মে পর্যন্ত ক্রেডিট কার্ডের বিলম্ব ফি মওকুফ

অর্থনৈতিক প্রতিবেদক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ০৪ এপ্রিল ২০২০, ১৬:৪৯

করোনা পরিস্থিতির কারণে গত ১৫ মার্চ থেকে আগামী ৩১ মে পর্যন্ত ক্রেডিট কার্ড গ্রাহকরা নির্ধারিত সময়ে কার্ডের বিল পরিশোধে ব্যর্থ হলেও কোনো ধরনের বিলম্ব ফি দিতে হবে না। শনিবার বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগের মহাব্যবস্থাপক মো. মকবুল হোসেন (চলতি দ্বায়িত্ব) স্বাক্ষরিত এ সংক্রান্ত একটি নির্দেশনা দেশের সব তফসিলি ব্যাংকের ব্যবস্থাপনা এবং প্রধান নির্বাহী কর্মকর্তাদের কাছে পাঠানো হয়েছে।

বাংলাদেশ ব্যাংকের এ নির্দেশনায় বলা হয়, বিশ্বের অনান্য দেশের মত বাংলাদেশে নভেল করোনাভাইরাসের কারণে ব্যবসা-বাণিজ্যসহ অর্থনৈতিক কর্মকান্ড সীমিত হয়ে পড়েছে। ফলে জনসাধারণের আয় বর্ধনকারী কর্মকান্ডের ওপর এর নেতিবাচক প্রভাব লক্ষ করা যাচ্ছে।

এতে বলা হয়, দেশের মার্চ মাসের শুরুতে কোভিড-১৯ এ আক্রান্ত রোগী শনাক্ত হয়। পরবর্তীতে এ রোগের সংক্রমণ ও বিস্তার রোধে সরকার কর্তৃক সাধারণ ছুটি বা বন্ধের আওতায় জরুরি প্রয়োজন ব্যতীত সরকারি-বেসরকারি অফিস আদালত বন্ধ রাখার সিদ্ধান্ত হয়। এ রোগের সংক্রমণ রোধে সামাজিক দূরত্ব বজায় রাখা নিশ্চিতকল্পে সাধারণ ছুটি চলাকালীন গণপরিবহণ চলাচল সীমীত রাখতে এবং জনসাধারণকে জুরুরি প্রয়োজন ব্যবীত বাইরে যাওয়া হতে বিরত থাকার জন্য সরকার কর্তৃক নির্দেশনা প্রদান করা হয়। এ প্রেক্ষিতে, জরুরি ব্যাংকিং কার্যক্রম পরিচালনার জন্য সীমীত আকারে ব্যাংক চালু রাখা হয়েছে।

কেন্দ্রীয় ব্যাংকের এ নির্দেশনায় আরো বলা হয়, এ পরিস্থিতিতে অনেক ক্ষেত্রেই ক্রেডিট কার্ড গ্রাহকের পক্ষে প্রদেয় বিল নির্ধারিত সময়ে পরিশোধ করা সম্ভব হচ্ছে না। এমতাবস্থায়, ক্রেডিট কার্ডের গ্রাহকদের আর্থিক সামর্থ্য ও চলমান অনান্য সমাবদ্ধতার বিষয়টি বিবেচনায় যে সকল ক্রেডিট কার্ড গ্রাহকের বকেয়া বিল পরিশোধের শেষ তারিখ ১৫ মার্চ বা তার পরে সে সকল ক্ষেত্রে গ্রাহক কর্তৃক প্রদেয় বিল নির্ধারিত সময়ে পরিশোধ করার ক্ষেত্রে কোনো বিলম্ব ফি/চার্জ/দন্ড সুদ/ অতিরিক্ত মুনাফা বা অন্য কোন ফি/চার্জ যে নামেই অভিহিত হোক না কেন) আদায় না করার জন্য নির্দেশনা প্রদান করা হলো। তাছাড়া ১৫ মার্চ হতে ইতোমধ্যে কোন ক্রেডিট বিল বিলম্বে পরিশোধজনিত কারণে বিলম্ব ফি/চার্জ/দন্ড সুদ/ অতিরিক্ত মুনাফা বা অন্য কোন ফি/চার্জ যে নামেই অভিহিত হোক না কেন) আদায় করা হয়ে থাকলে তা সংশ্লিষ্ট ক্রেডিট কার্ড গ্রাহককে ফেরত প্রদান বা পরবর্তী সময়ে প্রদেয় বিলের সাথে সমন্বয় করতে হবে। এ নির্দেশনা ১৫ মার্চ থেকে কার্যকর হবে এবং ৩১ মে পর্যন্ত বলবৎ থাকবে। ব্যাংকিং কোম্পানি আইন ১৯৯১ এর ৪৫ ধারা অনুযায়ী এ নির্দেশনা জারি করা হল।

ঢাকা টাইমস/০৪ এপ্রিল/ আরএ

সংবাদটি শেয়ার করুন

অর্থনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :