ডলবি’র স্বীকৃতি পেল ওয়ালটন

ঢাকাটাইমস ডেস্ক
| আপডেট : ১৪ জুন ২০২০, ২০:৫৩ | প্রকাশিত : ১৪ জুন ২০২০, ২০:১৪

ডলবি’র ‘লাইসেন্সড ম্যানুফ্যাকাচারার’ হিসেবে অন্তর্ভূক্ত হয়েছে দেশের শীর্ষ ইলেকট্রনিক্স ও প্রযুক্তিপণ্য প্রতিষ্ঠান ওয়ালটন। প্রথম ও একমাত্র বাংলাদেশি টিভি উৎপাদনকারী প্রতিষ্ঠান হিসেবে এ গৌরব অর্জন করেছে ওয়ালটন হাই-টেক ইন্ডাস্ট্রিজ লিমিটেড। এর ফলে ওয়ালটন এখন বাংলাদেশে ডলবি’র অফিশিয়াল সাউন্ড কোয়ালিটির টিভি তৈরিতে অংশীদার হলো।

প্রসঙ্গত, ডলবি ল্যাবরেটরিস আমেরিকাভিত্তিক একটি বিশ্বখ্যাত কোম্পানি। যারা শব্দ বা অডিওর বিভিন্ন প্রযুক্তি নিয়ে কাজ করে। ডলবি শুধুমাত্র লাইসেন্সধারী উৎপাদনকারীদের তার প্রযুক্তিগুলো ব্যবহারের অনুমতি দেয়।

জানা গেছে, গত জানুয়ারিতে যুক্তরাষ্ট্রের সান ফ্রান্সিসকোয় ডলবি’র প্রধান কার্যালয়ে প্রতিষ্ঠানটির ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সঙ্গে বৈঠক করেন ওয়ালটন টেলিভিশনের প্রধান নির্বাহী কর্মকর্তা প্রকৌশলী মোস্তফা নাহিদ হোসেন। ওই বৈঠকে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন ডলবি ল্যাবরেটরিসের সিনিয়র ডিরেক্টর ভিভিয়ান ই ভাসাল্লো।

ওই বৈঠকের ফলশ্রুতিতে ডলবি তার নিজস্ব ওয়েবসাইট https://bit.ly/2zuVlSu -এ ‘লাইসেন্সড ডলবি ম্যানুফ্যাকচারার’ তালিকায় ওয়ালটন হাই-টেক ইন্ডাস্ট্রিজ’র নাম অন্তর্ভূক্ত করেছে।

এ প্রসঙ্গে প্রকৌশলী মোস্তফা নাহিদ জানান, কোনো প্রতিষ্ঠানকে লাইসেন্স দেয়া এবং পার্টনার করে নেয়ার ক্ষেত্রে ডলবি বেশ কিছু বিষয় বিবেচনা করে। এর মধ্যে রয়েছে প্রয়োজনীয় যন্ত্রপাতি সমৃদ্ধ সুসজ্জ্বিত গবেষণা ও উন্নয়ন (আরএন্ডডি) কেন্দ্র, আন্তর্জাতিক মান অনুযায়ী টিভি উৎপাদন, রপ্তানি বাজারে চাহিদা, স্থানীয় বাজারে উল্লেখযোগ্য মার্কেট শেয়ার ইত্যাদি। যেসব টিভি উৎপাদনকারী প্রতিষ্ঠান এসব শর্ত পূরণ করতে সমর্থ হয়, তাদেরই ডলবি ‘লাইসেন্সড ম্যানুফ্যাকাচারার’ হিসেবে অন্তর্ভূক্ত করে।

ওয়ালটন টিভির কেন্দ্রীয় ল্যাব ম্যানেজার প্রকৌশলী রকিবুল হাসান জানান, ডলবি’র কাছ থেকে এটমসসহ এমএস১২ প্যাকেজ এবং ডলবিএসি-৪ কনজ্যুমার ডিকোর্ডার ব্যবহারের অনুমতি পেয়েছে ওয়ালটন। এর ফলে ডলবি ডিজিটাল, ডলবি ডিজিটাল প্লাস, ডলবি এটমসসহ ডলবি’র সবগুলো প্রযুক্তি ব্যবহার করতে পারবে ওয়ালটন। ফলে হাই কোয়ালিটি সাউন্ড উৎপন্ন করতে কম সময় ও ডেটা লাগবে। টিভির শব্দ হবে আরও প্রান্তবন্ত।

ওয়ালটন টিভি গবেষণা ও উন্নয়ন বিভাগের প্রকৌশলীরা জানান, টিভির মানোন্নয়নের পাশাপাশি তারা যুক্ত করছেন লেটেস্ট প্রযুক্তি ও ফিচার। এরই মধ্যে ওয়ালটন টিভিতে যুক্ত হয়েছে দ্রুত গতি সম্পন্ন ইউজার-ফ্রেন্ডলি নিজস্ব উদ্ভাবিত রেজভী অপারেটিং সিস্টেম। এছাড়া স্থানীয় গ্রাহকদের জন্য ওয়ালটনই প্রথম বাংলা ভয়েস সার্চ অপশন যুক্ত স্মার্ট টিভি বাজারে ছেড়েছে।

বর্তমানে বাজারে আছে ৬১০ মিলিমিটার থেকে ১.৩৯৭ মিটারের ২৪ মডেলের টিভি। যার মধ্যে রয়েছে ফোর-কে, ফুল এইচডি, এইচডি রেজুলেশনের স্মার্ট ও নন-স্মার্ট এলইডি টিভি। এগুলোর দাম ১০,৮০০ টাকা থেকে ৯৯,৯০০ টাকার মধ্যে। এদিকে, ‘ঈদ সুপার সেভার ডিল’ অফারের আওতায় যেকোনো মডেলের ওয়ালটন টেলিভিশন কিনে ডিজিটাল রেজিস্ট্রেশন করলেই মিলছে ১০ থেকে ২৫ শতাংশ পর্যন্ত নিশ্চিত মূল্যছাড়।

এছাড়া টিভি এক্সচেঞ্জ মেলা’র আওতায় পুরনো যে কোনো ব্র্র্যান্ডের সচল বা অচল সিআরটি, এলসিডি কিংবা এলইডি টিভি বদলে আকর্ষণীয় ছাড়ে ওয়ালটনের নতুন এলইডি, স্মার্ট এলইডি ও স্মার্ট ভয়েস কন্ট্রোল টিভি কেনার সুযোগ রয়েছে।

ঢাকাটাইমস/১৪জুন/পিএল

সংবাদটি শেয়ার করুন

অর্থনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

অর্থনীতি এর সর্বশেষ

জনতা ব্যাংকের ম‌্যানেজার্স ইন্ডাকশন প্রশিক্ষণ কোর্সের উদ্বোধন

বঙ্গবন্ধু হাই-টেক সিটিতে স্থানান্তরিত হলো ন্যাশনাল ব্যাংক ডিজাস্টার রিকভারি সাইট

ইসলামী ব্যাংকের ইন্টার্নশিপ প্রোগ্রাম উদ্বোধন

টেকসই প্রবৃদ্ধি অর্জন করছে ওয়ালটন, মুনাফা বেড়েছে ৫১২ কোটি টাকা

মিনিস্টারের শতকোটি টাকার ঈদ উপহার জিতে আনন্দিত ক্রেতারা 

সোশ্যাল ইসলামী ব্যাংকের বুনিয়াদি প্রশিক্ষণ কোর্স উদ্বোধন

জনতা ব্যাংকের অফিসারদের বুনিয়াদি প্রশিক্ষণ কোর্সের উদ্বোধন

একঝাঁক তরুণকে নিয়ে বেসিস নির্বাচনে সোহেলের টিম স্মার্ট

হজযাত্রীদের উপহারসামগ্রী প্রদান করল ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক

বরিশালের বাবুগঞ্জের আগরপুরে এনআরবিসি ব্যাংকের উপশাখার উদ্বোধন

এই বিভাগের সব খবর

শিরোনাম :