করোনা মোকাবেলায় নিরলস কাজ করছে জননিরাপত্তা বিভাগ

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ৩১ মার্চ ২০২০, ১৯:৫১

প্রাণসংহারী করোনাভাইরাসের প্রাদুর্ভাব মোকাবেলায় সরকারের স্বরাষ্ট্র মন্ত্রলায়ের জননিরাপত্তা বিভাগ নিরলসভাবেভাবে কাজ করছে। এরই মধ্যে ভাইরাস প্রতিরোধে ‘আইন-শৃঙ্খলা সহায়তা এবং উদ্ভূত পরিস্থিতি’ নিয়ন্ত্রণে সেল গঠন করেছে। সরকার সাধারণ ছুটি ঘোষণা করলেও জননিরাপত্তা বিভাগের অধীনস্ত সকল আইন-শৃঙ্খলা বাহিনী সারাদেশে প্রয়োজনীয় নিরাপত্তা নিশ্চিত করে চলছে।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা শরীফ মাহমুদ অপু জানান, করোনা মোবাবেলায় যে সেল গঠন করা হয়েছে, তা দিয়ে মাঠ পর্যায়ে প্রতিনিয়ত মনিটরিং করা হচ্ছে। বিশেষ করে সীমান্ত এলাকায় চোরাচালানসহ কোনোভাবে করোনা আক্রান্ত রোগী দেশের অভ্যন্তরে প্রবেশ করতে না পারে সে বিষয়ে তীক্ষ্ন দৃষ্টি রাখা হয়েছে। খেটে খাওয়া সাধারণ মানুষ যারা অস্বচ্ছল তাদের খাবার সামগ্রী ও অন্যান্য উপকরণ পৌঁছে দেওয়া হচ্ছে। এছাড়া বিদেশ ফেরত ব্যক্তিদের হোম কোয়ারেন্টাইন নিশ্চিত করতে মাঠ প্রশাসনকে নিরাপত্তা ও মোবাইল কোর্টকে সহায়তা করা হচ্ছে।

চুরি, ডাকাতি, ছিনতাইসহ দেশের সার্বিক নিরাপত্তায় পুলিশ বিশেষ ভূমিকা পালন করছে। সেই সঙ্গে বাজার সিন্ডিকেট নিয়ন্ত্রণে পুলিশের নজরদারি রয়েছে। পুলিশ সদস্যদের মধ্যে করোনাভাইরাস প্রতিরোধে হ্যান্ড গ্লাভস, হ্যান্ড সেনিটাইজা, ম্যাক্স, পিপিইসহ নিরাপত্তা সামগ্রী বিতরণ করা হচ্ছে। বিনা কারণে মানুষের ঘর থেকে বের না হবার সচেতনতা ছাড়াও জলকামানের মাধ্যমে করোনাভাইরাসের জীবাণুনাশক ওষুধ ছিটানো হচ্ছে।

দেশের রোহিঙ্গা অঞ্চলে করোনা ভাইরাস সংক্রমিত না হতে পারে সে ব্যাপারে সচেতনতা কার্যক্রম এবং নৌ-পথে কোনো করোনা রোগী দেশে না প্রবেশ করতে পারে সেজন্য টহল অব্যাহৃত রয়েছে বলে জানান এই কর্মকর্তা।

(ঢাকাটাইমস/৩১মার্চ/এসএস/জেবি)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :