গুগলে স্বামী-স্ত্রীর গোপনীয়তায় নজরদারির বিজ্ঞাপন নিষিদ্ধ

তথ‌্যপ্রযুক্তি ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৩ জুলাই ২০২০, ১৬:২৩

ইন্টারনেটে বিভিন্ন ধরনের বিজ্ঞাপন নজড়ে চলে আসে ব্রাউজিং করার সময়। কখনও আবার এমন বিজ্ঞাপনও চলে আসে, যেখান থেকে চাইলেই স্বামীর উপরে নজরদারি চালানো যায়। আবার স্ত্রীর উপরে নজরদারি চালানোর মতোও বিজ্ঞাপন আমাদের চোখের সামনে ধরা দেয় প্রায়ই। এবার এই বিজ্ঞাপনগুলোর বিরুদ্ধেই কড়া পদক্ষেপ নিল বিশ্বের সবথেকে বড় সার্চ ইঞ্জিন জায়ান্ট গুগল গুগল। চিরতরে এই ধরনের বিজ্ঞাপনগুলোকেই নিষিদ্ধ করে দিল গুগল।

গুগল-এর তরফে একটি বিবৃতি জারি করে বলা হয়েছে, নজরদারি করে এমন কোনও অ্যাপ বা বিজ্ঞাপন আর চালাবে না তারা। খুব স্পষ্ট করেই সেই বিবৃতিতে আরও বলা হয়েছে যে, কারও অনুমতি ছাড়াই নজরদারি চালায় এমন সব বিজ্ঞাপন এবং অ্যাপ নিষিদ্ধ করার পথেই হাঁটছে গুগল। সার্চ ইঞ্জিন জায়ান্ট গুগল-এর এই নয়া নির্দেশিকা মূলত স্পাইওয়্যার এবং তাদের সহকারী বিভিন্ন নজরদারি সিস্টেমের উপরে নিয়ে আসা হয়েছে। একবার এই নির্দেশিকা কার্যকর হলেই এমনতর নজরদারির সঙ্গে যুক্ত টেকনোলজি ব্যান করতে পারবে গুগল।

বিগত কিছু বছর ধরেই সরগরম গোটা দুনিয়া নজরদারির প্রসঙ্গে। কখনও ফেসবুকের দিকে অভিযোগের আঙুল উঠেছে, তো কখনও আবার গুগলের দিকে। তাই সেই নজরদারির বিষয়টিকে মাথায় রেখেই এবার নতুন ক্যাটেগরি ঢেলে সাজাতে চলেছে গুগল। টেক্সট মেসেজিং এবং ব্রাউজার হিস্ট্রি মনিটর করা টুলগুলোকে এখানে রাখা হচ্ছে।

সার্চ ইঞ্জিন জায়ান্টের তরফে জানানো হয়েছে যে, যে সব জিপিএস ট্র্যাকার সাধারণ মানুষের কোনও অনুমতি ছাড়া তাদের গোপনীয়তায় আড় পাতে, তাদের আরও কোনও বিজ্ঞাপনও দেখাবে না গুগল। অডিয়ো রেকর্ডার থেকে শুরু করে ক্যামেরা, ড্যাশ ক্যাম, স্পাই ক্যামেরা, ন্যানি ক্যামেরার মতো গ্যাজেটসেরও বিজ্ঞাপন বন্ধ করবে গুগল। শুধুই এইসব নজরদারির প্রডাক্টস নয়। বেশ কিছু টেকনোলজিও রয়েছে এই তালিকায়।

গুগল চলতি বছরেরই ১১ অগস্ট থেকে নতুন পলিসি নিয়ে আসতে চলেছে। যদিও সন্তানদের উপরে নজরদারি চালাতে পারেন অভিভাবকেরা, এমনতর অ্যাপ এখনই নিষিদ্ধ করছে না গুগল। সংস্থার তরফে পরিষ্কার ভাবে বলে দেওয়া হয়েছে এই ধরনের প্রাইভেট ইনভেস্টিগেশন সার্ভিসগুলিকে আপাতত ছাড় দিচ্ছে তারা।

(ঢাকাটাইমস/১৩জুলাই/আরজেড/এজেড)

সংবাদটি শেয়ার করুন

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা