পরীক্ষায় অসদুপায় অবলম্বন, ইবির ২২ শিক্ষার্থীর সাজা

ইবি প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৬ জানুয়ারি ২০২০, ২০:৫৪

পরীক্ষায় অসদুপায় অবলম্বনের দায়ে ইসলামী বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের ২২ শিক্ষার্থীকে শাস্তি প্রদান করেছে কর্তৃপক্ষ। রবিবার ক্যাম্পাসের পরীক্ষা নিয়ন্ত্রক দপ্তর সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র মতে, রবিবার বিশ্ববিদ্যালয়ের ৫৬তম পরীক্ষা শৃঙ্খলা কমিটির সভায় পরীক্ষায় অসদুপায় অবলম্বনের দায়ে অভিযুক্ত শিক্ষার্থীদের শাস্তি প্রদানের চূড়ান্ত সিদ্ধান্ত গ্রহণ করে কর্তৃপক্ষ। সভায় বিভিন্ন বিভাগের ২২ শিক্ষার্থীকে নানা মেয়াদে শাস্তি প্রদান করা হয়েছে।

এতে আরবি ভাষা ও সাহিত্য বিভাগের ১১ জন, বায়োমেডিকেল ইঞ্জিনিয়ারিং বিভাগের তিন, রাষ্ট্র বিজ্ঞান বিভাগের দুই, আইন বিভাগের এক, ইইই বিভাগের এক, ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের দুই এবং ব্যবস্থাপনা বিভাগের দুইজন শিক্ষার্থী রয়েছেন।

পরীক্ষায় অসদ্পুায় অবলম্বনের অভিযোগ প্রমাণিত হওয়ায় আরবি বিভাগের আতিকুর রহমান এবং একই শিক্ষাবর্ষের সাইফুল ইসলামের ২০১৫-১৬ শিক্ষাবর্ষের সকল কোর্সের ও মাহফুজ হোসেনের একটি কোর্সের পরীক্ষা বাতিল করেছে কর্তৃপক্ষ। এছাড়াও একই অভিযোগ  প্রমাণিত হওয়ায় একই বিভাগের মোহাম্মদ, আবুল কাশেম, ইমরান হোসাইন, রাকিবুল হাসান, হাসিনা খাতুন, সুমাইয়া খাতুন, শিবলী আল সাদিক এবং সাকিব হোসাইনের ২০১৬-১৭ শিক্ষাবর্ষের একটি কোর্সের পরীক্ষা বাতিল করেছে কর্তৃপক্ষ। এছাড়াও বিভাগের চূড়ান্ত পরীক্ষায় নকলের অভিযোগ প্রমাণিত হওয়ায় বায়োমেডিকেল ইঞ্জিনিয়ারিং বিভাগের আমিনুর রহমান রাব্বির ২০১৭-১৮ শিক্ষাবর্ষের, তানজির আলম, জুলিয়াত ইসলাম ও আইন বিভাগের তাহসিন বিন আল হোসেন রাব্বির ২০১৮-১৯ শিক্ষাবর্ষের এবং ইইই বিভাগের আবু তালেবের ২০১৬-১৭ শিক্ষাবর্ষের সকল কোর্সের পরীক্ষা বাতিল করেছে কর্তৃপক্ষ। এছাড়াও ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের শিহাব আহমেদ তুহিনকে ২০১৬-১৭ শিক্ষাবর্ষের পরীক্ষায় অসদুপায় অবলম্বনের অভিযোগ প্রমাণিত হওয়ায় দুই বছরের জন্য বহিষ্কার এবং একই বিভাগের ২০১৭-১৮ শিক্ষাবর্ষের সাকিব হোসেনের একটি কোর্সের পরীক্ষা বাতিল করা হয়েছে।

এদিকে বিশ্ববিদ্যালয়ের ব্যবস্থাপনা বিভাগের মাহবুবুল ইসলাম ও সৌরভ আল আমিনের ২০১৮-১৯ শিক্ষাবর্ষের সকল কোর্সের পরীক্ষা বাতিল করা হয়েছে।

এদিকে একই অভিযোগে রাষ্ট্র বিজ্ঞান বিভাগের শোভন দত্তের ২০১৭-১৮ শিক্ষাবর্ষের এবং মল্লিক সোহেল রানার ২০১৬-১৭ শিক্ষাবর্ষের একটি কোর্সের পরীক্ষা বাতিল করেছে কর্তৃপক্ষ বলে জানা গেছে।

বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত পরীক্ষা নিয়ন্ত্রক এ কে আজাদ লাভলু বলেন, পরীক্ষায় অসদুপায় অবলম্বনের বিষয়টি প্রমাণিত হওয়ায় ২২ শিক্ষার্থীকে বিভিন্ন মেয়াদে শাস্তি প্রদান করা হয়েছে। শিক্ষার্থীদের অপরাধের মাত্রা বিবেচনা করে শাস্তি নির্ধারিত হয়েছে।

(ঢাকাটাইমস/২৬জানুয়ারি/এলএ)

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :