ভাঙ্গনের কবলে শিল্পাচার্য জয়নুল উদ্যান

আজহারুল হক, ময়মনসিংহ
 | প্রকাশিত : ০২ জুন ২০২০, ১২:১০

ময়মনসিংহ নগরীর ব্রহ্মপুত্র নদের তীরে অবস্থিত দৃষ্টিনন্দন শিল্পাচার্য জয়নুল উদ্যান ঘেঁষে পানি উন্নয়ন বোর্ড নির্মিত ব্রহ্মপুত্র তীররক্ষা বাঁধের বেশ কয়েকটি স্থান গত কয়েকদিনের বৃষ্টিতে ভেঙ্গে গেছে। নদের তীরের বাঁধছোঁয়া পার্কের মাটির অংশের পানি দ্রুততম সময়ে নদে নেমে যেতে না পারার দরুন পানি মাটির নিচে চুঁইয়ে চুঁইয়ে যাওয়ার কারণে এমন ভাঙ্গন ধরেছে বলে সংশ্লিষ্টরা জানান।

ভাঙ্গনের কারনে দৃষ্টিননন্দন, মনোরম পরিবেশে নানা বৃক্ষসমৃদ্ধ সৌর্ন্দয্যমণ্ডিত জয়নুল আবেদিন পার্কটির অস্তিত্ব হুমকির সম্মুখীন হয়ে পড়েছে।

সম্প্রতি বয়ে যাওয়া ঘূর্নিঝড় আম্পান ও প্রবল বৃষ্টিতে পার্কের বাঁধের ছয়টি অংশ ভেঙ্গে যায় এবং এরপর থেকে চলমান প্রবল বৃষ্টিতে বাঁধের ভাঙ্গা অংশগুলোর ভাঙ্গন আরো বহুগুণ বেড়ে গিয়েছে। বেহাল ড্রেনেজ ব্যবস্থার কারণেই প্রতি বছর ভাঙছে পার্কটি এমনই দাবী সংশ্লিষ্টদের।

ময়মনসিংহবাসী বিসয়টি সম্পর্কে জরুরি পদক্ষেপ নেয়ার জন্য ময়মনসিংহ সিটি কর্পোরেশন ও পানি উন্নয়ন বোর্ড কর্তৃপক্ষের কাছে বিনীত আবেদন এবং সকলের দৃষ্টি আকর্ষণ করেছেন।

এদিকে পানি উন্নয়ণ বোর্ড জনিয়েছে, তারা আপাতত বালির বস্তা ফেলে ভাঙন ঠেকানোর উদ্যোগ নিয়েছেন। পর্যাপ্ত বাজেট পাওয়া গেলে ভাঙন ভালোভাবে মেরামত করা যাবে। এদিকে সিটি করপোরেশন জানিয়েছে তারা পার্কটি রক্ষায় দ্রুত ব্যবস্থা নেওয়ার জন্য পানি উন্নয়ন বোর্ডকে চিঠি দিয়েছেন।

জানা গেছে, ২০ বছর আগে পার্কসংলগ্ন স্থানে শহররক্ষা বাঁধ নির্মাণ করা হয়। নির্মাণকালেই কাজের মান নিয়ে প্রশ্ন ছিল। এরপর প্রায় প্রতিবছরই এটি ভাঙনের শিকার হয়। একটি গুরুত্বপূর্ণ এলাকা হলেও বাঁধটি সংস্কারে প্রতিবছর কোনো কাজও চোখে পড়ে না। দ্রুত এ ভাঙন সংস্কার ও মেরামত করা না গেলে আরো বড় ধরনের ক্ষতির আশঙ্কা করছেন অনেকেই।

ময়মনসিংহ জেলা যুবলীগের যুগ্ম আহ্বায়ক শাহ শওকত উসমান লিটন জানান, ময়মনসিংহের শতবর্ষের ঐতিয্য শিল্পাচার্য জয়নুল আবেদীন সংগ্রহশালা ও জয়নুল আবেদীন পার্কটি রক্ষার জন্য জরুরি ভিত্তিতে বেরিবাঁধটির কাজ করা প্রয়োজন।

ময়মনসিংহ জেলা টিইউসি সভাপতি মাহবুব বিন সাইফ বলেন, জরুরি ভিত্তিতে পার্কের বেরিবাঁধ সংস্কারের কাজ করা প্রয়োজন। তিনি বলেন, ব্রহ্মপুত্র নদ থেকে ড্রেজার দিয়ে বালু উত্তোলন করা হচ্ছে। এতে অনেক স্থানে এমনিতেই ভাঙ্গনের সৃষ্টি হচ্ছে।

ময়মনসিংহ সিটি করপোরেশনের তত্ত্বাবধায়ক প্রকৌশলী রফিকুল ইসলাম জানান, এখন ড্রেনগুলো পানি প্রবাহে কাঙ্খিত কার্যকর ভূমিকা রাখতে পারছে না। পাউবো কর্তৃপক্ষের সঙ্গে তারা বিষয়টি নিয়ে কথা বলছেন।

এ ব্যাপারে পানি উন্নয়ন বোর্ডের উপ-বিভাগীয় প্রকৌশলী মোঃ শামসুদ্দোহা জানান, ক্ষতিগ্রস্ত এলাকাটি দেখেছি, দ্রুততম সময়ের মধ্যে মেরামত কাজ শুরু হবে।

ঢাকাটাইমস/২জুন/পিএল

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :