প্যারিসে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন

আবুল কালাম মামুন, ফ্রান্স
 | প্রকাশিত : ২৩ ফেব্রুয়ারি ২০২০, ২১:৪০

একুশ উদযাপন পরিষদের আয়োজনে প্যারিসের প্লাস বাতাই দু লা স্ট্যালিং গার্ড বা প্রবাসী বাংলাদেশীদের কাছে যেটি জুরিস পার্ক নামে বেশি পরিচিত, সেখানে নানা আয়োজনে মহান শহীদ ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন করা হয়েছে।

শুক্রবার দুপুর থেকে শুরু হয়ে সন্ধ্যা পর্যন্ত একুশের গান, কবিতা আবৃত্তি ও নানা আয়োজন ছিল অনুষ্ঠানজুড়ে। এতে ফ্রান্সে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত কাজী ইমতিয়াজ হোসেনসহ বাংলাদেশি কমিউনিটির রাজনৈতিক-সামাজিক-সাংস্কৃতিক আঞ্চলিক ও সাংবাদিকদের সংগঠনের নেতাদের সঙ্গে বিপুলসংখ্যক প্রবাসী বাংলাদেশি উপস্থিত ছিলেন।

রাষ্ট্রদূত বলেন, ২১ এখন আর শুধু আমাদের দিবস নয়; পৃথিবীর নানা ভাষাভাষীর লোক এই দিবসটি শ্রদ্ধাভরে স্মরণ করছে। এ সময় তিনি মহান ভাষা আন্দোলনে শহীদদের প্রতি গভীর শ্রদ্ধা জানান এবং প্রবাসে বেড়ে ওঠা নতুন প্রজন্মের কাছে ভাষা আন্দোলনের ইতিহাস তুলে ধরার জন্য সবার প্রতি আহ্বান জানান।

পূর্বঘোষিত সময় অনুযায়ী দুপুরের পর থেকেই সংগঠনের নেতারা ব্যানার ও ফুল নিয়ে অস্থায়ী শহীদ মিনার প্রাঙ্গণে উপস্থিত হন।

বাঙালি জাতির জীবনে গৌরব উজ্জ্বল এই দিনটিকে স্মরণ করতে কর্মদিবস থাকা সত্ত্বেও একে-একে প্রবাসী বাংলাদেশিদের উপস্থিতিতে এই এলাকা লোকে লোকারণ্য হয়ে ওঠে।

প্রবাসে বেড়ে ওঠা নতুন প্রজন্মের অনেকেই ফুল দিয়ে অস্থায়ী শহীদ মিনারে জাতির শ্রেষ্ঠ সন্তানদের শ্রদ্ধা জানান।

একুশ উদযাপনে নির্মিত অস্থায়ী শহীদ মিনারে বাংলাদেশ দূতাবাসের রাষ্ট্রদূত কাজী ইমতিয়াজ হোসেন শ্রদ্ধা জানানোর পর একে একে ফুলেল শ্রদ্ধা জানায় একুশ উদযাপন পরিষদ, বাংলাদেশ আওয়ামী লীগ ফ্রান্স, অল ইউরোপিয়ান বাংলাদেশ অ্যাসোসিয়েশন (আয়েবা), ঢাকা বিভাগ অ্যাসোসিয়েশন, সিলেট বিভাগ সমাজ কল্যাণ সমিতি, বরিশাল বিভাগীয় কমিউনিটি, ফ্রান্স-বাংলাদেশ প্রেসক্লাব, বাংলাদেশ ক্রিকেট ক্লাব প্যারিস, ফ্রান্স আন্তর্জাতিক শিল্পকলা অ্যাসোসিয়েশন, সিলেট শাহজালাল স্পোর্টিং ক্লাব, বঙ্গবন্ধু ফাউন্ডেশন ফ্রান্স, প্যারিস মহানগর আওয়ামী লীগসহ বিভিন্ন সংগঠন।

(ঢাকাটাইমস/২৩ফেব্রুয়ারি/কেএম/এলএ)

সংবাদটি শেয়ার করুন

প্রবাসের খবর বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

প্রবাসের খবর এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :