বাড়িতে সুস্বাদু বিরিয়ানি তৈরির রেসিপি

ঢাকা টাইমস ডেস্ক
| আপডেট : ১২ জুলাই ২০২০, ০৯:২৭ | প্রকাশিত : ১২ জুলাই ২০২০, ০৯:২০

বিরিয়ানির স্বাদ নিতে কার না পছন্দ? কিন্তু করোনার কারণে অনেকের অনেক কিছু ইচ্ছা করলেও তা পূরণ করা সম্ভব হচ্ছে না। এমন অবস্থায় ঘরে বসেই তৈরি করতে পারেন সুস্বাদু মাটন বিরিয়ানি। চলুন দেখে নিই রেসিপি-

উপকরণ:

মাটন (খাসির মাংস) ( ১২০০ গ্রাম), মাটন কুচি-১০০ গ্রাম, জয়িত্রী, ছোট এলাচ, লবঙ্গ,

আদার রস-৩ চামচ (বড় মাপের), রসুনের রস- ৩ চামচ ( বড় মাপের), পেঁয়াজের রস- ৬ চামচ, টক দই, বাসমতী চাল- ৬০০ গ্রাম, গরম মশলা গুঁড়া, ঘি, দুধ-১ কাপ, খোয়া ক্ষীর- ১ বাটি, ক্যাওড়া জল, লবন, চিনি (পরিমাণ মতো), মিঠা আতর, জাফরান।

প্রণালী:

শুকনা কড়াইতে জয়িত্রী- ১০ গ্রাম, ছোট এলাচ-১০ গ্রাম, লবঙ্গ-২০ গ্রাম নিয়ে নেড়ে পরে গুঁড়া করে নিন। এই মশলা পুরো রান্নাতেই লাগবে।

মাংস ভালো করে ধুয়ে ম্যারিনেট করুন। ৩ চামচ আদার রস, রসুনের রস, ৬ চামচ পেঁয়াজের রস, ১ চামচ লবন, ছোট ২ চামচ গরম মশলা গুঁড়া, ১ চামচ শুকনা মরিচের গুঁড়া, একচামচ ক্যাওড়া জল আর ১৫০ গ্রাম টক দই ভালো করে মিশিয়ে নিন। তাই দিয়ে মাংস ম্যারিনেট করুন।

এবার প্রেসার কুকারে চার চামচ ঘি, আস্ত গরম মশলা (জয়িত্রী, লবঙ্গ, ছোট এলাচ) দিয়ে মাংস দিন। প্রয়োজন মতো গরম পানি দিন। খেয়াল রাখবেন মাংস যাতে ভালোভাবে সিদ্ধ হয়। মাংষ হয়ে গেলে গ্রেভি আর মাংসের টুকরো আলাদা করে রাখুন। যতটুকু মাংস নেবেন ঠিক তার অর্ধেক চাল নেবেন। এখানে যেতেতু ১২০০ গ্রাম মাংস নেওয়া হয়েছে তাই ৬০০ গ্রাম চাল নেওয়া হল।

বাসমতী চাল ২০ থেকে ২৫ মিনিট ভিজিয়ে রাখুন। অন্য একটি বাটিতে কুচি করে রাখা মাংস নিন। তার সঙ্গে ১/৪ চামচ করে আদা, রসুন, পেঁয়াজ বাটা, গরম মশলা গুঁড়া আর লবন মিশিয়ে নিন। ছোট ছোট বলের আকারে মোতি গড়ে ঘিয়ে ভেজে ফেলুন। একটা বাটিতে ২ গ্রাম জাফরান নিয়ে অল্প গরম পানিতে ভিজিয়ে রাখুন।

অন্য একটি পাত্রে চার চামচ টকদই ভালো করে ফেটিয়ে নিন। ওর মধ্যে এক কাপ দুধ, এক চামচ ক্যাওড়া জল, চার থেকে পাঁচ ফোঁটা মিঠা আতর দিয়ে ভালো করে মিশিয়ে নিন। এবার একটা হাঁড়িতে পরিমাণ মতো পানি নিয়ে এলাচ, লবঙ্গ, জয়িত্রী, এক চামচ লবন আর চিনি দিন। ১০ মিনিট পর পানি ফুটলে গোটা গরম মশলা তুলে নিয়ে সামান্য গরম মশলা গুঁড়া দিয়ে ওর মধ্যে চাল দিন।

৮০ শতাংশ মতো চাল সিদ্ধ হলেই গ্যাস বন্ধ করে দিন। এবার অন্য একটি হাঁড়ি একেবারে অল্প আঁচে বসান। প্রথমে ওর মধ্যে রান্না করে রাখা মাংস টুকরো দিয়ে বেস বানান। হাতের সামনে ভেজে রাখা মোতি, ঘি, দুধ-দইয়ের মিশ্রণ, খোয়া, জাফরান, গরম মশলা গুঁড়া রাখুন। যে হাঁড়িতে মাংস দিয়েছিলেন ওর মধ্যে তুলে রাখা গ্রেভি ঢালুন। একে একে খোয়া ক্ষীর, চাল, ভেজে রাখা মোতি, জাফরান, গরমমশলা গুঁড়ো, মাংস দিন। একই ভাবে দ্বিতীয় লেয়ার বানিয়ে নিন।

হয়ে গেলে বড় দু চামচ ঘি, দুধ-দইয়ের মিশ্রণটা ঢালুন। হাঁড়ির মুখ ভালো ভাবে চাপা দিন। অল্প আঁচে কুড়ি মিনিটেই তৈরি তৈরি হয়ে যাবে সুস্বাদু মাটন বিরিয়ানি। গরম গরম পরিবেশন করুন।

ঢাকা টাইমস/১২জুলাই/একে

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :