গাজীপুরে কর্মস্থলে যোগ দিতে এখনও আসছেন শ্রমিকরা

গাজীপুর প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৮ এপ্রিল ২০২০, ২২:৫৩

করোনা ভাইরাসের সংক্রমণের ঝুঁকির মধ্যেই গাজীপুরে কাজ করছেন পোশাক কারখানার শ্রমিকরা। সকাল থেকে দলে দলে কাজে যোগ দিয়েছেন তারা। কারখানার ভেতরে শ্রমিকদের হাত ধোয়ার ব্যবস্থাসহ সামাজিক নিরাপদ দূরত্ব বজায় রাখতে কারখানা কর্তৃপক্ষ নিয়েছে বিশেষ ব্যবস্থা। তবে কারখানা খোলার খবরে এখনও গ্রামের বাড়ি থেকে আসছেন শ্রমিকরা।

করোনাভাইরাসের হটস্পট ঘোষণার পরও থেমে নেই লোক সমাগম। এখনও শ্রমিকরা ট্রাকে, ভ্যান বা রিকশাসহ বিভিন্ন উপায়ে গ্রামের বাড়ি থেকে আসছেন। তাদের এক সঙ্গে গাদাগাদি করে আসা এবং কারখানায় এক সঙ্গে কাজ করায় করোনা ঝুঁকি থেকেই যাচ্ছে।

সরেজমিনে দেখা গেছে, জেলার ঢাকা-টাঙ্গাইল মহাসড়কের চন্দ্রা দিয়ে গেল রাত এবং ভোরে দলে দলে শ্রমিকরা গ্রামের বাড়ি থেকে গাজীপুরে কর্মস্থলে ফিরেছেন। একই ট্রাকে শত শত নারী পুরুষ এক সঙ্গে দাঁড়িয়ে বসে আসতে দেখা গেছে। তাদের মধ্যে দীর্ঘ পথ পাড়ি দেয়ার ক্লান্তির ছাপ স্পষ্ট। অনেকেই ফিরছেন ছোট ছোট ছেলেমেয়ে ও পরিবার নিয়ে।

শ্রমিকদের অনেকে ক্ষোভ প্রকাশ করে বলেন, গণপরিবহন না থাকায় ট্রাক, পিকআপ, অটোরিকশা করে ভেঙে ভেঙে দীর্ঘ পথ অতিক্রম করে কর্মস্থলে এসেছেন। দীর্ঘ পথে নানা ভোগান্তিসহ বাড়তি ভাড়ার মাসুল গুনতে হয়েছে তাদের।

কারখানায় কর্মরত শ্রমিকরা বলছেন, কারখানায় স্বাস্থ্য সুরক্ষার ব্যবস্থা থাকলেও গণপরিবহন না থাকায় তাদের ভোগান্তি বেড়েছে। এখন পেটের দায়ে কারখানার ভেতরে কাজ করতে গেলেও বাইরের পরিবেশে স্বাস্থ্যবিধি মানা সম্ভব হচ্ছে না। গণপরিবহনের অভাবে রিকশা, ভ্যানে গাদাগাদি করে কারখানায় আসতে হচ্ছে। এজন্য শ্রমিকদের সুবিধার কথা মাথায় রেখে সীমিত পরিসরে গণপরিবহন চালুর দাবি তাদের।

গাজীপুর শিল্পাঞ্চল পুলিশ সুপার সিদ্দিকুর রহমান জানান, গাজীপুরে দুই হাজার ৭২টি কারখানার মধ্যে আজ ১ হাজার ৮১৪টি কারখানার কর্তৃপক্ষ তাদের শ্রমিকদের বকেয়া বেতন-ভাতা পরিশোধ করেছে। এখনো শ্রমিকদের বেতন বকেয়া রেখেছে ২৫৮টি শিল্পপ্রতিষ্ঠান। এছাড়া বর্তমানে বিজিএমইএ’র ৩০৩টি কারখানাসহ মোট ৫৫৪টি কারখানা খোলা রয়েছে। এই শিল্পাঞ্চলে সর্বমোট বন্ধ রয়েছে এক হাজার ৫১৮টি শিল্পপ্রতিষ্ঠান। কারখানায় স্বাস্থ্যবিধি মেনে সীমিত পরিসরে ধাপে ধাপে খোলা হচ্ছে।

গাজীপুর মেট্রোপলিটন পুলিশ কমিশনার মো. আনোয়ার হোসেন বলেন, কারখানায় শ্রমিকদের স্বাস্থ্য সুরক্ষা ও সামাজিক দূরত্ব নিশ্চিত করার জন্য সংশ্লিষ্ট থানার ওসিদের নির্দেশনা দেয়া হয়েছে। এছাড়া শিল্প পুলিশ বিষয়টি তদারকি করছে। মালিকপক্ষ যেন শ্রমিকদের স্বাস্থ্য সুরক্ষা মেনে কাজ করায় সেই বিষয়ে সর্বোচ্চ গুরুত্ব দেয়া হয়েছে।

এদিকে, লকডাউন অমান্য করে হাট বাজারে লোকজনের ভিড় দেখা গেছে। করোনার হটস্পট হিসেবে গাজীপুর তৃতীয় অবস্থান থাকলেও সাধারণ মানুষ মানছে না স্বাস্থ্যবিধি।

সিভিল সার্জন অফিসের হিসাব মতে, জেলায় গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়েছেন তিনজন। আইইডিসিআরে নুমনা পাঠানো হয় ৮৯ জনের। মোট আক্রান্ত ৩২৮ জন, নমুনা পরীক্ষা হয়েছে দুই হাজার ৩৮৭ জনের। আক্রান্তদের মধ্যে উল্লেখযোগ্যসংখ্যক চিকিৎসক, নার্স ও স্বাস্থ্যবিভাগের কর্মী এবং পুলিশ সদস্য রয়েছেন।

(ঢাকাটাইমস/২৮এপ্রিল/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

দিনাজপুরে পেট্রল পাম্পে আগুন, জনতার হামলায় আহত ফায়ারের দুই কর্মীসহ ৪

চাঁদপুরে জেলা জামায়াতের সেক্রেটারি গ্রেপ্তার, আদালতে সোপর্দ

টেকনাফে টমটমচালক হত্যার রহস্য উন্মোচন, মূল হোতাসহ গ্রেপ্তার ৬

সাঁথিয়ায় অগ্রণী ব্যাংকের ভল্ট থেকে ১০ কোটি টাকা আত্মসাৎ, গ্রেপ্তার তিন কর্মকর্তা

৬ লাখ মেট্রিক টন ইলিশ উৎপাদনের সম্ভাবনা দেখছেন চাঁদপুর জেলা মৎস কর্মকর্তা

হাতিয়ায় ডুবে যাওয়া জাহাজের ১১ নাবিক উদ্ধার, একজন নিখোঁজ

কুমিল্লায় পৃথক ঘটনায় পানিতে ডুবে মারা গেল ৪ শিশু

ঝিনাইদহে স্ত্রী হত্যার দায়ে স্বামীর যাবজ্জীবন

জব্বারের বলিখেলার ১১৫তম আসরে চ্যাম্পিয়ন বাঘা শরীফ

ব্রাহ্মণবাড়িয়ায় মহারাজ আনন্দ স্বামীর ১৯৩ তম জন্মবার্ষিকী পালিত

এই বিভাগের সব খবর

শিরোনাম :