পর্তুগালে শেখ ফজিলাতুন্নেছার স্মরণ সভা

ইউরোপ ব্যুরো, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৮ আগস্ট ২০২০, ২৩:৪৫

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সহধর্মিনী বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিবের ৯০তম এবং ছেলে শেখ কামালের ৭১তম জন্মবার্ষিকী উপলক্ষে স্মরণ সভা ও দোয়া মাহফিল করেছে পর্তুগালের রাজধানী লিসবনস্থ বাংলাদেশ দূতাবাস। শুক্রবার বিকালে দূতাবাস মিলনায়তনে পবিত্র কোরআন তিলাওয়াতের মাধ্যমে অনুষ্ঠান শুরু হয় ।

দূতাবাসের দ্বিতীয় সচিব আব্দুল্লাহ আল রাজীর সঞ্চালনায় এবং রাষ্ট্রদূত রুহুল আলম সিদ্দিকীর সভাপতিত্বে আলোচনা পর্ব শুরু হয়। স্মরণ সভায় প্রধান অতিথি ছিলেন পর্তুগাল আওয়ামী লীগের সভাপতি জহিরুল আলম জসিম। শেখ কামালের কর্মময় জীবন সম্পর্কে বিশদ আলোচনা করে বক্তব্য দেন রাষ্ট্রদূত রুহুল আলম সিদ্দিকী।

রুহুল আলম সিদ্দিকী বলেন, শহীদ শেখ কামাল বাংলাদেশের এক অনন্য ক্রীড়া সংগঠক যিনি আবাহনী ক্লাব প্রতিষ্ঠা করে বাংলাদেশে আধুনিক ফুটবলে রীতিমত বিপ্লব সৃষ্টি করেছিলেন। দূরদর্শিতা আর আধুনিকতার অপূর্ব সমন্বয়ে ফুটবলে তিনি রীতিমত তোলপাড় সৃষ্টি করেছিলেন গোটা উপমহাদেশে। বহুমুখী প্রতিভার অধিকারী শেখ কামাল ছিলেন ঢাকা থিয়েটার ও স্পন্দন শিল্পীগোষ্ঠীর অন্যতম প্রতিষ্ঠাতা সংগঠক। সংস্কৃতিমনা এই মানুষটি ছায়ানটে সেতার বাজাতেন,গান গাইতেন, ক্রিকেট খেলতেন। তিনি ছিলেন সৃজনশীল, সৃষ্টিশীল,অসাধারণ মানুষ। তারুণ্যের প্রতীক শেখ কামাল বেঁচে থাকলে হয়তো বর্তমান বাংলাদেশের নেতৃত্ব দিতেন, গড়ে তুলতেন আধুনিক ও প্রগতিশীল বাংলাদেশ।

সভায় আরো বক্তব্য দেন পর্তুগাল আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ইমরান হোসেন ভুঁইয়া, সাংগঠনিক সম্পাদক দেলোয়ার হোসেন, প্রচার সম্পাদক রেজাউল বাসিত, দপ্তর সম্পাদক জাকির হোসাইন, আওয়ামী লীগ নেতা তানভীর আলম জনি, হাবিবুর রহমান, জামাল উদ্দিন, সানজিদা মুনা প্রমুখ।

দূতাবাস কর্তৃক বঙ্গমাতা শেখ ফজিলাতুন নেছা মুজিব ও বাংলাদেশে আধুনিক ক্রীড়ার রূপকার শেখ কামালের কর্মজীবন, ত্যাগ ও সংগ্রামের ওপর নির্মিত দুটি তথ্যচিত্র প্রদর্শন করা হয়।

স্মরণ সভায় আরো উপস্থিত ছিলেন আওয়ামী লীগ নেতা কাওসার আহমেদ, আব্দুল্লাহ মামুন, ছাত্রলীগ নেতা রিয়াদ, সাংবাদিক মনির হোসেনসহ আরো অনেকে।

(ঢাকাটাইমস/৮আগস্ট/কেএম)

সংবাদটি শেয়ার করুন

প্রবাসের খবর বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

প্রবাসের খবর এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :