উ.কোরিয়ায় দূতাবাস বন্ধ করলো ব্রিটেন

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ২৮ মে ২০২০, ১০:৫১
পিয়ংইয়ংয়ে বন্ধ ব্রিটিশ দূতাবাস

উত্তর কোরিয়ায় নিজেদের দূতাবাস সাময়িক বন্ধ করে দিয়েছেন ব্রিটেন। দূতাবাস বন্ধের পর সেখানকার সকল কর্মকর্তাদের দেশে ফিরিয়ে নিয়েছে দেশটি। বৃহস্পতিবার উত্তর কোরিয়ায় দায়িত্ব পালন করা ব্রিটেনের রাষ্ট্রদূত একথা জানিয়েছেন।

করোনাভাইরাসের কারণে উত্তর কোরিয়ায় ব্যাপক বিধিনিষেধ আরোপ করা হয়েছে। এই কারণে দূতাবাস সাময়িক বন্ধ করা হয়েছে বলে জানিয়েছে ব্রিটেন। খবর রয়টার্সের।

রাষ্ট্রদূত কলিন ক্রুকস এক টুইটবার্তায় জানিয়েছেন, পিয়ঙইয়ঙয়ে অবস্থিত ব্রিটিশ দূতাবাস ২৭ মে থেকে সাময়িকভাবে বন্ধ করে দেয়া হয়েছে এবং দূতাবাসের সকল কর্মকর্তা উত্তর কোরিয়া ত্যাগ করেছে।

ব্রিটেনের পররাষ্ট্র দপ্তর এক বিবৃতিতে জানিয়েছে, করোনাভাইরাসের কারণে উত্তর কোরিয়া কঠোর বিধিনিষেধ আরোপ করেছে। এর কারণে দূতাবাসের কর্মকর্তাদের যাতায়াত ও কার্যক্রম অসম্ভব হয়ে পড়েছিল।

বিবৃতিতে বলা হয়েছে, যুক্তরাজ্য উত্তর কোরিয়ার সঙ্গে কূটনৈতিক সম্পর্ক বজায় রেখেছে এবং যত তাড়াতাড়ি সম্ভব পিয়ংইয়ংয়ে আবারো ব্রিটেনের দূতাবাস চালু করা হবে।

গোপন সূত্রের বরাত দিয়ে দক্ষিণ কোরিয়া-ভিত্তিক এনকে নিউজ (এরা মূলত উত্তর কোরিয়ার ওপর নজর রাখে) জানিয়েছে, ব্রিটিশ দূতাবাসের কর্মকর্তারা স্থলপথে চীনে প্রবেশ করেন তারপর সেখান থেকে বিমানে করে ব্রিটেনে ফিরেছেন। কারণ উত্তর কোরিয়া সব ধরনের বিমান চলাচলে নিষেধাজ্ঞা দিয়েছে।

উত্তর কোরিয়া দেশটিতে এখনো করোনাভাইরাসের শনাক্তের বিষয়টি নিশ্চিত করেনি। তবে এটি রুখতে প্রায় সব সীমান্ত বন্ধ করে দিয়েছে, এবং বিমান চলাচল ও ভ্রমণ নিষিদ্ধ করেছে।

ঢাকা টাইমস/২৮মে/একে

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :