সাকিবের অনন্য রেকর্ড

ক্রীড়া ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০২ জুন ২০২০, ১২:০৫

সাকিব আল হাসানের ঝুলিতে রেকর্ডের সংখ্যা নেহায়েত কম নয়। ব্যাট হাতে একটি অনন্য এক রেকের্ডের মালিক তিনি। এ রেকের্ডের মালিক হওয়ার জন্য যেমন পারফরম্যান্স প্রয়োজন, তেমনই সৌভাগ্যও। ব্যাট হাতে ক্রিজে থেকে আন্তর্জাতিক ক্রিকেটে বাংলাদেশের সর্বোচ্চ জয়ের সাক্ষী সাকিব।

এখন পর্যন্ত ১৭৪টি আন্তর্জাতিক ম্যাচে জিতেছে বাংলাদেশ। এর মধ্যে ৮৮ ম্যাচে প্রথমে ফিল্ডিং কছে টাইগরারা। এই ৮৮ ম্যাচের মধ্যে রয়েছে ৪ টেস্ট, ১৭ টি-২২০ এবং ৬৭ ওয়ানডে ম্যাচ। চার টেস্টের একটি ম্যাচে এসেছে ইনিংস ব্যবধান জয়। বাকি ৮৭ ম্যাচে ব্যাটিংয়ের থেকে জয় পেয়েছে বাংলাদেশ।

এই ৮৭ম্যাচের মধ্যে ২৭ ম্যাচেই ক্রিজে ছিলেন সাকিব আল হাসান। এই রেকর্ড আর কারো নেই। সাকিব ছাড়া বিশটির বেশি ম্যাচে ক্রিজে থাকার রেকর্ড মুশফিকুর রহিমের। তিনি ক্রিজে ছিলেন ২৬ ম্যাচে। এছাড়া মাহমুদুল্লাহ রিয়াদ জয় নিয়ে ব্যাট হাতে মাঠ ছেড়েছেন ১৮ ম্যাচে।

টপ অর্ডার ব্যাটসম্যানদের জন্য এই সুখকর অভিজ্ঞতাটা অর্জন করা বেশ কঠিন। ওপেনার তামিম ইকবাল এ কাজ করতে সক্ষম হয়েছেন ৬ বার। আরেক ওপেনার ইমরুল কায়েসের এ কীর্তি রয়েছে একবার। মোহাম্মদ আশরাফুলেএ কাজ করেছেন ৮ বার।

এছাড়া ব্যাটসম্যান হিসেবে ৭ ম্যাচে দলের জয় নিয়ে মাঠ ছাড়ার রেকর্ড রয়েছে আফতাব আহমেদ ও নাঈম ইসলামের।

নিচের সারির ব্যাটসম্যানদের মধ্যে এ রেকর্ড সবচাইতে ভালো আব্দুর রাজ্জাকের। এ বাঁহাতি স্পিনারের মূল কাজটা বল হাতে হলেও ব্যাটিংসে এসে দলকে জয়ের বন্দরে পৌঁছাতে দেখেছেন ৬ ম্যাচে।

বর্তমানে পাঁচ নম্বর থেকে তিন নম্বরে এসে ব্যাটিং করছেন সাকিব আল হাসান। এই রেকর্ডটা তাই ধরে রাখা খানিকটা কঠিন হবে তার জন্য। তার ঘাড়েই নিঃশ্বাস ফেলা ইতোমধ্যেই দেখিয়েছেন সাকিব। তাই মুশফিকের সাথে তার ব্যবধান বাড়িয়ে নেওয়ার সম্ভাবনাও উড়িয়ে দেওয়া যাচ্ছে না।

(ঢাকাটাইমস/০২ জুন/এআইএ)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :