লকডাউনের গল্প নিয়ে তিন পরিচালকের 'ত্রিভুজ'

বিনোদন প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ৩০ মে ২০২০, ১৭:৪২

কিছুদিন আগে ‘ঢাকা অ্যাটাক’ খ্যাত নির্মাতা দীপংকর দীপন ঢাকাই সিনেমার কয়েকজন নির্মাতা ও কলাকুশলীর সঙ্গে কাজের আগ্রহ দেখান। তখন নিছক সোশ্যাল মিডিয়া পোস্ট মনে হলেও এখন দেখা যাচ্ছে তার পেছনে আরেকটি ঘটনা ছিল।

আসছে কোরবানির ঈদকে টার্গেট করে এবার সত্যি সত্যি তেমন একটি ছবি বানাতে যাচ্ছেন। যে ছবিতে দীপংকর দীপন ছাড়াও পরিচালক হিসেবে আরও থাকছেন এ সময়ের দুই প্রতিভাবান নির্মাতা সৈকত নাসির ও অনন্য মামুন। সিনেমার নাম 'ত্রিভুজ'। প্রযোজনা করবে নবীন প্রযোজনা সংস্থা সেলেব্রিটি প্রডাকশন। আজ দুপুরে প্রযোজনা প্রতিষ্ঠান কর্তৃক খবরটি নিশ্চিত করা হয়েছে।

পরিচালক অনন্য মামুন বলেন, 'প্রাথমিকভাবে সিনেমার নাম ঠিক করা হয়েছিলো ‘লকডাউন’।কিন্তু ‘করোনাভাইরাসের কারণে লকডাউনে অনেকেই এ নামে অনেক স্বল্পদৈর্ঘ্য বানিয়েছেন। কিন্তু আমাদেরটি হবে পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র। তাই নাম পরিবর্তন করে 'ত্রিভুজ' রাখা হয়েছে।'

ছবির গল্প নিয়ে মামুন বলেন, ‘লকডাউনের সময়কার গল্প বলবে 'ত্রিভুজ' সিনেমাটি।যেখানে উঠে আসবে তিনটি পরিবারের ক্রাইসিসের গল্প।লকডাউনে পরিস্থিতিতে মানুষের জীবনে কী পরিবর্তন হয়েছে,লকডাউন পরবর্তী সময়ে কিভাবে টিকে থাকবে মানুষজন,তাই নিয়েই বলবো আমরা।’

কবে নাগাদ সিনেমার শুটিং শুরু হবে ঢাকা টাইমসের এমন প্রশ্নে মামুন বলেন,'একটি বাণিজ্যিক সিনেমা যেভাবে নির্মিত হয় সেভাবেই শুটিং করবো। ঘরে বসে শুটিংয়ের মতো নয়। নিজেদের সুরক্ষা আগে নিশ্চিত হয়ে, দূরত্ব বজায় রেখে পিপিই ব্যবহার করে যেভাবে কাজ করা হয় সেভাবেই করবো।তবে, ইচ্ছে আছে ৬ জুন শুটিংয়ে যেতে পারবো।এছাড়া দু‘তিনদিন পর শিল্পীদের চূড়ান্ত করে নাম প্রকাশ করা হবে।

বিষয়টি নিশ্চিত করে দীপঙ্কর দীপন বলেন, তিনজন মিলে যে সিনেমা নির্মাণ করতে যাচ্ছি সেখানে করোনার সময়ের মানুষের জীবন নিয়ে নির্মাণ হবে। কিন্তু মোবাইলে শুটিং, একফ্রেমে একজনকে দেখা যাওয়া এমনটা নয়। গল্পের কিছুটা অংশ এ সময়কার, যেটা সঠিকভাবে সিনেমায় ফুটে উঠবে। ক্যামেরাম্যান, টেকনিক্যাল সাপোর্ট সবকিছু থাকবে।

তিনি আরও বলেন, গল্পের জন্য শুটিং প্রক্রিয়া ভিন্ন হবে। তাই আমাদের এ সিনেমার জন্য করোনাকালেও শুটিং করা সম্ভব। তবে গল্পে যদি বস্তির মধ্যে মারামারি ডিমান্ড করে সেই দৃশ্য শুটিং করা সম্ভব নয় বলে জানান দীপঙ্কর দীপন। তিনি বলেন, শুটিংয়ের যাবতীয় আয়োজন, ইউনিট ম্যানেজমেন্ট থেকে শিল্পীদের নাম বিষয় সবকিছু অনন্য মামুন করছেন।

ছবিটির আরেক নির্মাতা সৈকত নাসির বলেন, আমরা তিনজন মিলেই চিত্রনাট্য বোঝাাপড়া করে নিয়েছি, কীভাবে শুটে যাবো তাও ঠিক করেছি। মহামারীর মধ্যেও যতটুকু কাজ করা সম্ভব, ততটুকু করবো। গল্পে মহামারির সময়ের কিছু কিছু জিনিস থাকবে। তবে পুরোপুরি না।

তিনি বলেন, তিনমাসের বেশি সময় করোনায় বসে ছিলাম। এভাবে আর সম্ভব নয়। হলিউডের ফিল্মমেকাররা একটা সিনেমা করে হয়তো একবছর বসে থাকতে পারেন কিন্তু আমরা বাংলাদেশি নির্মাতাদের পক্ষে সম্ভব নয়। না খেয়ে মরার চেয়ে ফাইট করে যতদিন টিকে থাকতে পারি চলবো। তবে সর্বোচ্চ সতর্কতা নিয়ে কাজ করব।

অনন্য মামুনের গল্প ভাবনায় এর চিত্রনাট্যে মামুনসহ আছেন ইশতিয়াক আহমেদ ও পাপ্পুরাজ।

ঢাকাটাইমস/৩০মে/এলএম/এসকেএস

সংবাদটি শেয়ার করুন

বিনোদন বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :