'করোনা স্ত্রীর মতো, নিয়ন্ত্রণে ব্যর্থ হলে মানিয়ে নিতে হয়'

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ২৯ মে ২০২০, ১৩:৪০

তাকে জিজ্ঞেস করা হয়েছিল, করোনা তো নির্মূল হবে না। এবার সরকারের পরবর্তী পদক্ষেপ কী? তিনি খানিকক্ষণ ভেবে বললেন, 'করোনা একেবারে স্ত্রীর মতো। প্রথমে আপনি নিয়ন্ত্রণ করার চেষ্টা করবেন। তারপর উপলব্ধি করবেন যে সেটা হবে না। তখন হাল ছেড়ে দেবেন এবং মানিয়ে নেবেন ধীরে ধীরে।'

কথাগুলো তিনি মজার সুরেই বলেছিলেন। তবে তার সেই কথাই ভাইরাল হয়ে গেছে। সাংবাদিকদের সামনে এই মন্তব্য করেন ইন্দোনেশিয়ার নিরাপত্তা বিষয়ক মন্ত্রী মাহফুদ এমডি।

করোনাভাইরাসের বিষয়ে তিনি বলেন, 'আমরা তো আর চিরদিন ঘরবন্দি থাকব না। এই ভাইরাসের সম্পূর্ণ নিয়ন্ত্রণ সম্ভব নয়। তাই স্বাস্থ্যের প্রতি সচেতন থেকে কাজে ফিরতে হবে। পরিস্থিতির সঙ্গে মানিয়ে নিতে হবে।'

ইন্দোনেশিয়ার সরকার এবার লকডাউন শিথিল করার সিদ্ধান্ত নিয়েছে। কয়েকদিনের মধ্যে লকডাউন পুরোপুরি তুলে নেওয়া হতে পারে সেখানে। এমনিতেই দীর্ঘদিন লকডাউন থাকার কারণে অন্য দেশগুলোর মতো ব্যাপক ক্ষতির মুখে পড়েছে ইন্দোনেশিয়া। তাই আর কোনো কিছু বন্ধ রাখতে রাজি নয় দেশটির সরকার।

করোনার সঙ্গে লড়াই জারি রেখেই জীবনযাত্রা চালাতে হবে। এমনটাই মেনে নিয়েছে ইন্দোনেশিয়া। তবে মন্ত্রী মাহফুদ এমডি করোনার সঙ্গে স্ত্রীর তুলনা করে ব্যাপক সমালোচনার মুখে পড়েছেন। মহিলাদের বিষয়ে এমন কথা অনেকেই ভাল চোখে দেখেননি। উইমেন সলিডারিটি সোসাইটি ইতিমধ্যে মাহফুদ এমডির এমন মন্তব্যের ব্যাপক সমালোচনা করেছে।

ঢাকা টাইমস/২৯মে/একে

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :