সুরক্ষা সরঞ্জাম থাকলেও ব্যবহারে অনীহা পরিচ্ছন্নতাকর্মীদের

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ২৬ মার্চ ২০২০, ১৪:০০ | প্রকাশিত : ২৬ মার্চ ২০২০, ১৩:৪৭

করোনাভাইরাস (কোভিড-১৯) সংক্রমণ থেকে নিরাপদ থাকতে সুরক্ষা সরঞ্জাম সরবরাহ করা হলেও তা ব্যবহার করছেন না অনেক পরিচ্ছন্নতাকর্মী। কেউ কেউ মাস্ক ব্যবহার করলেও হ্যান্ডগ্লাভস ব্যবহার করছেন না। কেউ আবার হ্যান্ডগ্লাভস ব্যবহার করলেও মুখে নেই মাস্ক।

বৃহস্পতিবার রাজধানীর মোহাম্মদপুর বেড়িবাঁধের ঢাকা উদ্যান ময়লার সেকেন্ডারি ট্রান্সফার স্টেশনে (এসটিএস) এমন চিত্র দেখা গেছে।

বাসা-বাড়ি থেকে নিয়ে আসা ময়লা জড়ো হয় এসব সেকেন্ডারি ট্রান্সফার স্টেশনে। যেখানে থাকতে পারে করোনাভাইরাসে আক্রান্ত কোনো রোগীর জীবানুবাহী জিনিসপত্র। আবার এসব কর্মীরা স্টেশনের অল্প জায়গার মধ্যে কাজ করে চলেছেন। যা করোনাভাইরাস সংক্রমণের ঝুঁকি বাড়াচ্ছে বলে মনে করেন অনেকেই। ফলে তাদের নিরাপত্তার দিকটি বিবেচনা করে সিটি করপোরেশনের পক্ষ থেকে প্রতি কর্মীর জন্য প্রতিদিন দুই জোড়া করে গ্লাভস ও একটি করে মাস্ক সরবরাহ করা হচ্ছে।

মাস্ক ও গ্লাভস সরবরাহের বিষয়টি স্বীকারও করেছেন সেকেন্ডারি ট্রান্সফার স্টেশনে কাজ করা পরিচ্ছন্নতাকর্মীরা। তারা জানান, করোনাভাইরাসের (কোভিড-১৯) সংক্রমণ থেকে নিরাপদ থাকতে সিটি করপোরেশন তাদেরকে হ্যান্ডগ্লাভস ও মাস্ক সরবরাহ করছে। কিছু কর্মী এসব সুরক্ষা সরঞ্জাম ব্যবহার করলেও বেশির ভাগই করছেন না।

এখানে ব্যক্তি ইচ্ছের ওপর নির্ভর করে নিজেদের ঝুঁকিতে ফেলছেন অনেক পরিচ্ছন্নতাকর্মী। সাহেলা নামের একজন পরিচ্ছন্নতাকর্মী ঢাকাটাইমসকে বলেন, আমগো প্রতিদিন দুই জোড়া কইরা গ্লাভস দেয়, এক জোড়া সাদা, আরেক জোড়া কালা। মাস্কও দেয়। যার ইচ্ছা ব্যবহার করে, যার ইচ্ছা করে না।’

গ্লাভস পরে কিছুক্ষণ কাজ করার পর তা ছিড়ে যায়, এমন যুক্তিতে অনেকেই গ্লাবস পরছেন না বলে জানান তারা।

মাস্ক ব্যবহার না করার ক্ষেত্রে পরিচ্ছন্নতাকর্মীদের তেমন কোনো যুক্তি না থাকলেও স্থানীয়রা বলছেন, সচেতনতার অভাবেই তারা মাস্ক ব্যবহার করছেন না। করপোরেশনের উচিৎ তাদের মধ্যে সচেতনতামূলক কার্যক্রম চালানো।

ঢাকাটাইমস/২৬মার্চ/কারই/ ইএস

সংবাদটি শেয়ার করুন

রাজধানী বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :