ঘরে ঘরে পৌঁছে যাচ্ছে স্বরাষ্ট্রমন্ত্রীর ত্রাণ সহায়তা

সিরাজুম সালেকীন, ঢাকাটাইমস
| আপডেট : ০৯ এপ্রিল ২০২০, ১৮:৩৪ | প্রকাশিত : ০৯ এপ্রিল ২০২০, ১৭:২৬

করোনাভাইরাস ঠেকাতে সরকার ঘোষিত ছুটির মধ্যে কর্মহীন হয়ে বেকায়দায় পড়েছেন নিম্নআয়ের মানুষ। রাজধানীতে ‘দিন এনে দিন খাওয়া’ এসব মানুষের খাবার জুটছে নানাজনের দেয়া ত্রাণে। তার নির্বাচনী এলাকার নিম্নআয়ের মানুষকে ত্রাণ সহায়তা দিচ্ছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল। এরইমধ্যে এক হাজারের বেশি মানুষের ঘরে পৌঁছে দেয়া হয়েছে এসব বিভিন্ন ত্রাণ সামগ্রী।

গত ৮ মার্চ দেশে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত হওয়া রোগী শনাক্তের পর এক মাসের মধ্যে সে সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৩৩০ জন। এর মধ্যে কেবল গত ২৪ ঘন্টায় আক্রান্ত হয়েছেন ১১২ জন। আর এখন পর্যন্ত মৃত্যু হয়েছে ২১ জনের।

করোনার প্রাদুর্ভাবে সবচেয়ে ভোগান্তিতে পড়েছেন খেটে খাওয়া মানুষেরা। এই পরিস্থিতিতে কাজ না থাকায় বিপাকে পড়ে তাদের অনেকের খাবারও জোটানো দায় হয়েছে। তার নির্বাচনী আসনের নিন্মআয়ের এসব মানুষের পাশে দাঁড়িয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল।

নিজস্ব অর্থায়নে বৃহস্পতিবার এক হাজার হাজার দুঃস্থ পরিবারকে খাদ্যসামগ্রী দিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী। এছাড়া প্রতিনিয়ত খাদ্যসামগ্রী সরবরাহ করার জন্য নেতাকর্মীদের দিয়ে এলাকাভিত্তিক তালিকা করিয়েছেন ঢাকা-১২ আসনের এই সংসদ সদস্য।

তেজগাঁও শিল্পাঞ্চল, শেরেবাংলা নগর ও রমনার একাংশ নিয়ে গঠিত ঢাকা-১২ আসন। তিনবার এই আসন থেকে জয়লাভ করেছেন বর্তমান স্বরাষ্ট্রমন্ত্রী। ২০১৪ সালের ২ জানুয়ারি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী হিসাবে শপথ নেন। পরের বছরের ১৪ জুলাই পূর্ণ মন্ত্রী হিসাবে দায়িত্ব পান।

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে সংসদ সদস্য নির্বাচিত হয়ে পুনরায় স্বরাষ্ট্রমন্ত্রীর হিসেবে দায়িত্ব গ্রহণ করেন। মন্ত্রিত্ব পেয়ে প্রতিবারই সুনামের সঙ্গে দায়িত্ব পালন করে আসছেন তিনি।

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল ঢাকা টাইমসকে জানিয়েছেন, এসব খাদ্যসামগ্রীর মধ্যে রয়েছে চাল ৫ কেজি, আলু ২ কেজি, পেঁয়াজ ১ কেজি, এক লিটার সয়াবিন তেল, আধা কেজি ডাল, আধা কেজি লবণ ও একটি সাবান।

তিনি বলেন, ‘করোনা আক্রান্তের সংখ্যা দিনদিন বাড়ছে। আমি মনে করছি, ত্রাণ বিতরণের এই ধারা অব্যাহৃত রাখতে হবে। আজকে (বৃহস্পতিবার) থেকে বিভিন্ন জায়গা শুরু করলাম।’

ঘরে ঘরে কীভাবে খাবার পৌঁছে দেয়া হবে জানতে চাইলে মন্ত্রী বলেন, ‘আমাদের নেতাকর্মীরা ছাড়া কে পৌঁছাবে! তারা নিজেদের এলাকা ও মানুষকে চেনেন ভালো। ওয়ার্ডে ওয়ার্ডে দায়িত্ব পাওয়া নেতাকর্মীরা বাড়ি বাড়ি খাবারসামগ্রী পৌঁছে দিচ্ছেন তারাই।’

ঢাকায় ভোটার নন এমন অনেকে সিটি করপোরেশনের ত্রাণ পাচ্ছেন না বলে অভিযোগ উঠেছে, তার দেয়া ত্রাণ সহায়তায় এমন বাছবিচার করা হবে কিনা জানতে চাইলে মন্ত্রী বলেন, ‘না, না। এমন কিছু নেই। এখন যে যেখানে আটকা পড়েছেন, যে যেখানে আছেন, যাদের খাবার প্রয়োজন তাদেরই খাবার দিতে নেতাকর্মীদের নির্দেশনা দেওয়া আছে। সেভাবেই তারা পৌঁছে দিবে।

এছাড়া যাদের খাবার দেওয়া দরকার তাদের একটা লিস্ট (তালিকা) নেতাকর্মীরা তৈরি করেছেন বলে জানান স্বরাষ্ট্রমন্ত্রী।

মন্ত্রী আরো বলেন, ‘সবাই তো খাবার সামগ্রী দিচ্ছে। আমি কয়দিন পরই শুরু করলাম। কারণ, এটা তো অনেক দিন... কন্টিনিউ করতে হবে।’

(ঢাকাটাইমস/০৯এপ্রিল/ডিএম)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :