কোন ধরনের মাস্ক করোনাভাইরাস ঠেকাতে পারে

ফিচার প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ১১ মার্চ ২০২০, ১৫:১৫ | প্রকাশিত : ১১ মার্চ ২০২০, ১৪:৫১

করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে মাস্ক কতটা কার্যকর সে বিষয়ে যথেষ্ট সংশয়ে আছেন ভাইরোলজিস্ট বা ভাইরাস বিশেষজ্ঞরা। তবে হাত থেকে মুখে সংক্রমণ ঠেকাতে এই মাস্ক ব্যবহার করে সুফল পাওয়ার কিছু নজির আছে।

ইউনিভার্সিটি অব লন্ডনের সেন্ট জর্জেসের ড. ডেভিড ক্যারিংটন জানান, ‘সাধারণ সার্জিক্যাল মাস্ক বায়ুবাহিত ভাইরাস ও ব্যাকটেরিয়ার বিরুদ্ধে সুরক্ষা দিতে যথেষ্ট নয়। বেশিরভাগ ভাইরাসই বায়ুবাহিত এবং এই মাস্কগুলো এতই ঢিলেঢালা থাকে যে, এটা বায়ুকে ভালোভাবে ফিল্টার করতে পারে না। তাছাড়া যিনি এই মাস্ক ব্যবহার করছেন, তার চোখও উন্মুক্ত থাকছে।’

সাধারণ মানুষ নিজের সুরক্ষার জন্য শুরু করেছে মাস্ক পরা। সারাবিশ্বে এর চাহিদাও বেড়েছে, কিন্তু অনেকেই মাস্কের সঠিক ব্যবহার সম্পর্কে পুরোপুরি সচেতন নয়। জেনে নেওয়া যাক কোন মাস্কগুলো করোনাভাইরাস এড়াতে বেশি কার্যকর।

ডিসপোজেবল মাস্ক

ডিসপোজেবল মাস্ক, যাকে সার্জিক্যিাল ফেস মাস্কও বলা হয়। হাসপাতালে ভর্তি রোগীদের আশপাশে থাকা চিকিৎসক এবং হাসপাতালের নানান কর্মীরাও এটি ব্যবহার করেন। এটি চিকিৎসক এবং রোগী উভয়কেই সংক্রমণ থেকে রক্ষা করে। তবে এটি বাতাসের ছোট ছোট কণা আটকাতে পারে না। এই মাস্কগুলো মাত্র ৩ থেকে ৮ ঘণ্টার বেশি পরা উচিত নয়, এটি ভয়ঙ্কর করোনাভাইরাস প্রতিরোধ করতে পারে না।

এন ৯৫ রেসপিরেটরস মাস্ক

এই মাস্কটিকে অস্ত্রোপচারের মাস্কের চেয়েও বেশি কার্যকর হিসেবে বিবেচনা করা হয়, কারণ এটি "ইনসাইড টু আইটসাইড" অর্থাৎ বাইরে থেকে ভিতরে ব্যাকটেরিয়া সংক্রমণকে প্রতিরোধ করে। এই মাস্কটি করোনা, এইচ১ডব্লিউ১ এবং সার্স এর মতো ভাইরাসের সংক্রমণে সহায়তা করে। করোনাভাইরাসের থেকে সুরক্ষা পেতে N 95 রেসপিরেটরের ব্যবহার বেশি কার্যকর হিসেবে বিবেচিত হয়েছে, কারণ এই মাস্কগুলো ভালো ফিট হয় এবং প্রায় ০.৩ মাইক্রোনের ব্যাসযুক্ত ছোট কণাগুলোকে ফিল্টার করে দেয়। এটি বাতাসে উপস্থিত ছোট কণার ৯৫ শতাংশকে অবরুদ্ধ করে। তবে, এটি লক্ষ করা গুরুত্বপূর্ণ যে করোনাভাইরাসটি প্রায় ০.১২ মাইক্রোন ব্যাস পরিমাপ করে। তাই এটি সংক্রমণ রোধে অকার্যকর হতে পারে বলে পরামর্শ দেওয়া হচ্ছে।

এফএফপি১ মাস্ক

এটি মানের দিক থেকে ভালো নয়, সাধারণত এতে পরিস্রাবণ ৮০ শতাংশ এবং ছিদ্র ২০ শতাংশ হয়। এটি বাড়িতে ব্যবহারের দৃষ্টিকোণ থেকে সঠিক।

এফএফপি২ মাস্ক

এটি এফএফপি১-এর তুলনায় বেশি ভালো। এতে পরিস্রাবণ ৯৪ শতাংশ এবং ছিদ্র ৮ শতাংশ পর্যন্ত হয়। বর্তমানে এই মাস্কগুলো করোনাভাইরাস এড়াতে পরা হচ্ছে।

এফএফপি৩

এই মাস্ককে বলা হয় এটি সর্বোচ্চ মানের মাস্ক, যার মধ্যে পরিস্রাবণ সাধারণত ৯৯ শতাংশ এবং ছিদ্র প্রায় ২ শতাংশ পর্যন্ত হয়। করোনা, সার্স এবং অন্যান্য মারাত্মক ভাইরাস থেকে বাঁচতে বিদেশে এটি ব্যবহার করা হচ্ছে। তবে ভারতের মতো জনাকীর্ণ দেশে এটি কতটা কার্যকর হবে তা বলা যায় না, কিন্তু এটি নিশ্চিত যে, মাস্কটি কাশি এবং হাঁচির মাধ্যমে সংক্রমণ ছড়াতে দেবে না।

যেসব ব্যক্তিদের অবশ্যই মাস্ক পরা উচিত

মেডিকেল কর্মী হলে। COVID-19 এ আক্রান্ত হলে। সংক্রমিত রোগীদের সংস্পর্শে যদি থাকে। ভাইরাস প্রাদুর্ভাবের অঞ্চলে বসবাস করলে। কোনো সংক্রমিত ব্যক্তির যত্ন নিলে।

ফ্লুর মতো কোনো লক্ষণ দেখা দিলে।

মাস্ক কখন পরবেন

আপনি যদি সুস্থ থাকেন তাহলে COVID-19 হয়েছে এমন কোনো সন্দেহভাজন রোগীর যত্ন নেওয়ার সময় আপনার মাস্ক পরা প্রয়োজন।

আপনার যদি কাশি এবং সর্দি লেগে থাকে তবে মাস্ক পরুন।

মাস্ক পরার পরও আপনি খেয়াল রাখবেন যাতে আপনার হাত পরিষ্কার থাকে কারণ, মাস্ক খোলার সময় সংক্রমিত হাত নাকে, মুখে স্পর্শ হলে আপনার শরীরে ভাইরাস সংক্রমণ হতে পারে। তাই সময় সময় হাত ধুয়ে নিন।

মাস্ক পরার পর সেটার নিষ্পত্তিও সঠিকভাবে করুন।

মাস্ক পরার সময় সাবধানতা

মাস্ক পরার আগে অ্যালকোহলভিত্তিক হ্যান্ড স্যানিটাইজার বা সাবান এবং জল দিয়ে ভালো করে হাত ধুয়ে নিন।

মাস্ক দিয়ে আপনার মুখ এবং নাকটি ঢেকে রাখুন এবং খেয়াল রাখবেন যাতে কোনো ফাঁক না থাকে।

মাস্ক পরার পর হাত দিয়ে তা স্পর্শ করবেন না, যদি স্পর্শ করেন তাহলে সঙ্গে সঙ্গে হাত পরিষ্কার করুন।

একবার ব্যবহার করা মাস্ক পুনরায় ব্যবহার করবেন না।

কীভাবে মাস্ক অপসারণ করা যায়

মাস্ককে কখনোই বাইরে থেকে হাত দিয়ে স্পর্শ করবেন না।

পিছন থেকে মাস্কটি খুলুন এবং অবিলম্বে এটি ঢাকনাসহ ডাস্টবিনে ফেলে দিন।

অ্যালকোহলভিত্তিক স্যানিটাইজার বা সাবান-পানি দিয়ে হাত পরিষ্কার করুন।

মাস্ক যদি পরতেই হয় এবং এটা থেকে উপকার পেতে হয়, তবে সেটা পরতে হবে সঠিকভাবে। বদলাতে হবে নিয়মিত এবং এগুলো যেখানে সেখানে ফেলা যাবে না, এক্ষেত্রেও নিরাপত্তা নির্দেশিকা মানতে হবে।

(ঢাকাটাইমস/১১ মার্চ/আরজেড/এজেড)

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :