পরীক্ষার খাতায় টাকা দিতে বলে ফাঁসলেন প্রিন্সিপাল

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ২০ ফেব্রুয়ারি ২০২০, ১৫:০৬

তিনি স্কুলের প্রিন্সিপাল। নিজের স্কুলের ছাত্রছাত্রীদেরই তিনি শেখাচ্ছেন কীভাবে বোর্ড পরীক্ষায় নকল করতে হবে। শেখাচ্ছেন প্রশ্নের উত্তর না জানালেও কী পদ্ধতিতে নম্বর পাওয়া যাবে। ভারতের উত্তর প্রদেশের একটি স্কুলের প্রিন্সিপাল এমন পরামর্শ দিয়ে ফেঁসে গিয়েছেন।

সেই ঘটনার ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়তেই বুধবার গ্রেপ্তার করা হয়েছে ওই প্রিন্সিপালকে। খবর আনন্দবাজারের।

উত্তরপ্রদেশের লখনউ থেকে ৩০০ কিলোমিটার দূরে মৌ জেলার একটি বেসরকারি স্কুলের ম্যানেজার কাম প্রিন্সিপাল প্রবীণ মল। তিনি নিজের স্কুলের শিক্ষার্থীদের পরীক্ষায় নকল করার টিপস দিয়েছেন। সেই টিপস দেওয়ার সময় এক ছাত্র নিজের মোবাইলে লুকিয়ে গোটা ঘটনার ভিডিও করেছিল। সেই ভিডিও আপলোড করে মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের অভিযোগ পোর্টালে বিষয়টি জানান। তারপরই গ্রেফতার করা হয়েছে ওই শিক্ষককে।

সেই ভিডিওতে দেখা যাচ্ছে, ছাত্রদের উদ্দেশে টিপস দিচ্ছেন তিনি। সে সময় সেখানে দাঁড়িয়ে ছিলেন কিছু অভিভাবকও। সকলের সামনেই তিনি বলছেন, ‘আমি চ্যালেঞ্জ করছি, আমার কোনো ছাত্র ফেল করেনি। তাই তোমাদের চিন্তার কারণ নেই’।

দু’মিনিটের ভিডিওতে তিনি বলছেন, ‘তোমরা নিজেদের মধ্যে কথা বলে উত্তরপত্রে লিখতে পারো। কিন্তু কারও হাত ধরে টানবে না। ভয় পেও না। যে স্কুলে তোমাদের পরীক্ষা সেন্টার হবে সেখানকার শিক্ষকরা আমার বন্ধু। নকল করতে গিয়ে ধরা পড়লে তারা এক-দু’টো চড় মারতে পারে। সেটা সহ্য করে নেবে’।

তবে পরীক্ষার্থীদের নকল করতে বলেই ক্ষান্ত থাকেননি তিনি। উত্তর না লিখে বা ভুল লিখেও কীভাবে নম্বর পাওয়া যেতে পারে, সে উপায় বাতলেছেন। এ ব্যাপারে শিক্ষার্থীদের উদ্দেশে তার পরামর্শ, ‘কোনো উত্তর ছেড়ে এসো না। উত্তরপত্রে ১০০ টাকার একটি নোট দিয়ে এসো। শিক্ষক তোমাকে নম্বর দেবেনই। ধরো, চার নম্বরের প্রশ্নের উত্তর তুমি ভুল লিখেছ, কিন্তু এই কাজের জন্য তোমাকে তিন নম্বর দেবেন।’

মঙ্গলবার থেকে শুরু হয়েছে উত্তরপ্রদেশ সেকেন্ডারি এডুকেশন বোর্ডের পরীক্ষা। সারা রাজ্যের দশম ও দ্বাদশ শ্রেণির প্রায় ৫৬ লক্ষ পরীক্ষার্থী বসেছে সেই পরীক্ষায়। গণনকল রুখতে এ বছর বিশেষ ব্যবস্থা নিয়েছে উত্তরপ্রদেশ সরকার।

ঢাকা টাইমস/২০ফেব্রুয়ারি/একে

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :