স্বেচ্ছাসেবী সংগঠন ‘উন্মেষ’র প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন

রাঙামাটি প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৮ ফেব্রুয়ারি ২০২০, ২২:৫৮

একের পর এক রক্তের সম্পর্ক গড়েই যাচ্ছে পাহাড়ে তারুণ্যের সংগঠন ‘উন্মেষ’। রোগীর সংকটময় অবস্থায় রক্ত দিয়ে একের পর এক জীবন বাঁচাতে কাজ করে যাচ্ছে সংগঠনটি।

২০১২ সালে ২৮ ফেব্রুয়ারি প্রতিষ্ঠার পর সংগঠনটি দুই হাজারজন রোগীকে রক্ত দিয়েছে। ইতোমধ্যে ২০ হাজার জনের রক্তের গ্রুপ পরীক্ষা সম্পন্ন করা হয়েছে। আগামী দিনগুলোতে সর্বদা মানবসেবা করার অঙ্গীকার করেছেন উন্মেষের সদস্যরা।

শুক্রবার ছিল সংগঠনটির ৮ম প্রতিষ্ঠাবার্ষিকী। এ দিনে উন্মেষের সদস্যরা অঙ্গীকার করেন সর্বত্র-সর্বদা মানবসেবায় তারা কাজ করে যাবেন।

দিনটি উপলক্ষে রাঙামাটি সদরের বন্দুকভাঙা ইউনিয়নের খারিক্ষ্যং উচ্চ বিদ্যালয়ে দিনব্যাপী নানান কর্মসূচি পালন করেন উন্মেষের সদস্যরা।

বিদ্যালয়ে শিক্ষার্থীদের মাঝে শিক্ষাসামগ্রী বিতরণ করা হয়। এছাড়া বিদ্যালয়ের শিক্ষার্থীদের নিয়ে কুইজ প্রতিযোগিতার আয়োজন করা হয়। ছিল আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান।

আলোচনা সভায় বক্তারা বলেন, উন্মেষের একদল তরুণ শুধু পার্বত্য চট্টগ্রামে নয়, সারাদেশে মানবসেবায় কাজ করে যাচ্ছে। রোগীর সংকটময় সময়ে রোগীর স্বজনরা উন্মেষকে স্মরণ করছে। এগিয়ে এসে রক্ত দিয়ে জীবন বাঁচাতে কাজ করছে উন্মেষ। সংগঠনটি অর্থ সংকটের মধ্য দিয়েও মানবসেবায় কাজ করে যাচ্ছে।

আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন জাতীয় মানবাধিকার কমিশনের সাবেক সদস্য শিক্ষাবিদ নিরূপা দেওয়ান। তিনি বলেন, উন্মেষের সদস্যরা গত আট বছর ধরে মানবতার জন্য কাজ করে যাচ্ছে- এটি কম কথা নয়। উন্মেষ একের পর এক রক্তের সম্পর্ক গড়ে যাচ্ছে মানুষে মানুষে।

আলোচনা সভায় বিশেষ অতিথি ছিলেন, রাঙামাটি পৌর সভার প্যানেল মেয়র কালায়ন চাকমা, টংগ্যার নির্বাহী পরিচালক বিপ্লব চাকমা, রাঙামাটি সাংবাদিক ইউনিয়নের সাধারণ সম্পাদক হিমেল চাকমা, জেলা প্রাণিসম্পদ কার্যালয়ের ভেটেনারি সার্জন দেবরাজ চাকমা, রাঙামাটি সদর উপজেলা প্রাথমিক বিদ্যালয় প্রধান শিক্ষক সমিতির সভাপতি সবিনয় চাকমা, বরকল উপজেলা প্রেসক্লাবের সভাপতি বিহারী চাকমা।

উন্মেষের সহসভাপতি রিপেন চাকমার সভাপতিত্বে আরো বক্তব্য দেন- উন্মেষের প্রতিষ্ঠাতা সভাপতি দীপেন চাকমা, উপদেষ্টা আশীষ চাকমা, দাতা সদস্য সুনীল ময় চাকমা।

কলেজ ও বিশ্ববিদ্যালয় পড়ুয়া শিক্ষার্থীদের নিয়ে গঠিত উন্মেষের বর্তমান সদস্য প্রায় সাড়ে তিনশ’জন।

(ঢাকাটাইমস/২৮ফেব্রুয়ারি/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :