বাড়ি থেকে কাজেও ক্ষতি হচ্ছে ত্বকের

ঢাকা টাইমস ডেস্ক
 | প্রকাশিত : ১৬ জুন ২০২০, ১০:২৬

করোনাভাইরাসের কারণে সব হিসেব পাল্টে গিয়েছে। স্বাভাবিক জীবন যাপনেও অকল্পনীয় পরিবর্তন এসেছে। করোনার কারণে বেশিরভাগ মানুষ বাসা থেকেই অফিসের কাজ করছেন। অনেকে মনে করছেন বাসা থেকে কাজ করার ফলে বাইরের রোদ ও ধুলা ত্বকে লাগছে না এটা ত্বকের জন্য ভালো হচ্ছে। হ্যা এটা সত্যি যে বাইরের দূষণ ত্বকে না লাগা ভালো দিক, তবে ঘরে বসেও আপনার ত্বকের ক্ষতি হচ্ছে।

ঘরবন্দি অবস্থায় আমাদের ঘুমানোর সময় ব্যতিত বেশিরভাগ সময় কাটছে স্ক্রিনের সামনে। হয় সেটা কম্পিউটার বা টেলিভিশন বা মোবাইল। এই মাত্রা মারাত্মক হারে বৃদ্ধি পেয়েছে। আর এই কাজটিই আমাদের ত্বকের ক্ষতি ডেকে আনছে।

সূর্যের রশ্মি যেমন একটি নীল আলো ছড়িয়ে দেয় যা ত্বকের ক্ষতি করে ঠিক তেমনি ডিজিটাল পর্দাগুলোও একই কাজ করে। ডিজিটাল পর্দা থেকে বের হওয়া নীল আলো ত্বকের স্ট্রেসার বাড়িয়ে দেয়, বয়সের ছাপ ফেলতে সহায়তা করে এবং এর কারণে ব্রণ উঠতে পারে।

ঘরবন্দি অবস্থায় মানসিক স্বাস্থ্যেরও অবনতি ঘটায়। যার ফলে সবচেয়ে বেশি দেখা দেয় অনিদ্রা। এছাড়া ঘুমের সময় মোবাইলের ব্যবহার এই মাত্রাকে ভয়াবহ আকারে বাড়িয়ে দিতে পারে। এক্ষেত্রে শরীর অনেক ক্লান্ত থাকলেও ঘুমানো আরও কঠিন হয়ে উঠতে পারে।

আমাদের মুখের ত্বক অত্যন্ত সংবেদনশীল। তাই এর ক্ষতি হয় এমন কাজগুলো এড়িয়ে চলা বা এ ব্যাপারে অত্যন্ত সচেতন হওয়া জরুরি। এক্ষেত্রে আপনি মোবাইলে নাইট মোড দিয়ে রাখতে পারেন। এতে নীল আলোর বদলে হলুদ আলো বের হয়।

এছাড়া ঘরে বসে অফিস হোক বা অন্য কিছু ডিজিটাল স্ক্রিনের ব্যবহারও আমাদের অত্যন্ত প্রয়োজনীয়। তবে ত্বকের বিষয়টি মাথায় রেখে নিয়ম মেনে কিছুটা বিরতি দিয়ে ও অপ্রয়োজনে ডিজিটাল স্ক্রিনের ব্যবহার কমিয়ে দিয়ে সচেতনতা অবলম্বন করা জরুরি।

ঢাকা টাইমস/১৬জুন/একে

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :