ফরিদপুরে জাতীয় পাট দিবসে আলোচনা সভা

বিশেষ প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৬ মার্চ ২০২০, ১৭:০৩

‘সোনালী আঁশের সোনার দেশ, মুজিববর্ষে বাংলাদেশ’- এ প্রতিপাদ্য নিয়ে সারাদেশের মতো ফরিদপুরেও পালিন হয়েছে জাতীয় পাট দিবস। এ উপলক্ষে র‌্যালি ও আলোচনা সভা হয়েছে। শুক্রবার সকাল ৯টায় জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে এসব কর্মসূচি পালিত হয়।

জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে থেকে র‌্যালিটি বের হয়। যা শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে একই স্থানে এসে শেষ হয়। পরে জেলা প্রশাসকের সভাকক্ষে পাটের গুরুত্ব নিয়ে এক আলোচনা সভা হয়।

সভায় প্রধান অতিথি ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) আসলাম মোল্লা।

তিনি বলেন, ‘সোনালি আঁশের উজ্জ্বল সম্ভাবনা তুলে ধরার লক্ষ্যে প্রতি বছর ৬ মার্চ জাতীয় পাট দিবস উদযাপন করা হচ্ছে। এ বছর চতুর্থবারের মতো এই দিবস উদযাপিত হচ্ছে। পাটপণ্যের প্রসার ও সচেতনতা সৃষ্টির লক্ষ্যে পাটচাষি, পাটপণ্যের উৎপাদনকারী, ব্যবসায়ী, বহুমুখী পাটজাত পণ্যের উদ্যোক্তা, পাটজাত পণ্যের ব্যবহারকারী, ব্যবসায়ী সংগঠন, স্থানীয় গণ্যমান্য ব্যক্তি, প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়া, স্থানীয় জনপ্রতিনিধি ও বিভিন্ন শ্রেণি-পেশার লোকজনকে সম্পৃক্ত করে ব্যাপক উৎসাহ-উদ্দীপনার মধ্য দিয়ে ফরিদপুরে জাতীয় পাট দিবস উদযাপিত হচ্ছে।’

তিনি আরো বলেন, ‘যেহেতু পাট ফরিদপুরের ব্র্যান্ড- তাই এ দিবসটি আমাদের জন্য বিশেষ গুরুত্ব বহন করে। দেশের সেরা পাট উৎপাদন হয় ফরিদপুরে এবং এখানেই সব থেকে বেশি পাট কারখানা রয়েছে। এখান থেকে পাট ও পাট জাতীয় পণ্য বিদেশে রপ্তানি করা হয়। তাছাড়া ফরিদপুরে যে পাট গবেষণা কেন্দ্র রয়েছে সেখানে পাটের উপর গবেষণা করে নতুন নতুন জাত উদ্ভাবন করা হয়েছে, যেগুলো চাষে রোগ হয় কম, উৎপাদনও বেশি এবং খরচও কম।’

পাট অধিদপ্তরের সহকারী পরিচালক সামাদ আজাদের সভাপতিত্বে সভায় আরো ছিলেন- উপজেলা চেয়ারম্যান রাজ্জাক মোল্লা, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক কার্তিক চন্দ্র চক্রবর্তী, জেলা পাট গবেষণার প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা রনজিৎ কুমার ঘোষ, বৈজ্ঞানিক কর্মকর্তা মেহেবুবু হাসান প্রমুখ।

(ঢাকাটাইমস/৬মার্চ/পিএল/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :