অনলাইনে কোরবানির পশুর প্লাটফর্ম ‘ডিএনসিসি ডিজিটাল হাট’

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১১ জুলাই ২০২০, ১৭:০৪

ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) আওতাধীন কোরবানির পশু অনলাইনে বিক্রির প্লাটফর্ম ‘ডিএনসিসি ডিজিটাল হাট’ উদ্বোধন হয়েছে। যা দেশের গবাদি পশু বেচাকেনায় নতুন মাত্রা যুক্ত করেছে বলে মনে করেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী তাজুল ইসলাম।

শনিবার দুপুরে ডিএনসিসির উদ্যোগে ভার্চুয়াল অনুষ্ঠানের মাধ্যমে কোরবানির পশু বিক্রির ডিজিটাল প্লাটফর্ম ‘ডিএনসিসি ডিজিটাল হাট’র উদ্বোধন শেষে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

উদ্বোধন শেষে ডিজিটাল হাট থেকে প্রথম কোরবানির পশু কেনেন স্থানীয় সরকার মন্ত্রী।

এসময় মন্ত্রী বলেন, ‘অনলাইনে গরু কেনাবেচা এটা আমাদের দেশে গরুর হাটে নতুন মাত্রা যুক্ত করেছে। ভবিষ্যতে কোভিড-১৯ এর প্রাদুর্ভাব না থাকলেও মানুষের কাছে একটি নির্ভরশীল জায়গা হবে। তাই আমি মনে করি এটা একটা ভালো উদ্যোগ। তবে ক্রেতা ও বিক্রেতারা কীভাবে লেনদেন করবেন, মূল্য নির্ধারণের বিষয়ে যে স্লাভ দেয়া হয়েছে সেখানে দর কষাকষির সুযোগ থাকা প্রয়োজন ছিল।’

স্থানীয় সরকার মন্ত্রী বলেন, ‘আমাদের কয়েকটা কসাইখানা প্রয়োজন রয়েছে, তা নিয়ে ঢাকা উত্তর সিটি করপোরেশনকে ভাবতে হবে। এখানে তাহলে সরকার কিছু আর্থিক সহায়তা করতে পারবে। একই সঙ্গে চামড়া সংরক্ষণের জন্য স্লটারহাউজের পাশেই ব্যবস্থা রাখতে হবে।’

ডিএনসিসি মেয়র আতিকুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি, মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী শ ম রেজাউল করিম, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক, ঢাকা বিভাগীয় কমিশনার মোস্তাফিজুর রহমান, এফবিসিসিআই প্রেসিডেন্ট শেখ ফজলে ফাহিম, বাংলাদেশ ডেইরি ফার্ম অ্যাসোসিয়েশেনের সভাপতি মোহাম্মদ ইমরান হোসেন।

আইসিটি বিভাগ, মৎস্য ও পশুসম্পদ মন্ত্রণালয়, বাংলাদেশ ডেইরি ফার্ম অ্যাসোসিয়েশন, স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয় এবং বিভাগীয় কমিশনারের কার্যালয়ের সহযোগিতায় ডিএনসিসি এবং ই-কমার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ এ ডিজিটাল হাটটি বাস্তবায়ন করছে।

(ঢাকাটাইমস/১১জুলাই/কারই/জেবি)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :