আমেরিকার চেয়ে বাংলাদেশে বিচারবহির্ভূত হত্যা কম: মোমেন

সিলেট ব্যুরো, ঢাকাটাইমস
| আপডেট : ১৮ জানুয়ারি ২০২০, ১৬:১৩ | প্রকাশিত : ১৮ জানুয়ারি ২০২০, ১৫:২৭

আমেরিকার মতো উন্নত দেশের তুলনায় বাংলাদেশে বিচারবহির্ভূত হত্যাকাণ্ডের সংখ্যা কম বলে দাবি করেছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।

শনিবার দুপুরে সিলেটে অনুষ্ঠিত তথ্য অধিকার আইন ২০০৯ ও অনলাইন ট্র্যাকিং সিস্টেম অবহিতকরণ কর্মশালায় এ দাবি করেন তিনি। সিলেটে জেলা প্রশাসন ও তথ্য কমিশন এর আয়োজন করে।

প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী বলেন, দেশে বিচারবহির্ভূত হত্যাকাণ্ড নিয়ে অসত্য তথ্য ফলাও করে প্রচার হচ্ছে। যদিও আমেরিকার মতো উন্নত দেশের তুলনায় বিচারবহির্ভূত হত্যাকাণ্ডের সংখ্যা বাংলাদেশে অনেক কম। সরকার একটিও বিচারবহির্ভূত হত্যাকাণ্ড চায় না। দেশে বিচারবহির্ভূত হত্যাকাণ্ড হাতেগোনা কয়েকটি হয়।

আব্দুল মোমেন বলেন, ‘অনেক সংবাদ মাধ্যমে অসত্য তথ্য প্রচার হয়। কিন্তু তথ্য অধিকার আইনের মাধ্যমে সঠিক তথ্যের নিশ্চয়তা দিয়েছে সরকার। ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়নে এই আইনের যথাযথ প্রয়োগ প্রয়োজন।’

সংবাদ মাধ্যমকে দেশের বিবেক উল্লেখ করে মন্ত্রী বলেন, এটিকে স্বচ্ছ সুন্দর ও শক্তশালী করে গড়ে তোলা প্রয়োজন, সে জন্যই  তথ্য অধিকার আইন ২০০৯ প্রণয়ন করা হয়েছে। যাতে জনগণের তথ্য প্রাপ্তি নিশ্চিত হয়। জনগণের অধিকার সমুন্নত থাকে।

এ সময় দেশের অর্থনৈতিক উন্নতির ধারাবাহিকতা নিয়ে প্রশংসা করেন মন্ত্রী। তিনি বলেন, বাংলাদেশের জিডিপি  প্রবৃদ্ধি এখন ৮ দশমিক ১ শতাংশ। যা এশিয়ার ৪৫ টি দেশের চেয়ে সর্বোচ্চ। দেশে সু-শাসন রয়েছে বলেই এই উন্নয়ন সাধিত হয়েছে।

কর্মশালায় আরও বক্তব্য রাখেন প্রধান তথ্য কমিশনার মরতুজা আহমদ, সিলেটের বিভাগীয় কমিশনার মশিউর রহমান এনডিসি, জেলা প্রশাসক কাজী এমদাদুল ইসলাম প্রমুখ।

ঢাকাটাইমস/১৮জানুয়ারি/ইএস

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :