মিলানে শেষ হলো তিন দিনব্যাপী বরসা ইন্টারন্যাশনাল মেলা

ইউরোপ ব্যুরো, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৪ ফেব্রুয়ারি ২০২০, ২৩:৩১

ইতালির মিলানে তিন দিনব্যাপী হয়ে গেলো বরসা ইন্টারন্যাশনাল ফেয়ার বা বিট ফেয়ার ২০২০। গত রবিবার শুরু হওয়া তিন দিনব্যাপী এই মেলায় বিশ্বের ১০০টি দেশের প্রায় কয়েক শতাধিক স্টল অংশ নেয়। যেখানে স্বদেশীয় প্রাকৃতিক সৌন্দর্যের পাশাপাশি শিল্প ও সংস্কৃতি তুলে ধরা হয়।

বিগত বছরগুলোতে মেলায় বাংলাদেশ অংশগ্রহণ করলেও এবছর বাংলাদেশের কোন প্রতিষ্ঠান মেলায় অংশগ্রহণ করেনি। তাই ইতালি প্রবাসী বাংলাদেশিরা অনুরোধ করেছেন আগামীতে যাতে বাংলাদেশ অংশগ্রহণ করে বিশ্বের বুকে বাংলাদেশের সৌন্দর্যকে তুলে ধরে।

প্রথম দিনে উদ্ভোধনী অনুষ্ঠানে অংশ নেয় ইতালীয় প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তা এবং কমুনে দি মিলানোর কর্মকর্তাসহ মিলানোস্থ বিভিন্ন দেশের কনসাল এবং বিভিন্ন দেশের প্রতিনিধিরা।

মেলায় প্রতি বছর বাংলাদেশ প্যাভিলিয়নে তুলে ধরা হতো সুন্দরবন, কুয়াকাটা, কক্সবাজার সমুদ্র সৈকতসহ বাংলাদেশের সংস্কৃতি। কয়েক বছর ধারাবাহিকভাবে অংশ নেওয়ায় বাংলাদেশের পর্যটন খাতে প্রত্যাশাপ্রাপ্তিতে পরিণত হয়েছিল আশানুরূপ। তাই আন্তর্জাতিক এই মেলায় বাংলাদেশের অংশগ্রহণ জরুরি বলে মন্তব্য করেন ইতালি প্রবাসী বাংলাদেশি দর্শনার্থীরা। মেলায় বিভিন্ন দেশের নারী পুরুষের সমাগম ছিলে চোখে পড়ার মত। এবার এশিয়ান দেশগুলোর মধ্যে ইন্ডিয়া, শ্রীলঙ্কা, ইন্দোনেশিয়ার প্যাভিলিয়নে স্বদেশীয় সঙ্গীত ও নৃত্য পরিবেশন করে এবং পর্যটকদের আগ্রহের জন্য প্রদর্শন করা হয় বিভিন্ন স্থাপনা। এবছর মেলায় অংশগ্রহণের মধ্য দিয়ে বিশ্বের পর্যটন শিল্প এগিয়ে যাবে আরো এক ধাপ এমনটি প্রত্যাশা আয়োজকদের।

(ঢাকাটাইমস/১৪ফেব্রুয়ারি/এলএ)

সংবাদটি শেয়ার করুন

প্রবাসের খবর বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :