বৃটেনে ঈদুল আযহা উদযাপন, কিছু জায়গায় জামাত হয়নি

মতিয়ার চৌধুরী, লন্ডন থেকে
| আপডেট : ৩১ জুলাই ২০২০, ২৩:৪৩ | প্রকাশিত : ৩১ জুলাই ২০২০, ২৩:২৬

আরব বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে ইউরোপসহ ‍গ্রেটবৃটেনের মুসলিম সম্প্রদায় পবিত্র ঈদুল আযহা উদযাপন করেছে। বৃটেনজুড়ে করোনাভাইরাসের কারণে গত ঈদুল ফিতরের নামাজের সুযোগ না থাকলেও এবার তেমনটি হয়নি। লকডাউন শিথিল হওয়াতে সামাজিক দূরত্ব বজায় রেখে মসজিদে ঈদুল আযহার নামাজ পরার সুযোগ পেয়েছেন মুসল্লিরা।

উত্তর ইংল্যান্ডের কয়েকটি স্থানে স্থানীয় কাউন্সিলের বিধিনিষেধের কারণে জামাতে নামাজ পড়া থেকে বিরত ছিলেন মুসল্লিারা। জামাতে নামাজ পড়তে না পারায় অনেকেই নাখোশ। মুসল্লিদের অনেকেই বলেছেন অল্প সময়ের নোটিসে জামাতে নামাজ আদায় করতে না পারায় তাদের ঈদের আনন্দই মাটি হয়ে গেছে। আর স্থানীয় কাউন্সিলগুলোর পক্ষ থেকে বলা হচ্ছে উত্তর ইংল্যান্ডে আবারো করোনার প্রাদুর্ভাব বৃদ্ধি পাওয়ার কারণে এ ব্যবস্থা নেয়া হয়েছে। উত্তর ইংল্যান্ডের যেসব এলাকায় এমন ব্যবস্থা নেয়া হয় সেগুলো হলো লাফবারা-লেষ্টার, ওল্ডহ্যাম ও রসডেল।

এদিকে বাঙ্গালী অধ্যুসিত ইস্ট লন্ডনের টাওয়ার হ্যামলেটসের মাইল এন্ড স্টেডিয়ামের খোলা মাঠে ঈদের নামাজ অনুষ্ঠিত না হলেও নিউহাম, ডাগেনহ্যাম ও রেডব্রিজ এলাকায় কয়েকটি স্থানে খোলা মাঠে ঈদের নামাজ অনুষ্ঠিত হয়েছে। স্বাস্থ্য বিধি এবং সরকারের বেধে দেয়া বিধিনিষেধের কারণে টাওয়ার হ্যামলেটসের প্রতিটি মসজিদে ঈদের জামাতের সংখ্যা এবং মুসল্লির সংখ্যা নির্ধারণ করা হয়।

মসজিদে ঢোকার আগে প্রত্যোক মুসল্লির তাপমাত্রা পরীক্ষা করা হয়। এছাড়া মুসল্লিরা ঘরে ওযু করে জায়নামাজ, জুতার ব্যাগ এবং মাস্ক সঙ্গে করে নিয়ে আসেন। একইসঙ্গে ১২ বছরের কম বয়সী শিশু এবং ৭০ বছর বয়সের বৃদ্ধদের মসজিদে দেখা যায়নি। অনেকটা নতুন নিয়মে ঈদের জামাত আদায় করে বেশ আনন্দিত ছিলেন ইস্টলন্ডনের মুসল্লিরা। তবে এ ধরনের ঈদের জামায়াত এর আগে আর কখনো দেখা যায়নি।

বাঙালিদের দ্বারা পরিচালিত ইস্ট লন্ডন মসজিদ অ্যান্ড লন্ডন মুসলিম সেন্টারে এ বছর জামায়াতের সংখ্যা কমিয়ে চারটি করা হয়।

জামাতগুলো সকাল সাড়ে ৭টা, সাড়ে ৮টা, সাড়ে ৯টা ও সাড়ে ১০টায় অনুষ্ঠিত হয়। প্রতিটি জামাতে ৬৩২ জন পুরুষ ও ১৭০ জন মহিলা নামাজ পড়ার সুযোগ ছিল। একইভাবে ব্রিকলেন জামে মসজিদে সকাল ৮টা, ৯টা, ১০টা ও ১১টায় মোট চারটি জামাত অনুষ্ঠিত হয়।

(ঢাকাটাইমস/৩১জুলাই/কেএম)

সংবাদটি শেয়ার করুন

প্রবাসের খবর বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :