে কর্মরত লিবান নেট নামক ক্লিনার কোম্পানির বাংলাদেশি কর্মীরা এই বিক্ষোভ করেন। লেবানিজ মুদ্রায় নয়, বরং ডলার বেতনের দাবিতে এই বিক্ষোভ প্রদর্শন করেন তারা।

বিক্ষোভকারীরা জানান, তাদের বেতন ডলারে পরিশোধ করার কথা থাকলেও কোম্পানি এখন বেতন দিচ্ছে লেবানিজ মুদ্রায়। ১শত ডলারে কোম্পানি বেতন দিচ্ছেন লেবানিজ মুদ্রায় ১ লক্ষ ৫০ হাজার। কিন্তু বর্তমান লেবাননে কোথাও ২ লক্ষের নিচে ডলার মিলছে না। এক- একদিন ডলারের দাম ২ লক্ষ ৫০ হাজার পর্যন্ত গিয়ে দাঁড়ায়। এতে বিশাল ক্ষতিগ্রস্ত হচ্ছেন তারা।

তাদের দাবি কোম্পানি ডলার বেতন না দিতে পারলেও বর্তমান ডলার মূল্য সমপরিমাণ লেবানিজ মুদ্রায় যেন তাদের বেতন পরিশোধ করা হয়। তাদের দাবি পূরনে কোম্পানি ব্যর্থ হলে অনির্দিষ্টকালের জন্য তারা কাজে যোগ দেয়া থেকে বিরত থাকবেন এবং অন্যথায় তারা দেশে ফেরত যেতেও প্রস্তুত বলে জানান বিক্ষোভকারী বাংলাদেশি কর্মীরা।

বিক্ষোভ প্রদর্শনকারীদের একটি ভিডিওটি ফেসবুকে ছড়িয়ে পড়ার পর কমিউনিটির নেতারা দেশের সুনাম রক্ষার্থে বৈরুত বাংলাদেশ দূতাবাসের হস্তক্ষেপ কামনা করছেন।

দূতাবাস সূত্রে জানা যায়, এ বিষয়ে ওই কোম্পানির সাথে তারা বসবেন। কোম্পানির পক্ষ থেকেও ইতিবাচক সাড়া মেলেছে। আলোচনার মাধ্যমে এই সমস্যা সমাধান করা সম্ভব। আজ ১৭ জানুয়ারি বাংলাদেশ দূতাবাসের সাথে লিবান নেট কোম্পানির কর্তৃপক্ষের বসার কথা রয়েছে।

(ঢাকাটাইমস/১৭জানুয়ারি/এলএ)

সংবাদটি শেয়ার করুন

প্রবাসের খবর বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :