ইতালিতে একদিনে ১৫৬ জনের মৃত্যু

কমরেড খোন্দকার, ইউরোপ ব্যুরো
 | প্রকাশিত : ২১ মে ২০২০, ২৩:৩৯

চীনের উহান শহর থেকে শুরু হওয়া করোনাভাইরাসে বিপর্যস্থ ইতালি। মারাত্মক আকার ধারণ করা মহামারি করোনাভাইরাসে ইতালিতে মৃত্যুর সংখ্যা কমতে থাকায় আশার আলো দেখছে ইতালির ছয় কোটি মানুষ। জনগণকে সুরক্ষা দিতে ইতালি সরকার করোনা মোকাবিলায় সর্বোচ্চ চেষ্টা অব্যাহত রেখেছে। বৃহস্পতিবার ২১ মে মৃত্যুবরণ করেছে ১৫৬ জন।

এদিন দেশটিতে সুস্থ হয়ে বাড়ি ফিরেছে দুই হাজার ২৭৮ জন এবং নতুন আক্রান্ত হয়েছে ৬৪২ জন। এ নিয়ে ইতালিতে করোনাভাইরাসে মোট প্রাণহানির সংখ্যা দাঁড়াল ৩২ হাজার ৪৮৬ জন। গুরুতর অসুস্থ রোগীর সংখ্যা ৬৪০ জন।

মোট চিকিৎসাধীন রোগীর সংখ্যা ৬০ হাজার ৯৬০ জন এবং দেশটিতে মোট আক্রান্ত রোগীর সংখ্যা দুই লাখ ২৮ হাজার ছয়জন বলে জানিয়েছেন নাগরিক সুরক্ষা সংস্থার প্রধান অ্যাঞ্জেলো বোরেল্লি।

দেশটির সুরক্ষা দিতে সরকার করোনা মোকাবিলায় সর্বোচ্চ চেষ্টা চালাচ্ছে বলেও জানায় সংস্থাটি। ফলে এ পর্যন্ত চিকিৎসা শেষে সুস্থ হয়ে বাড়ি ফিরেছে এক লাখ ৩৪ হাজার ৫৬০ জন।

সামাজিক দূরত্ব বজায় রেখে আজ থেকে দোকানপাট এবং রেস্তোরাঁ খুলে দেয়া হয়েছে। দীর্ঘ প্রায় আড়াই মাস পরে মনে হচ্ছে ইতালি কিছুটা হলেও প্রাণ ফিরে পেয়েছে।

করোনাভাইরাসের ধাক্কায় টালমাটাল এখন ইউরোপসহ গোটা বিশ্ব। বৃহত্তম অর্থনীতির দেশগুলোর মধ্যে চীনের পরপরই ইতালিতে ছড়িয়ে পড়ে এই মহামারি। এমতাবস্থায় অর্থনৈতিকভাবে বিশাল ধাক্কা খেতে যাচ্ছে দেশটি। তবে ইতালির জনপ্রিয় ফুটবল লীগ সিরি ‘এ’সহ দেশের অন্যান্য সব ধরনের প্রতিযোগিতা আগামী ১৪ জুনের আগে শুরু করা কোনোভাবেই সম্ভব নয় বলে জানিয়েছে ইতালিয়ান ফুটবল ফেডারেশন (এফআইজিসি)। যদিও ১৩ জুন ফুটবল মাঠে ফেরানোর সম্ভাব্য একটি তারিখ নির্ধারণ করা হয়েছিল। কিন্তু সরকারের নির্দেশনা অনুযায়ী তারিখটি পিছিয়ে দিতে বাধ্য হচ্ছে ইতালিয়ান ফুটবল। করোনা মহামারির কারণে গত ৯ মার্চ থেকে ইতালিয়ান মৌসুম বন্ধ করে দেয়া হয়।

(ঢাকাটাইমস/২১মে/এলএ)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :